সাম্প্রতিক সংবাদ

মাইক্রোটিক’র ১০টি সনদ অর্জন করেছে বাংলাদেশি তরুণ তিতাস সরকার

ক.বি.ডেস্ক: নেটওয়ার্কিং ও সিকিউরিটি খাতে বিশ্ব বাজারে সু-পরিচিত একটি নাম মাইক্রোটিক। নেটওয়ার্কিং, সুইচিং ও রাউটার বিষয়ে দীর্ঘদিন যাবৎ বিভিন্ন দেশে নিজ খরচে প্রশিক্ষণ ও বিভিন্ন পরিক্ষায় অংশগ্রহণ করে মাইক্রোটিক এর মোট ১০টি ভেন্ডর পরিক্ষায় সফলভাবে উত্তীর্ণ হন বাংলাদেশি তরুণ তিতাস সরকার।

সম্প্রতি ভারতে মাইক্রোটিক সুইচিং পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেখানে তিতাস সরকার সবশেষ পরীক্ষাটিতে সরারসি অংশগ্রহন করেন এবং পরীক্ষাতে সফলভাবে উত্তীর্ণ হন। এর আগে তিনি বাকি ৯টি মাইক্রোটিক রাউটারের ভেন্ডর সার্টিফিকেট অর্জন করেন। এই নিয়ে মাইক্রোটিক’র সর্বমোট ১০টি সনদ অর্জন করেন।

মাইক্রোটিক এর সার্টিফাইড ১০টি ভেন্ডর পরীক্ষাগুলো হচ্ছে- নেটওয়ার্ক অ্যাসোসিয়েট, রাউটিং ইঞ্জিনিয়ার, ওয়্যারলেস ইঞ্জিনিয়ার, ট্রাফিক কন্ট্রোল ইঞ্জিনিয়ার, ইউজার ম্যানেজমেন্ট ইঞ্জিনিয়ার, ইন্টার-নেটওয়ার্কিং ইঞ্জিনিয়ার, আইপিভি ভার্সন-৬ ইঞ্জিনিয়ার, সিকিউরিটি ইঞ্জিনিয়ার, সুইচিং ইঞ্জিনিয়ার এবং এন্টারপ্রাইজ ওয়্যারলেস ইঞ্জিনিয়ার।

তিতাস সরকার এর আগে থাইল্যান্ডে মাইক্রোটিক’র ট্রেইন দ্যা ট্রেইনার পরীক্ষায় অংশগ্রহন করে মাইক্রোটিক’র সার্টিফাইড ট্রেইনার সার্টিফিকেট অর্জন করেন। তিনি একমাত্র বাংলাদেশি যে মাইক্রোটিক’র সবগুলো ভেন্ডর পরীক্ষা যেকোন দেশে গিয়ে নিতে পারবেন। তিনি ইতিমধ্যে ভারত ও নেপালে পরীক্ষা নেয়ার জন্য প্রস্তাব পেয়েছেন। আগ্রহীরা মাইক্রোটিক;র ওয়েবসাইটে ট্রেনিং সেকশনে গিয়ে কোন দেশে কি কি ট্রেনিং হচ্ছে তা দেখে নিতে পারেন।

তিতাস সরকার টিসফট আইটি নামক একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। এই প্রতিষ্ঠানটি ই-লার্নিং এবং ট্রেনিং নিয়ে কাজ করছে ২০১৩ সাল থেকে। আইটিতে ক্যারিয়ার গড়তে সহায়ক বিভিন্ন কোর্সের টিউটোরিয়াল তৈরি করে থাকে প্রতিষ্ঠনটি। কোর্সগুলো ফ্রিতে ওয়েবসাইটে দেয়া রয়েছে। আগ্রহীরা চাইলে সংগ্রহ করতে পারেন। এ ছাড়া তিনি ‘মাইক্রোটিক রাউটার নেটওয়ার্কিং ও সিকিউরিটি’ নামে একটি বইও লিখেছেন, বইটি রকমারিতে পাওয়া যাচ্ছে ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *