সাম্প্রতিক সংবাদ

বেসিস সন্ধ্যা’য় ‘স্মার্ট বাংলাদেশ’ ম্যাগাজিনের মোড়ক উন্মোচন

ক.বি.ডেস্ক: দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর আয়োজনে প্রথমবারের মতো উদযাপন করা হলো ‘বেসিস সন্ধ্যা’। বেসিস সদস্যদের নিয়ে একটি আনন্দঘন পরিবেশে একত্রিত হয়ে বেসিস সন্ধ্যায় সকলে মেতে ওঠেন গল্প, আড্ডা, গান আর নৈশভোজে। অনুষ্ঠানে প্রাক্তন নির্বাহী কমিটির সদস্যবৃন্দ ছাড়াও বেসিসের চার শতাধিক সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

গতকাল শনিবার (১২ নভেম্বর) ঢাকার একটি অভিজাত হোটেলে প্রথমবারের মতো আয়োজিত ‘বেসিস সন্ধ্যা’ অনুষ্ঠানে বেসিস ম্যাগাজিন ‘‘স্মার্ট বাংলাদেশ’’ এর মোড়ক উন্মোচন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বেসিসের প্রাক্তন সভাপতি এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রাক্তন সভাপতি সারওয়ার আলম ও হাবিবুল্লাহ এন করিম, প্রতিষ্ঠাতা সদস্য আতিক-ই রব্বানী ও শাফকাত হায়দার। এ ছাড়াও বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, পরিচালক এ কে এম আহমেদুল ইসলাম বাবু, মুশফিকুর রহমান, তানভীর হোসেন খান, অ্যাডভাইজরি স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এম রাশিদুল হাসান প্রমুখ। সঞ্চালনা করেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

অনুষ্ঠানে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমি এখানে আজ মন্ত্রী হিসেবে নয় বরং বেসিসের প্রাক্তন সভাপতি হিসেবে এসেছি। ১৯৯৭ সালের সেপ্টেম্বর মাসে আমরা মাত্র কয়েকজন মিলে বেসিস প্রতিষ্ঠা করি এবং স্বতস্ফুর্ত নির্বাচনের মাধ্যমে বেসিসের প্রথম কমিটি গঠন করি। সেই হিসেবে বেসিসের বয়স ইতোমধ্যেই ২৫ বছর পূর্ণ হয়েছে। মাত্র ১৮টি চার্টার সদস্য প্রতিষ্ঠান নিয়ে বেসিসের যাত্রা হলেও এখন এ সদস্য সংখ্যা প্রায় আড়াই হাজার। দেশিয় সফটওয়্যার যাতে দেশের সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কাছে গ্রহণযোগ্যতা পায়, আমাদের সফটওয়্যার যাতে দেশে বিদেশে নিজস্ব জায়গা করে নিতে পারে সেজন্যেই বেসিস প্রতিষ্ঠা করা হয়েছিল। আমি মনে করি বেসিস প্রতিষ্ঠার লক্ষ্য আজ অর্জিত হয়েছে। বেসিস এর মাসিক ম্যাগাজিন ‘স্মার্ট বাংলাদেশ’ নামে একটি চমতকার ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ নেয়ার জন্য বেসিস নেতৃবৃন্দকে অভিনন্দন জানাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সাল নাগাদ যে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার ঘোষণা দিয়েছেন, তার সঙ্গে সামঞ্জস্য রেখে সেই স্বপ্ন পূরণে নতুন নতুন উদ্ভাবনী তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবা তৈরিতে বেসিস সদস্যদের প্রতি তিনি আহ্বান জানান।

বেসিস সন্ধ্যা অনুষ্ঠানটির সহযোগিতায় স্টার কমপিউটার সিস্টেমস লিমিটেড এবং সেবা.এক্সওয়াইজেড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *