সফটওয়্যার

ইন্ডিয়াসফট এ বেসিস

ক.বি.ডেস্ক: আইসিটি খাতে ব্যবসা সম্প্রসারণের জন্য ভারতের নয়াদিল্লির প্রগতি ময়দানে তিন দিনব্যাপী (২৭-২৯ মার্চ) অনুষ্ঠিত হলো ইন্ডিয়াসফট। ৮৫ টি দেশের স্বনামধন্য আইসিটি প্রতিষ্ঠান তাদের সেবাসমূহ তুলে ধরে এই মেলায় যেখানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সহযোগিতায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর প্রতিনিধিত্বে ৩১ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল মেলায় অংশগ্রহণ করে। বেসিসের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বেসিসের ওয়েব সার্ভিস স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ার ইমরান হোসেন।

ইন্ডিয়াসফট এ অংশগ্রহণকারী স্টলগুলোতে বেসিসের ক্যাটালগ বিতরণ, বেসিস সদস্যদের সেবা সম্পর্কে জানানো এবং বাংলাদেশের আইসিটি খাতের ব্র্যান্ডিং করা হয়। মেলায় অংশগ্রহণকারি বেসিস সদস্যরা বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা সম্প্রসারণের জন্য বিভিন্ন সম্মেলন, সেমিনার, কর্মশালা এবং বিটুবি মিটিংয়ে অংশগ্রহণ করে। ৮৫টি দেশের প্রতিনিধিদের সামনে প্রথমবারের মতো ‘স্মার্ট বাংলাদেশ’ এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরা হয়েছে।

বেসিসের সদস্য প্রতিষ্ঠানের মধ্যে অংশগ্রহণ করেন ইওয়াইহোস্ট, এম এস স্টুডিও, ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ, কলপলক লিমিটেড, ইনুমেন্ট সলিউশন, বিজনেস গ্লোবালাইজার, রাইজ আইটি সলিউশন, রিফর্মডটেক, গ্রাহো লিমিটেড, দেওয়ান আইসিটি, ডিজিটাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, বাংলাফায়ার সলিউশন, সিসটেক ডিজিটাল, টেকলজিশিয়ানস সলিউশন, মিডিয়াসফট ডেটা সিস্টেম, মিডিয়াসফট, আইটিক্ল্যান বিডি, ওপেন কমিউনিকেশন, পাইসটেক, লিমদা হোস্ট, ডায়াল টু সাপোর্ট, হিমালয়ান সফট, ওপেন কমিউনিকেশন, গ্লিঅনলাইন, স্পেট ইনিশিয়েটিভ, দোকান, সফটল্যাবনি, সফ্ট রেশিও, ডকাসটালিয়া, মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশনস এবং অ্যাডফিনিক্স।

এ প্রসঙ্গে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, তথ্যপ্রযুক্তি খাতে বিদেশে ব্যবসা সম্প্রসারণের জন্য আমরা বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাসহ বিভিন্ন ধরনের কার্যক্রমে অংশগ্রহণ করি। তারই ধারাবাহিকতায় ইন্ডিয়াসফটে আমাদের অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে আইসিটি সেক্টরে ব্যবসায়িক সহযোগিতা ও ক্ষেত্র তৈরি হবে বলে আমি মনে করি। এ ছাড়াও, এই মেলায় অংশগ্রহণের ফলে বিভিন্ন দেশের বিনিয়োগকারি ও তথ্যপ্রযুক্তিবিদদের মধ্যে মেলবন্ধন তৈরি হবে বলে আশা করি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *