উদ্যোগ

নিরাপদ ইন্টারনেট সচেতনতায় শুরু হচ্ছে ‘ক্যাম ক্যাম্পেইন ২০২৪’

ক.বি.ডেস্ক: নিরাপদ ইন্টারনেট সচেতনতায় আগামী অক্টোবর মাস জুড়ে শুরু হচ্ছে ‘সচেতন রই, সাইবার স্মার্ট হই’ স্লোগানে ‘‘ক্যাম ক্যাম্পেইন ২০২৪’’। অক্টোবরকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে বিশ্বজুড়ে সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের কর্মসূচি নেয়া হলেও নিজেদের সুরক্ষায় বছর জুড়েই এগুলো চর্চা করা উচিত। অপরাধের ধরন, মাধ্যম ও প্রকৃতি বদল হওয়ায় সাইবার সচেতনতামূলক কর্মসূচি নিয়মিত আয়োজন করা উচিত।

অক্টোবরের চার সপ্তাহে পৃথক চারটি বিষয়- প্রথম সপ্তাহে ‘ব্যক্তিগত তথ্যের সুরক্ষা’; দ্বিতীয় সপ্তাহে ‘অনলাইন কেনাকাটায় প্রতারণা প্রতিরোধ’; তৃতীয় সপ্তাহে ‘সাইবার বুলিং’ এবং চতুর্থ সপ্তাহে ‘অনলাইনে নারী ও শিশুর নিরাপত্তা’ সচেতনতামূলক কর্মসূচি পালন হবে সারা দেশে। সাইবার নিরাপত্তা সচেতনতা বিষয়ক জাতীয় কমিটি (এনসিসিএ) এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিক্যাফ) মাসব্যাপী এ কর্মসূচি বাস্তবায়ন করছে। ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন সেমিনার, মতবিনিময় সভা, বিতর্ক প্রতিযোগিতা, গোলটেবিল আলোচনা, কুইজ প্রতিযোগিতা ও ওয়েবিনারসহ নানা কর্মসূচির পরিকল্পনা নেয়া হয়েছে।

গতকাল শনিবার (২৮ সেপ্টেম্বর) ডিআরইউ’তে সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘ক্যাম ক্যাম্পেইন ২০২৪’ কর্মসূচির বিস্তারিত পরিকল্পনা তুলে ধরা হয়। এ সময় উপস্থিত ছিলেন সিক্যাফ’র প্রোগ্রাম সেলের আহ্বায়ক আবদুল্লাহ নাঈম, এনসিসিএ’র সদস্য সচিব মো. মুশফিকুর রহমান, সিক্যাফ’র উপদেষ্টা সৈয়দ জাহিদ হোসেন, শোফস’র কান্ট্রি ম্যানেজার আবুল হাসনাত মহসীন, রবি’র সাইবার সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় চক্রবর্ত্তী, এফ ফাইভ ডিজিটাল টেরিটরি অ্যাকাউন্ট ম্যানেজার মো. আহসান হাবিব, সাইবার প্যারাডাইজ লিমিটেডের চেয়ারম্যান আবদুল্লাহ হাসান।

স্বাগত বক্তব্য রাখেন সিক্যাফ সভাপতি কাজী মুস্তাফিজ এবং সঞ্চালনায় ছিলেন সিক্যাফ সাধারণ সম্পাদক নুরুন আশরাফী। আরও উপস্থিত ছিলেন সিক্যাফ’র সহসভাপতি এস এম ইমদাদুল হক, অর্থ সম্পাদক মমিনুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য (গবেষণা ও প্রশিক্ষণ) আব্দুল মুনয়েম সৈকত, প্রোগ্রাম অফিসার রাহাত হোসেন ও সহকারী প্রোগ্রাম অফিসার শরীফুল ইসলাম।

‘ক্যাম ক্যাম্পেইন ২০২৪’ এর পৃষ্ঠপোষক রয়েছে মোবাইল ফোন অপারেটর রবি, প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান এফ ফাইভ ও শোফস। সহযোগীতায় মিডিয়া মিক্স কমিউনিকেশন্স ও সাইবার প্যারাডাইজ লিমিটেড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *