উদ্যোগ

টিএমজিবি সদস্যের সন্তানদের জন্য লুনা সামসুদ্দোহা শিক্ষাবৃত্তি ২০২২’ প্রদান

দেশের প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সদস্যদের সন্তানদের জন্য ‘টিএমজিবি-লুনা সামসুদ্দোহা শিক্ষাবৃত্তি ২০২২’ ও শিক্ষা উপকরণ তুলে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত মঙ্গলবার (১৩ ডিসেম্বর) রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে এসব তুলে দেন তিনি।

তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান দোহাটেক নিউমিডিয়া ও জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান প্রয়াত লুনা সামসুদ্দোহার নামে শিক্ষাবৃত্তিটি চালু করা হয়েছে। টিএমজিবি তার সদস্যদের ১৯ সন্তানকে এই শিক্ষাবৃত্তি ও সার্টিফিকেট প্রদান করেছে। এ ছাড়াও ২৩ জনকে বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণ প্রদান করা হয়।

টিএমজিবি সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবুসায়ীদ এবং প্রয়াত লুনা সামসুদ্দোহার মেয়ে রীম সামসুদ্দোহা। এ ছাড়াও বক্তব্য রাখেন সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি মো. ইমদাদুল হক, সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির কাউন্সিল ফর কমিউনিকেশন অ্যান্ডআইটি এর চেয়ারম্যান শাফকাত হায়দার, বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস) এর সাবেক সভাপতি মো. শাহিদ-উল-মুনীর প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টিএমজিবির সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ।

মন্ত্রী দীপু মনি বলেন, শিক্ষার রূপান্তর করার চেষ্টা হচ্ছে। বহুদিন থেকেই আমাদের দেশের শিক্ষাটা আনন্দহীন হয়ে গিয়েছিল। আমরা চাই শিক্ষা হবে আনন্দময়। জ্ঞান অর্জন হবে, দক্ষতা অর্জন হবে, মূল্যবোধ শিখবে এবং এগুলো নিয় আমরা বড় হবো।আর এখন দক্ষতা খুব প্রয়োজন। তথ্যপ্রযুক্তির দক্ষতা, যোগাযোগের দক্ষতা, দলীয়ভাবে কাজ করার দক্ষতা সব তৈরি করতে হবে ছোটবেলা থেকেই। আর জ্ঞান অর্জনের পাশাপাশি শিশুরা যাতে মূল্যবোধ শেখে, মানবিক হয়ে উঠে, নতুন শিক্ষার রূপান্তরে সে বিষয়গুলো অন্তর্ভুক্ত করার কথাও জানান তিনি। শিক্ষার্থীরা যাতে নিজেরা সবকিছু করে শেখে সেজন্যন নতুনশিক্ষা ক্রমপ্রণয়ন করার কাজ চলছে বলেও জানান তিনি। এ সময় তিনি সংবাদ মাধ্যমকে শিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে যাচাই বাছাই করে সঠিক তথ্যটি তুলে ধরার আহ্বান জানান।

উল্লেখ্য, দেশে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে শীর্ষস্থানীয় নারী উদ্যোক্তা লুনা সামসুদ্দোহার জন্ম ১৯৫৪ সালের ৪ অক্টোবর, ঢাকায়। ২০১৩ সালে প্রযুক্তিখাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধির কারণে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননাসহ দেশ বিদেশে নানান সম্মাননা ও পুরস্কার অর্জন করেন তিনি। ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় মৃত্যু হয় এই উদ্যোক্তার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *