প্রতিবেদন

প্রস্তুত নির্বাচন বোর্ড; অপেক্ষা ভোটারদের

আধুনিক প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রে নির্বাচন হলো সিদ্ধান্ত গ্রহণের এমন একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া, যার মাধ্যমে সংগঠনের সদস্যরা প্রশাসনিক কাজের জন্য প্রতিনিধিকে বেছে নেয়। নির্বাচনের মাধ্যমে কার্যনির্বাহী প্রতিনিধি বাছাইও করা হয়ে থাকে। আধুনিক গণতন্ত্রে প্রতিনিধি বাছাইয়ের উপায় হিসেবে নির্বাচনের সার্বজনীন ব্যবহার করা হচ্ছে। নির্বাচনকে শাসকগোষ্ঠীর একটি প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হতো এবং বেশিরভাগ দপ্তরই পূরণ করা হতো বাছাইয়ের মাধ্যমে। এই নির্বাচন দায়িত্ব ভাগ করে দেয়া নামেও পরিচিত ছিল, এর মাধ্যমেই পদাধিকারীদেরও বেছে নেয়া হতো। নির্বাচিত করার মানে হলো বাছাই করা অথবা একটা সিদ্ধান্ত নেয়া।

তারই পরিপ্রেক্ষিতে গণন্তান্ত্রিক পন্থায় এলিফ্যান্ট রোড কমপিউটার ব্যবসায়ী কল্যাণ সমিতি’র (ইসিএস) ৯৭৬ জন ভোটার নতুন নেতৃত্ব বাছাইয়ের জন্য গোপন ব্যালটের মাধ্যমে আজ ২১ ডিসেম্বর বুধবার ইসিএস’র প্রধান কার্যালয়ে (৯৫ সিটি সুপার মার্কেট-৫ম তলা, নিউ এলিফ্যান্ট রোড) ২০২৩-২০২৪ মেয়াদকালের ১১ সদস্যের দ্বিবার্ষিক কার্যনির্বাহী পরিষদের (ইসি) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ভোটাররা যাতে নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সে জন্য কেন্দ্রে ৬টি বুথ স্থাপন করা হয়েছে

ইসিএস এর ২০২৩-২০২৪ মেয়াদকালের ইসি নির্বাচনে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হলেন অ্যাডভান্স কমপিউটার টেকনোলজির প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার চৌধুরি মো. আসলাম এবং নির্বাচন বোর্ডের সদস্যদ্বয় হলেন মাইক্রোওয়ে সিস্টেমসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহিদুজ্জামান ও বারি কমপিউটারের স্বত্তাধিকারি এম এস ওয়ালীউল্লাহ।

এবারের নির্বাচন প্রসঙ্গে নির্বাচন বোর্ড জানায়, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবারের নির্বাচনের সকল কাজ সুসম্পন্ন করার ক্ষেত্রে কোনো বেগ পেতে হয়নি, ইসিএস’র সকল সদস্য এবং প্রার্থীদের সহযোগিতাসম্পন্ন মনোভাবের জন্য। নির্বাচনের পরিবেশ শুরু থেকে আজ পর্যন্ত বেশ উতসবমুখর রয়েছে যা নির্বাচনের পরেও বজায় থাকবে বলে প্রত্যাশা করছি। নির্বাচনের পরিবেশ বিশেষ করে ভোটের দিন সুষ্ঠভাবে পরিচালনার জন্য সকল ধরণের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থায় আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী নিয়োজিত করার লক্ষে নিকটস্থ থানাকে অবহিত করা হয়েছে। পাশাপাশি ইসিএস’র সকল সদস্যরা আশস্ত করেছেন নির্বাচনের দিন নিজেরাই স্বপ্রনোদিত হয়ে নির্বাচনের পরিবেশ সুষ্ঠ করার লক্ষে প্রতিনিধি দেয়ার ব্যবস্থা করবে।

নির্বাচন বোর্ড আরও জানায়, ভোটাররা যাতে নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সে জন্য কেন্দ্রে ৬টি বুথ স্থাপন করা হয়েছে। ইসিএস’র সিনিয়র সদস্যরা বিশেষ করে যারা শাররিকভাবে অসুস্থ্য তাদের জন্য পাঁচতলায় নির্ধারিত ভোটকেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে অসুবিধায় পড়তে না হয় তাই নিচতলায় ভোট দেয়ার ব্যবস্থা রাখা হয়েছে। নির্বাচনের সময় কেন্দ্রে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। প্রার্থীরাসহ তাদের পুলিং এজেন্টও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। নির্বাচন বোর্ড পুরোপুরি প্রস্তুত, আমরা অপেক্ষায় রয়েছি ভোটারদের সতস্ফুর্ত অংশগ্রহণের জন্য।

এবারের ইসি নির্বাচনে সভাপতি এবং সাংস্কৃতিক ও সমাজসেবা সম্পাদক পদে একক প্রার্থী রয়েছেন। তাই এই সকল পদে নির্বাচন অনুষ্ঠিত হবেনা এবং ব্যালট পেপারেও সেই সকল পদ থাকবেনা। বাকি ৯টি পদ- সহসভাপতি; সাধারণ সম্পাদক; যুগ্ম সাধারণ সম্পাদক; কোষাধ্যক্ষ; আইসিটি সম্পাদক; প্রচার, প্রকাশনা ও জনসংযোগ সম্পাদক এবং ৩টি নির্বাহী সদস্য পদে পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনের সকল কাজে সহযোগিতার জন্য বর্তমান কমিটিসহ সকল প্রার্থী ও সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন নির্বাচন বোর্ড। প্রতিদ্বন্দিতা যতই থাকুক, নির্বাচন উপলক্ষে ইসিএস’র সদস্যদের মধ্যে একটি উতসব উতসব ভাব বজায় থাকে। এই নির্বাচন যেন এক মহামিলন মেলায় পরিনত হয়। ইসিএস’র ৯৭৬ জন ভোটার ভোট দিয়ে তাদের নতুন নেতৃত্ব বেছে নিবেন। নির্বাচনে সারা দিনই থাকবে উতসবমুখর পরিবেশ এমনটাই প্রত্যাশা করছেন নির্বাচন বোর্ড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *