সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশের প্রথম নিজস্ব ক্লাউড ডাটা সেন্টার হচ্ছে ‘মেঘনা ক্লাউড’!

ক.বি.ডেস্ক: নিজস্ব প্রযুক্তি ও জনবলের মাধ্যমে “মেঘনা ক্লাউড” নামে বাংলাদেশের প্রথম ক্লাউড ডাটা সেন্টার স্থাপনের জন্য আজ আইসিটি বিভাগের বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল) ও জেননেক্সট টেকনোলজি লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

মেঘনা ক্লাউড হবে ‘মেড ইন বাংলাদেশ ক্লাউড’ যার মাধ্যমে দেশের ডাটা দেশে রেখেই সরকারি ও বেসরকারিসহ যে কোন প্রতিষ্ঠানকে সেবা প্রদান করা সম্ভব হবে। এর ফলে ক্লাউড টেকনোলজি ক্রয় ও ব্যবহারের ক্ষেত্রে সরকারের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। এ ছাড়া মেঘনা ক্লাউড এর জন্য ডাটা সেন্টার ইন্ডাস্ট্রির পাশাপাশি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে একটি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার স্থাপন করা হবে।

মেঘনা ক্লাউড ডাটা সেন্টার স্থাপনে চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী এবং জেননেক্সট টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এবং বিডিসিসিএল’র চেয়ারম্যান এন এম জিয়াউল আলম। অনুষ্ঠানে বিডিসিসিএল ও জেননেক্সট টেকনোলজির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *