সাম্প্রতিক সংবাদ

সংবাদিকতায় ফ্যাক্ট চেক অতি গুরুত্বপূর্ণ: আইসিটি প্রতিমন্ত্রী পলক

ক.বি.ডেস্ক: আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ভুল তথ্য সমাজে অস্থিরতা বয়ে আনে। আর সংবাদমা ধ্যমের ভুল তথ্য সেটি বাড়িয়ে দিয়ে নানান অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়ে ফেলে। তাই সাংবাদিকতায় ফ্যাক্ট চেক এখন অতি গুরুত্বপূর্ণ। আজ রোববার (৩০ অক্টোবর) প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সদস্যদের জন্য ‘‘সাংবাদিকতায় ফ্যাক্ট চেক’’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সমাপনীতে তিনি এ কথা বলেন।

তিন দিনব্যাপী (২৮-৩০ অক্টোবর) ‘সাংবাদিকতায় ফ্যাক্ট চেক’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সমাপনীতে অনলাইনে সংযুক্ত ছিলেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সভাপ্রধান ছিলেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন টিএমজিবি’র সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন ও সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ। কর্মশালায় টিএমজিবি’র ৩০ জন সদস্য অংশ নেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, টিএমজিবি’র নেতৃত্ব বহুমুখী। ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ গঠনে টিএমজিবির সদস্যরা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। নির্বাচন আসলেই গুজব ছড়িয়ে ম্যানুপুলেট করা হচ্ছে। সেটা শুধু বাংলাদেশ নয়, ব্রিটেন, ইউএসএসহ বিভিন্ন দেশে সেটি হচ্ছে। ফলে আজকের যে কর্মশালা সেটি খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি। ‘ফেইক নিউজ’ শব্দের পরিবর্তে ‘মিস ইনফরমেশন’ বা ‘গুজব’ অথবা ‘মিথ্যা অপপ্রচার’ বলতে উতসাহিত করে তিনি বলেন, আমরা যখনই ফেইক নিউজ শব্দটি ব্যবহার করি তখনই একে সংবাদের একটি অংশ হিসেবে বোঝায়। কিন্তু এতে আমাদের সাধারণ নাগরিকদের মধ্যে যারা দর্শক বা পাঠক রয়েছেন তাদের মধ্যে একধরনের ভুল বোঝা-বুঝির তৈরি হয়। ফেইক নিউজ অথবা মিথ্যা অপপ্রচার বা গুজব কখনই সংবাদ হতে পারে না বলে তিনি মন্তব্য করেন।

জাফর ওয়াজেদ বলেন, স্বাধীনতার পর থেকেই দেশে গুজব ছড়ানোর কাজ হয়ে আসছে। সামাজিক মাধ্যম থেকে শুরু করে পৃথিবীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে আইসিটির বিকাশের ফলে গুজব খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই সাংবাদিকদের জন্য গুজব প্রতিরোধ করা কঠিন। ২০১৮ সালে সরকার গুজব প্রতিরোধে একটি সেল গঠন করেছে। আমাদের বিষয়টি নিয়ে কঠোরভাবে কাজ করতে হবে। এখন গুজবের মাত্রা বাড়ছে। বিশেষ করে রাজনৈতিকভাবে এটি বাড়ছে। সম্প্রতি আমরা দেখেছি গুজবের মাত্রাটা এতোটাই যে, টঙ্গীর বিশ্ব এজতেমার ছবি দিয়ে একটি রাজনৈতিক দল দাবি করেছে তাদের সমাবেশের ছবি সেটি। তাই আমাদের উচিত হবে এসব গুজব প্রতিরোধে সাংবাদিকদের কাজ করা।

ফ্যাক্ট চেক নিয়ে প্রশিক্ষণের উদ্দেশ্য ছিল সাংবাদিকদের মধ্যে মৌলিক ধারণা তৈরি ও ভুল তথ্য রোধ করা। সামাজিক যোগাযোগ মাধ্যম, বিভিন্ন সংবাদ মাধ্যমে ভুল তথ্য, ভুয়া ছবি ও ভিডিও সহজে যাচাই করা, যাতে ভুল তথ্য ছড়ানো কমিয়ে আনা যায়। কর্মশালায় ফ্যাক্ট চেক নিয়ে বিভিন্ন বক্তব্য উপস্থাপন, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, অভিমত গ্রহণ, মক সেশন পরিচালনা ও মুক্ত আলোচনা হয়। পিআইবির সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসানের সমন্বয়ে এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন এএফপি ফ্যাক্ট চেকের বাংলাদেশ সম্পাদক কদরুদ্দীন শিশির, র্যাবের সাবেক সোশ্যাল মিডিয়া কনসালটেন্ট ইমরান সাগর ও আজকের পত্রিকার ফ্যাক্ট চেক প্রশিক্ষক সাহস মোস্তাফিজ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *