অ্যাপস মোবাইল

টিকটক’র রিফ্রেশড কমিউনিটি গাইডলাইন

ক.বি.ডেস্ক: নিরাপত্তার প্রতিশ্রুতি বজায় রাখতে টিকটক রিফ্রেশড কমিউনিটি গাইডলাইন ঘোষণা করেছে। টিকটকের কমিউনিটি গাইডলাইন হল টিকটক কমিউনিটির অংশ হওয়ার মানদণ্ড যা এই প্ল্যাটফর্মের প্রত্যেকের প্রতিটি ক্ষেত্রের জন্য প্রযোজ্য। প্ল্যাটফর্মটি তার কমিউনিটি নীতিমালাও প্রবর্তন করছে।

টিকটকের নতুন কমিউনিটি গাইডলাইন বা নির্দেশিকাগুলো ২১শে এপ্রিল থেকে কার্যকর হবে। সেই সঙ্গে আগামী মাস প্ল্যাটফর্মটি তাদের মডারেটরদের অতিরিক্ত প্রশিক্ষণ প্রদান করবে যাতে এই আপডেট হওয়া নিয়ম এবং মানগুলো কার্যকরভাবে প্রয়োগ শুরু হয়।

টিকটকের কমিউনিটি গাইডলাইনের সর্বোপরি আপডেটগুলো জানাতে, প্ল্যাটফর্মটি সারা বিশ্বের ১০০টিরও বেশি সংস্থা যার মধ্যে রয়েছে আন্তর্জাতিক আত্মহত্যা নিরোধন সংস্থা আর আঞ্চলিকভাবে সেফটি এডভাইজরি কাউন্সিল ও এসমেক্স এবং তাদের কমিউনিটির সদস্যদের সঙ্গে পরামর্শ করেছে।

কিছু মূল পরিবর্তন হল:
এআই প্রযুক্তি দ্বারা তৈরি বা পরিবর্তিত সিন্থেটিক মিডিয়ার সঙ্গে টিকটক কীভাবে আচরণ করে সে সম্পর্কে প্ল্যাটফর্মটি তাদের নিয়মগুলোকে আপডেট করছে। টিকটক তাদের বিদ্বেষমূলক বক্তৃতা এবং আচরণ সম্পর্কিত নীতিতে ‘ট্রাইব’ নামক একটি সুরক্ষিত বৈশিষ্ট্য যুক্ত করছে। নাগরিক এবং নির্বাচনী অখণ্ডতা রক্ষার্থে টিকটক তাদের কাজ সম্পর্কে আরও বিশদ তথ্য প্রদান করবে যেখানে সরকার, রাজনীতিবিদ এবং রাজনৈতিক দলের অ্যাকাউন্টগুলোর প্রতি প্ল্যাটফর্মটির দৃষ্টিভঙ্গিও বিবেচিত হবে।

পূর্ববর্তী প্রতিক্রিয়া বিবেচনা করে, টিকটক তাদের নিয়ম এবং মান সম্পর্কিত সবকিছু একটি জায়গায় নিয়ে এসেছে যাতে নির্মাতা থেকে গবেষক পর্যন্ত সবার যা প্রয়োজন তা পেতে পারে। যেমন নিয়ম লঙ্ঘন হলে সংজ্ঞা এবং প্ল্যাটফর্মটি কী ধরনের পদক্ষেপ নিতে পারে সেটির ব্যাখ্যা থাকবে।

টিকটক তাদের মডারেশন বা নিয়ন্ত্রণ পদ্ধতির জন্য চারটি স্তম্ভও স্থাপন করে:
১. লঙ্ঘনমূলক কনটেন্ট অপসারন। . বয়স-সীমা অনুযায়ী কনটেন্ট যেটি শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য (১৮ বছর বা তার বেশি)। তবে, কনটেন্ট অবশ্যই টিকটকের কমিউনিটি গাইডলাইন অনুযায়ী হতে হবে। ৩. যে কনটেন্ট বিস্তৃত দর্শকদের জন্য অনুপযুক্ত, সেটি ‘ফর ইউ’ ফিডে রিকমেন্ডের জন্য অযোগ্য করা। ৪. টিকটকের কমিউনিটিকে তাদের অভিজ্ঞতার নিয়ন্ত্রণে রাখার জন্য তথ্য সরঞ্জাম এবং উপায়গুলোকে শক্তিশালী করা।

টিকটকের কমিউনিটি গাইডলাইন বা নির্দেশিকাগুলোর আজকের আপডেটটি তাদের প্রয়োগের কৌশলকে প্রসারিত করে:
প্ল্যাটফর্মের নিয়ম লঙ্ঘন করে এমন অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে প্ল্যাটফর্ম যে পদক্ষেপ নেয় সে সম্পর্কে আরও তথ্য শেয়ার করা যা এই বছরের শুরুর আপডেট অনুসরন করে। তা ছাড়া, এটি স্পষ্ট করে যে প্ল্যাটফর্মের নিয়ম বা প্রয়োগপদ্ধতি ইচ্ছাকৃতভাবে বাইপাস করার জন্য একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করার অনুমতি প্ল্যাটফর্মটি দেয় না। জনস্বার্থের ওপর ভিত্তি করে নিয়ম প্রয়োগ করার সময় টিকটক যা বিবেচনা করে তা ব্যাখ্যা করা এবং জনসাধারণের ব্যক্তিত্বের সমালোচনা করে এমন কনটেন্টের প্রতি প্ল্যাটফর্মের পদ্ধতি ব্যাখ্যা করা। টিকটক কীভাবে তথ্যমূলক লেবেল, সতর্কতা এবং অপ্ট-ইন ব্যবহার করে সে সম্পর্কে আরও বিশদ বিবরণ অন্তর্ভুক্ত করা।

এই রিফ্রেশড কমিউনিটি গাইডলাইনের মাধ্যমে, টিকটক তাদের কমিউনিটিকে তাদের নিয়ম এবং সেগুলো কীভাবে প্রয়োগ করা হয় সে সম্পর্কে আরও স্বচ্ছতা প্রদান করছে। টিকটক বিশ্বাস করে যে প্রত্যেকে অনলাইনে নিরাপদ থাকার অধিকার রয়েছে। এই কারণেই বৈশ্বিক কমিউনিটির জন্য একটি নিরাপদ, অন্তর্ভুক্তিমূলক এবং সত্যিকার অর্থে নিজের জায়গার মতো প্ল্যাটফর্মটিকে গড়তে টিকটক তাদের কাজে বিনিয়োগ করছে। এর জন্যই টিকটক সবার জন্য এমন একটি প্ল্যাটফর্মটি যা বৈশ্বিক কমিউনিটি কনটেন্ট সৃষ্টি, আবিষ্কার এবং সংযোগ করার সুযোগ দিচ্ছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *