উদ্যোগ

সরকারি সেবা এখন হাতের মুঠোয়!

ক.বি.ডেস্ক: ডিজিটাল মাধ্যমে গ্রহণ করা যায় এমন সেবা এবং ইউটিলিটি বিলসহ বিভিন্ন ধরনের সেবার বিল পরিশোধের সহজ ও কার্যকর পদ্ধতি ডিরেক্ট অপারেটর বিলিং (ডিওবি)। এ পদ্ধতির মাধ্যমে মোবাইল গ্রাহকরা তাদের মোবাইল ব্যালেন্স ব্যবহার করে কয়েকটি সহজ ধাপের মাধ্যমে বিভিন্ন সেবার বিল পরিশোধ করতে পারবেন। গ্রাহকরা ব্যাংকে না গিয়ে সহজেই পেমেন্ট পরিশোধ করতে পারবেন, যা তাদের সেবা গ্রহণের ধরনকে করবে স্বচ্ছ ও আরও স্বাচ্ছন্দ্যদায়ক।

নিরাপদ ও সুরক্ষিত পেমেন্ট পরিশোধের মাধ্যম নিয়ে আসতে সম্প্রতি পার্টনারশিপ করেছে গ্রামীণফোন এবং এটুআই। এর ফলে বিভিন্ন সরকারি সেবার পেমেন্ট ‘ডিরেক্ট অপারেটর বিলিং (ডিওবি)’ এর অন্তর্ভুক্ত হবে। গ্রামীণফোন গ্রাহকরা এখন তাদের মোবাইল ব্যালেন্স ব্যবহার করে ৩২টি সরকারি সেবার বিল পরিশোধ করতে পারবেন। এ লক্ষে গ্রামীণফোন ও এটুআই’র কর্মকর্তাদের উপস্থিতিতে এটুআই অফিসে একটি অনুষ্ঠানে এ উদ্যোগ নিয়ে নিজেদের মতামত ব্যক্ত করেন।

এ উদ্যোগ গ্রামীণফোনের গ্রাহক, বিশেষ করে যারা প্রত্যন্ত অঞ্চলে বাস করেন এবং আনুষ্ঠানিক ব্যাংকিং ও আর্থিক সেবা খাত থেকে বঞ্চিত, তাদের জন্য দ্রুত, সুরক্ষিত ও স্বাচ্ছন্দ্যদায়ক সেবা নিশ্চিত করবে। এক্ষেত্রে, বিল পরিশোধে গ্রাহকদের প্রত্যয়ন.জিওভি.বিডি পোর্টালের একপে পেমেন্ট গেটওয়েতে মোবাইল ব্যালেন্স নির্বাচন করতে হবে। মোবাইল নাম্বার ও ওটিপি দেয়ার পরে গ্রাহকের মোবাইল থেকে সার্ভিস ফি কেটে নেয়া হবে। এ সেবা ব্যবহারে প্রথমেই গ্রাহককে এনআইডি ভেরিফাই করার মাধ্যমে পোর্টালে প্রোফাইল তৈরি করতে হবে।

এ প্রসঙ্গে এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, আমাদের সমন্বিত উদ্যোগ একপে’তে সকল ব্যাংক ও এমএফএস সেবাযুক্ত করা হয়েছে, যাতে ৩২টি ইউটিলিটি বিলসহ বিভিন্ন পাবলিক সেবার বিল পরিশোধে পিটুজি (পারসন টু গভর্নমেন্ট) পেমেন্ট নিশ্চিত করা যায়। গত দশকে এমএফএস সেবার প্রবৃদ্ধি ও এজেন্ট ব্যাংকিং সেবা সম্প্রসারিত হলেও প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১৮ শতাংশ মানুষ ব্যাংকিং সুবিধার বাইরে রয়েছেন। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার ক্ষেত্রে এটি একটি ইতিবাচক পদক্ষেপ, যা সময় ও ব্যয় সাশ্রয় করবে এবং ঝামেলা কমাতে প্রত্যক্ষ ভূমিকা রাখবে।

গ্রামীণফোন’র সিডিও সোলায়মান আলম বলেন, এ সেবার মাধ্যমে সবাই যেনো সহজে সরকারি সেবা গ্রহণের সুযোগ পায়, তা নিশ্চিতেই আমরা কাজ করছি। অন্তর্ভুক্তি নিশ্চিত করা এবং আমাদের গ্রাহকদের জীবন সহজ করে তুলতে আমরা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করি, যা আমাদের মানুষের ক্ষমতায়ন ও সবাইকে তাদের প্রয়োজনীয়তার সঙ্গে যুক্ত করার লক্ষ্যপূরণের ক্ষেত্রে ভূমিকা রাখে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *