সাম্প্রতিক সংবাদ

প্রকল্প বাস্তবায়ন মূল্যায়ন উন্নত করতে ‘ই-পিএমআইএস’ চালু

ক.বি.ডেস্ক: প্রকল্প বাস্তবায়ন মূল্যায়ন উল্লেখযোগ্যভাবে উন্নত করতে ‘ইলেকট্রনিক প্রকল্প ব্যবস্থাপনা তথ্য সিস্টেম (ই-পিএমআইএস)’ চালু করা হয়েছে, যা প্রকল্প বাস্তবায়নের তথ্য ও বাস্তব অবস্থা জানতে সাহায্য করবে। ‘ই-পিএমআইএস’ প্রকল্প বাস্তবায়নের মান উন্নত করবে। বর্তমান ২০২৪-২৫ অর্থবছরের এডিপি’র আওতায় ১,৩৪৩টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। এ পর্যন্ত ১,২১৯ জন প্রকল্প পরিচালক ‘ই-পিএমআইএস’-এ নিবন্ধিত হয়েছেন এবং তারা সিস্টেমে প্রকল্পের তথ্য প্রদান করছেন।

ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রোকিউরমেন্ট প্রজেক্ট (ডিম্যাপ) এর আওতায় বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)-এর জন্য তৈরিকৃত ‘ই-পিএমআইএস’ সরকারী প্রকল্প ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত কর্মকর্তাদের জন্য একটি উপকারী সিস্টেম। আইএমইডি’র অধীন পূর্বতন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটকে (সিপিটিইউ) বিপিপিএ তে রূপান্তরিত করা হয়েছে যাতে দেশে সরকারি ক্রয় পরিবেশের উন্নতি এবং পেশাদারিত্ব বৃদ্ধি করা যায়। বিশ্বব্যাংক বিপিপিএকে ডিম্যাপ -এর জন্য কারিগরি সহায়তা প্রদান করেছে। বিপিপিএ ডিম্যাপ বাস্তবায়ন করছে।

গতকাল সোমবার (২১ অক্টোবর) ঢাকাস্থ বাংলাদেশ পরিকল্পনা কমিশনের এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত ‘ই-পিএমআইএস’ সফটওয়্যার সম্পর্কে অবহিতকরণসংক্রান্ত কর্মশালাটি উদ্বোধন করেন প্রধান অতিথি আইএমইডি’র সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সিনিয়র প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ আরাফাত ইশতিয়াক। সভাপতিত্ব করেন বিপিপিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা মির্জা আশফাকুর রহমান।

কর্মশালায় মো. আকনুর রহমান ‘ই-পিএমআইএস’র লক্ষ্য, সিস্টেমে প্রবেশাধিকার, মডিউল, প্রধান বৈশিষ্ট্য, সুবিধা, ভূমিকা ও দায়িত্ব, অন্যান্য সিস্টেমের সঙ্গে সংযোগ এবং বর্তমান অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। এডিপি’র আওতায় বিভন্ন প্রকল্পে যুক্ত ৫১টি সরকারি সংস্থার প্রায় ৭০ জন কর্মকর্তা, আইএমইডি ও বিপিপিএ’র কর্মকর্তাবৃন্দ কর্মশালায় উপস্থিত ছিলেন।

আবুল কাশেম মো. মহিউদ্দিন বলেন, “প্রকল্প বাস্তবায়ন মূল্যায়নের মান উন্নত করতে এবং অতিরিক্ত সময় ও ব্যয় কমাতে ‘ই-পিএমআইএস’র স্বচ্ছতা ও রিয়েল-টাইম তথ্য প্রদানে নির্ভরশীল একটি সিস্টেম। প্রকল্প বাস্তবায়নে বিলম্ব ও অতিরিক্ত ব্যয় কমানোর বিষয়ে সরকার অগ্রাধিকার দিয়েছে। ‘ই-পিএমআইএস’ এ লক্ষ্য অর্জনের জন্য একটি কার্যকর হাতিয়ার। সংশ্লিষ্ট ব্য সকলকে এ সিস্টেমের সুবিধা পুরোপুরি গ্রহণ করার আহ্বান জানান তিনি।”

আরাফাত ইশতিয়াক বলেন, “প্রকল্প পরিচালকদের এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে যত বেশি তথ্য ‘ই-পিএমআইএস’ এ প্রদান করা হবে, ততই এ ইলেকট্রনিক সিস্টেমটি আরও কার্যকর হবে। এটি ব্যবহারের সঙ্গে সঙ্গে আরও শক্তিশালী হয়ে ওঠেছে।”

মির্জা আশফাকুর রহমান বলেন, “ই-পিএমআইএস প্রকল্প কর্মকর্তাদের কাজকে সহজ করছে। সফটওয়্যারটি প্রকল্প ব্যবস্থাপনাকে আরও সহজ এবং উন্নত করতে ডিজাইন করা হয়েছে এবং আইএমইডি এই ব্যবস্থাকে কার্যকর করতে সহায়ক ভূমিকা পালন করছে। সকলকে নিয়মিতভাবে প্রকল্পের তথ্য ‘ই-পিএমআইএস’ এ প্রদান করার জন্য উৎসাহিত করেন তিনি।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *