সফটওয়্যার

৪-৫ অক্টোবর শুরু হচ্ছে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪’

ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় দুই দিনব্যাপী (৪-৫ অক্টোবর) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪’। টানা ১১তম বারের মতো বেসিস এবং বেসিস স্টুডেন্টস ফোরাম এই হ্যাকাথনের আয়োজন করছে। বিগত ১০ বছরে বিশ্বব্যাপী এই প্রতিযোগীতায় টানা তিনবারসহ সর্বমোট চারবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ।

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪’ এর বাংলাদেশ পর্ব হ্যাকাথনের উদ্বোধনী অনুষ্ঠান আগামীকাল শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠান এআইইউবি’র ক্যাম্পাসে শনিবার (৫ অক্টোবর) ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্র্রেশন (নাসা) আন্তর্জাতিকভাবে বিশ্বের ১৮৫টি দেশের প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, ডিজাইনার, আর্টিস্ট, শিক্ষাবিদ, উদ্যোক্তাদের মতো বিভিন্ন ক্ষেত্রের মেধাবী তরুণদের একত্রিত করে পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করছে।

বেসিসের উদ্যোগে বাংলাদেশের ৯টি শহর থেকে তিন হাজারেরও বেশি প্রতিযোগী অংশ নিচ্ছে এই হ্যাকাথনে। সর্বমোট ৫০০ এর অধিক প্রকল্পের মধ্যে হাইব্রিড মডেলে বাছাইকৃত শীর্ষ ৫০ টি প্রকল্প নিয়ে এআইইউবিতে এবং বাকি ৪৫০টি প্রকল্প নিয়ে অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী (৪-৫ অক্টোবর) হ্যাকথন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *