অন্যান্য মতামত

অ্যাকাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য নিরাপদ ইন্টারনেট

ক.বি.ডেস্ক: ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর আয়োজনে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) এ অনুষ্ঠিত হলো ‘‘অ্যাকাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য নিরাপদ ইন্টারনেট’’ শীর্ষক সচেতনতামূলক অনুষ্ঠান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রায় হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

গতকাল মঙ্গলবার (৮ নভেম্বর) এআইইউবিতে অনুষ্ঠিত ‘অ্যাকাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য নিরাপদ ইন্টারনেট’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইএসপিএবির সভাপতি মো. ইমদাদুল হক এবং সেক্রেটারী জেনারেল নাজমুল করিম ভূঁইয়া। বক্তব্য রাখেন এআইইউবির ডিন ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং প্রফেসর ড. এ বি এম সিদ্দিক হোসেইন, নিজের বলার মতো একটা গল্পর ফাউন্ডার প্রেসিডে্ট ইকবাল বাহার জাহিদ, আইএসপিএবির ডিরেক্টর সাকিব আহমেদ। সভাপতিত্ব  করেন এআইইউবির ভাইস চ্যান্সেলর ড. কারম্যান জেড লামাগনা।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, কলমের শক্তি অনেক কলম আর মাথা মিলে কাজ করেছি। শিশাহরফের মাধ্যমে ছাপাখানার কাজ করি। ১৯৮৭ সালের ১৬ মে কমপিউটারের মাধ্যমে প্রথম বাংলায় পত্রিকা বের হয়। তারপর নেটওর্য়াকিং কাজে ব্যবহার। ১৯৯৭ সালে ইন্টারনেটে প্রবেশ করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আমলেই শুল্ক ও ভ্যাট প্রত্যাহারের পর ইন্টারনেটের ব্যবহার বেড়েছে বর্তমানে ডিজিটাল বংলাদেশে ৩৮৪০ জিবিপিএসর মাধ্যমে ১৩ কোটি লোক ইন্টারনেট ব্যবহার করছে। সামনে ৫জি ও চতুর্থ শিল্পবিল্পবকে সামনে রেখে ডিজিটাল দক্ষতা, কমিউনিকেশন স্কিল ও ডিজিটাল ডিভাইসের পারদর্শিতায় নিজেকে তৈরী করতে হবে। ইন্টারনেট নিরাপত্তা নিজের কাছে যদি নিজে অনিরাপদ না হয় তাহলে কেউ হেকিং বা নিরাপত্তা বিঘ্নিত করতে পারবে না। ইন্টারনেট, ফেসবুক ও গুগলের মাধ্যমে নিজের শিক্ষার প্রয়োজনীয় ভাল দিকগুলি ব্যবহার করে জ্ঞান অর্জনের কথা বলেন।

মো. ইমদাদুল হক বলেন, সরকারী  বা বেসরকারী প্রতিষ্ঠানগুলো সবাইকে চাকরি দিতে পারবেনা। দক্ষতার মাধ্যমে উদ্যোক্তা হতে হবে। আমরা প্রথমে ভিস্যাটের মাধ্যমে ইন্টারনেট শেখানোর জন্য সচেতনতামূলক অনুষ্ঠান করেছি এখন সাবমেরিনের মাধ্যমে ব্রডব্যান্ড সেবার কোয়ালিটি বা ভাল মানের সেবা দেয়ার জন্য কাজ করছি। দক্ষ জনশক্তি তৈরী করার জন্য আগ্রহ ছাত্রছাত্রী থাকলে আমরা দুই মাস অন্তর অন্তন টেনিং প্রোগ্রাম করব। আমাদের ২৯০০ লাইসেন্সধারী আইএসপি আছে কিন্তু  দক্ষ লোকের খুব অভাব কোভিড-১৯ কালে দক্ষ জনবল তৈরীতে আমরা অনেকটা পিছিয়ে আছি। আপনাদের মাধ্যমে দক্ষ জনশক্তি তেরী করতে পারব বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

নাজমুল করিম ভূঁইয়া বলেন, আমরা ১৮ কোটি মানুষকে ব্রডব্যান্ড সেবা পৌছে দেয়ার জন্য কাজ করছি। ইন্টানেটে ব্যবহারে ভাল ও খারাপ দিক আছে,আমরা আশা করি ছাত্রছাত্রীরা ভাল দিকগুলো গ্রহন করে খারাপ দিকগুলো বর্জন করে নিজেকে রক্ষা করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *