উদ্যোগ

ফিউচারনেশন ডিআইইউ জব উতসব ২০২২

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এবং ইউএনডিপি’র যৌথ আয়োজনে তিন দিনব্যাপী (১ – ৩ ডিসেম্বর) ডিআইইউ’র ড্যাফোডিল স্মার্ট সিটিতে চলছে ‘‘ফিউচারনেশন ডিআইইউ জব উতসব ২০২২’’ মেগা জব উত্সব। দেশের ২০০ প্রতিষ্ঠানের চাকুরিদাতাগন প্রায় ৩২০০ চাকুরীর অফার এবং ১০০০ শিক্ষার্থীর ইন্টার্নশীপের অফার নিয়ে উপস্থিত হয়েছেন এ জব উত্সবে।

আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সাভরের বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে ডিআইইউ এবং ইউএনডিপি আয়োজিত ‘ফিউচারনেশন ডিআইইউ জব উতসব ২০২২’ এর উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাশের আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন, গ্রামীণফোন লিমিটেডের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হ্যান্স মার্টিন হোয়েগ হেনরিকসেন, ডিআইইউর উপাচার্য প্রফেসর ড. এম লুত্ফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহবুব উল হক মজুমদার, ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, ইউএনডিপি বাংলাশের সহকারী আবাসিক প্রতিনিধি সরদার এম আসাদুজ্জামান এবং জব উত্সবের আহ্বায়ক প্রফেসর ড মোস্তফা কামাল।

তিন দিনব্যাপী এই জব উত্সবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের চুড়ান্ত বর্ষের কিংবা সম্প্রতি গ্রাজুয়েশন সম্পন্ন করা কমপক্ষে ৪০০০ চাকুরি প্রত্যাশি অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। এ ছাড়াও এই জব উত্সবে থাকবে ২০৪০০ শিক্ষার্থীর মূল্যায়ন প্রশিক্ষণ, অন-ক্যাম্পাস জব, ইন্টার্ণশীপ, চাকুরি পরিবর্তন, কর্মসংস্থানের দক্ষতা পরীক্ষা এবং আ্যলামনাই ও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে নেটওয়ার্ক তৈরির সুযোগ। প্রায় দুই শতাধিক চাকরিদাতা প্রতিষ্ঠানের মধ্যে গ্রামীন ফোন, বাংলালিংক, ব্রাক ব্যাংক, বিকাশ, প্রাণ গ্রুপ, লা মারিডিয়ান, আইসিডিডিআর বি, বেসিস, ইউএস বাংলা গ্রুপ, ক্রিয়েটিভ আইটি, রক্সি পেইন্ট, ডাটা সফট, মেট্রোসিম, আকিজ গ্রুপ,  টেনমিনিট স্কুল উল্লেখযোগ্য।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, উচ্চ শিক্ষার অন্যতম প্রধান উদ্দেশ্য হল দক্ষ ও কর্মসংস্থানযোগ্য, কর্পোরেট এবং উন্নয়ন খাতের জন্য  যোগ্য মানব সম্পদ তৈরি করে জাতীয় অর্থনীতিতে অবদান রাখা। আইসিটি বিভাগ ২০২৫ সালের মধ্যে ২০,০০০ যুবক-যুবতীকে প্রশিক্ষিত করার জন্য একটি প্রকল্প চালু করছে এবং সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য এগিয়ে থাকা ১০ লাখ যুবককে দক্ষ করার জন্য একটি সমন্বিত পরিকল্পনা চালু করেছে।

জাতীয় স্কুল পর্যায়ে চতুর্থ শিল্প বিপ্লব প্রযুক্তির মৌলিক বিষয়গুলিকে কিভাবে প্রয়োগ করা যায় তার একটি রুপরেখা তিনি তুলে ধরেন। ভবিষ্যতের এই স্কুলগুলোকে কাজে লাগানোর জন্য একটি উদ্ভাবনী প্রকল্প তৈরি করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতি আহ্বান জানান তিনি।  যাতে স্কুলে কিশোর-কিশোরীদের ভবিষ্যত দক্ষতায় আরও ভাল প্রশিক্ষণ দেয়া যায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *