পণ্য সম্পর্কে

ভিভো ভি৪০, ক্যামেরায় নতুনত্ব

প্রথমবারের মতো ভি সিরিজের ক্যামেরায় বিশ্বখ্যাত জাইসের লেন্স এনেছে ভিভো। এতে ভিডিও ও ফটোগ্রাফিতে মিলছে প্রফেশনাল অভিজ্ঞতা। ফলে বেশ জনপ্রিয়তা পেয়েছে ভিভো ভি৪০ ফাইভজি স্মার্টফোনটির সিনেম্যাটিক ভিডিও ধারণ ও পোর্ট্রেইট ছবির বিষয়টি।

জাইস সিনেম্যাটিক পোর্ট্রেইট ভিডিও
ভি৪০ ফাইভজি স্মার্টফোনে জাইস সিনেমাটিক পোর্ট্রেইট ভিডিওতে ব্যবহার করা যায় জাইস ফোকাস ট্রানজিশন। ভিডিওতে প্রধান চরিত্র যেদিকে তাকাবে সেই দিক অনুযায়ী ক্যামেরা ফোকাস পরিবর্তন হয়ে যাবে।

ধরা যাক, ভিডিও ধারণের সময় প্রধান চরিত্র ডান দিকে তাকিয়ে পাশের মানুষটিকে কথা বলার অনুরোধ জানিয়েছেন। স্মার্টফোনটির ক্যামেরায় থাকা জাইস ফোকাস ট্রানজিশন সাথে সাথেই ডান পাশে ফোকাস পরিবর্তন করবে এবং পাশের মানুষটিকে হাইলাইট করে দেখাবে।

এতে সিনেমাটিক আবহ সৃষ্টি হবে। ফোকাস পরিবর্তনের পাশাপাশি এক ধরণের বিশেষ ওভাল বোকেহ ইফেক্ট যোগ করবে জাইস স্টাইল বোকেহ। তখন ফ্রেমের ডেপথ ক্যালকুলেশনের মাধ্যমে প্রধান ব্যক্তিকে ফোকাসে রেখে ব্যাকগ্রাউন্ডকে ধীরে ধীরে ঝাপসা করে দেবে। বিশেষ করে যারা রিলস বা শর্ট ভিডিও তৈরি করেন তাদের জন্য বেশ কাজে আসবে এই ফিচারটি।

ছবি তোলায় সাত রকম আনন্দ
ভিভো ভি৪০ ফাইভজি ফটোগ্রাফিপ্রেমীদের অফার করছে জাইস স্পেশাল ৭টি বোকেহ স্টাইল। জাইস সিনেমাটিক স্টাইল বোকেহ, জাইস সিনে-ফ্লেয়ার পোর্ট্রেইট, জাইস বায়োটার স্টাইল বোকেহ, জাইস প্ল্যানার স্টাইল বোকেহ, জাইস ডিস্টাগন স্টাইল বোকেহ, জাইস সোনার স্টাইল বোকেহ ও জাইস বি-স্প্রিড স্টাইল বোকেহ- এই সাতটি বোকেহ ইফেক্টে সিনেম্যাটিক ফটোগ্রাফি করা যায়।

ফটোগ্রাফিতে মিলবে ব্যাকগ্রাউন্ডকে বিভিন্নভাবে দেখার সুযোগ। জাইস স্পেশাল এই বোকেহ ইফেক্টগুলোর মধ্যে একটি সিলেক্ট করলে দেখা যাবে প্রধান ব্যক্তিকে ফোকাসে রেখে ব্যাকগ্রাউন্ডের লাইটগুলোকে ঝাপসা করে দিয়েছে এবং লাইটের আকারে পরিবর্তন এসেছে।

মাল্টিফোকাল পোর্ট্রেইট প্রযুক্তি
মাল্টিফোকাল পোর্ট্রেট ফিচার বিষয়টি বেশ কাজের। ধরা যাক, একটি নির্দিষ্ট দূরত্বে দাড়িয়ে বন্ধুর ছবি তুলছেন। ছবি তুলতে গিয়ে মনে হলো ছবিতে ব্যাকগ্রাউন্ড বেশি হয়ে গেছে। এজন্য ফ্রেমটাকে নষ্ট করে আপনার কাছে যাওয়ার দরকার নেই। শুধু মাল্টিফোকাল পোর্ট্রেইট ফিচার থেকে ফোকাল লেন্থ চেঞ্জ করলেই হলো। একই ফ্রেমে মোট তিনটি (২৪ মি মি, ৩৫ মি মি, ৫০ মি মি) ফোকাল লেন্থে প্রফেশনাল ক্যামেরার মতো ছবি তোলা যায় এই ফিচারটি দিয়ে।

নিখুঁত ছবি
নিখুঁত ডিটেলস ধরে রাখতে পারে স্মার্টফোনটি। বিশেষ করে ডে লাইট কন্ডিশনে শ্যাডো এরিয়াগুলোতে ভালো ডিটেলস ক্যাপচার করে। ফলে ডায়নামিক রেঞ্জ, এজ ডিটেকশন এবং ছবিতে হোয়াইট ব্যালেন্স ভালো ছিল। পাশাপাশি লো লাইট কন্ডিশনে তোলা ছবিগুলো চোখে পড়ার মতো। চাইলে ভ্যাভিড, ন্যাচারাল এবং জাইস-এই তিন মুডে ছবি তোলা যায়। ছবি থেকে এআই দিয়ে মুছে দেওয়া যায় অনাকাঙ্খিত অবজেক্টগুলো।

এ ছাড়া স্মার্টফোনটিতে থাকছে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের থ্রিডি কার্ভড ডিসপ্লে, ৫৫০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্লুভোল্ট ব্যাটারি, ৮০ ওয়াটের ফ্লাশ চার্জার, স্ন্যাপড্রাগন ৭ জেন ৩ প্রসেসর এবং আইপি৬৮ এবং আইপি৬৯ ওয়াটার ও ডাস্ট রেজিস্টেন্স প্রযুক্তি। মূল্য ৬২ হাজার ৯৯৯ টাকা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *