অন্যান্য মতামত

উদ্যোক্তাদের ব্যবসা বিকাশে ভূমিকা রাখবে ওএনডিসি

ক.বি.ডেস্ক: ‘‘ওএনডিসি-ডিজিটাল কমার্সের নতুন ভবিষ্যত’’ শীর্ষক এক আলোচনা সভা আজ শনিবার (২২ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে বেসিস সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় দেশের বৃহত্ প্রতিষ্ঠিত ই-কমার্স প্ল্যাটফর্মসহ বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এসএমই ফাউন্ডেশন, বেসিস ও অন্যান্য বাণিজ্য সংগঠনের শীর্ষ কর্মকর্তারা আলোচনা করেন।

‘ওএনডিসি-ডিজিটাল কমার্সের নতুন ভবিষ্যত’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের প্রধান মোহাম্মদ হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট ডিভিশনের মহা-ব্যবস্থাপক মেজবাউল হক। মূল আলোচক ছিলেন ওএনডিসি ইন্ডিয়ার প্রধান নির্বাহী টি কোশি। সভাপতিত্ব করেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ এবং সঞ্চালনা করেন বেসিস’র সাবেক সভাপতি ফাহিম মাশরুর।

মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, ওএনডিসি নেটওয়ার্ক বড় বিদেশি প্ল্যাটফর্ম যাতে বাজার থেকে ছোট ব্যবসায়িদের বিতাড়িত করতে না পারে তার রক্ষাকবচ হিসাবে কাজ করতে পারে। বাণিজ্য মন্ত্রণালয় এক্ষেত্রে অন্যান্য দেশের অভিজ্ঞতা কাজে লাগিয়ে খুব শীঘ্রই বাংলাদেশের ডিজিটাল কমার্সের জন্য উপযোগী ওপেন নেটওয়ার্ক নীতিমালা তৈরির কাজ শুরু করবে। বেসিসসহ অন্যান্যদের মতামত নিয়েই এই নীতিমালা তৈরি করা হবে।

মেজবাউল হক বলেন, সাম্প্রতিক সময়ে একটি দুটি ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণার জন্য পুরো সেক্টর সম্পর্কে আস্থাহীনতা তৈরি হয়েছে। এটি থেকে উত্তরণের ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংক কাজ করে যাচ্ছে।

টি কোশি বলেন, ডিজিটাল ব্যবসার এই ওপেন নেটওয়ার্ক ই-কমার্স ব্যবসায় নতুন বিপ্লব আনতে যাচ্ছে। ওএনডিসি কোনো নতুন প্ল্যাটফর্ম নয়, এটি একটি নেটওয়ার্ক বা পদ্ধতি যার মাধ্যমে ডিজিটাল কমার্স সম্পর্কিত সকল অংশীদারগণ একটি অভিন্ন প্রটোকল দ্বারা একে অন্যের সঙ্গে যোগাযোগ করেন। এই পদ্ধতির বা নেটওয়ার্কের মাধ্যমে সবচেয়ে বড় সুবিধা হবে ছোট বা ক্ষুদ্র অনলাইন ব্যবসায়ীদের। দেশি-বিদেশি বৃহত্ অনলাইন প্ল্যাটফর্ম যাতে ই-কমার্স সেক্টরে একক আধিপত্য বিস্তার করে ক্ষুদ্র উদ্যোক্তাদের বঞ্চিত না করতে পারে সেটি ওএনডিসি নেটওয়ার্ক তৈরির অন্যতম প্রধান উদ্দেশ্য।

রাসেল টি আহমেদ বলেন, ভারতের মতো নতুন এই নেটওয়ার্ক বাংলাদেশে বাস্তবায়নে সরকারের সঙ্গে প্রাইভেট সেক্টর এক সঙ্গে কাজ করা উচিত। এই ক্ষেত্রে বেসিস বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকসহ সকলকে সব ধরণের প্রযুক্তিগত সহায়তা দিতে প্রস্তুত।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই’র সহ-সভাপতি আমিন হেলালী, এসএমইএফ’র মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার, বেসিস’র পরিচালকত্রয় ফাহিম আহমেদ, সৈয়দ আহমেদ মোহাম্মদ কামাল ও এ কে এম আহমেদুল ইসলাম বাবু, বেসিস ডিজিটাল কমার্স স্ট্যান্ডিং কমিটির প্রধান জিয়া আশরাফ, ই-কুরিয়ারের প্রধান নির্বাহী বিপ্লব রাহুল সাহা, সেবা প্ল্যাটফর্ম’র প্রধান আদনান ইমতিয়াজ, এটুআই’র হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক জামি, বাংলাদেশ ব্যাংকের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট জয়ন্ত কে ভৌমিক, টালিখাতা’র প্রধান ড. শাহাদাত খান প্রমুখ।  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *