উদ্যোগ

শুরু হলো ‘উই সামিট ২০২২’

ক.বি.ডেস্ক: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হলো দুই দিনব্যাপী ‘‘উই সামিট ২০২২’’। দেশের নারীদের স্বাবলম্বীকরণের প্রত্যয় নিয়ে উই সামিট শুরু হয়েছে। এর আয়োজনে রয়েছে ওমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই)। প্রায় ১৩ লাখ সদস্যের ফেসবুক গ্রুপ উই ২০১৭ সাল থেকে নারী উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। দেশের নারী উদ্যোক্তাদের সবচেয়ে বড় কমিউনিটি উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই) এর মাধ্যমে দেশের প্রায় ৪ লাখ নারী উদ্যোক্তা হয়েছেন।

দুই দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিনে উদ্যোক্তাদের ব্যবসায়িক কাজে সহায়ক আলোচনা পর্ব। ফেসবুক কমার্সের সুষ্ঠু ব্যবহার, প্রযুক্তির সহায়তায় ব্যবসাকে আরও এগিয়ে নেয়া, কুরিয়ার ও লজিস্টিক সেবা ব্যবহারসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় এ পর্বে।

দ্বিতীয় দিন আগামীকাল থাকছে নারীদের জয়ী অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। এ বছর দুটি ক্যাটাগরিতে জয়ী অ্যাওয়ার্ড দেয়া হবে। সমাজের উন্নয়নে নারীদের অবদান এবং উদ্যোক্তা হিসেবে নিজেদের অনন্য পর্যায়ে নিয়ে যাওয়া নারীদের এই অ্যাওয়ার্ড দেয়া হবে।

উই সামিট ২০২২-এর উদ্বোধন করেন প্রধান অতিথি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ছিলেন ব্যাংক এশিয়ার উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জিয়াউল হাসান মোল্লা, উইর উপদেষ্টা ও সিল্কক গ্লোবালের প্রধান নির্বাহী কর্মকর্তা সৌম্য বসু, স্টার টেকের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ানা খান, উইর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা।

মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, আমি একটি স্লোগান দেখলাম আমরা নারী, আমরা পারি, আসলেই তাই, নারীরা সব ক্ষেত্রে অনেক এগিয়েছেন। সরকারেও সচিব, বিচারপতি, শিক্ষাসহ সব সেক্টরে আজ নারীরা ভূমিকা রাখছেন। এটা কারও দয়ায় হয়নি, সবাই তাদের যোগ্যতায় এসেছেন। কিছু ধর্মান্ধরা মিথ্যা অপব্যাখ্যা দিয়ে নারীদের পিছিয়ে রাখতে চেয়েছিলেন। কিন্তু আমাদের প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বের কারণে নারীরা আজ সব ক্ষেত্রে অবদান রাখছেন। আগে কোথাও মায়ের নাম লিখতে হতো না, এখন সব কাজে মায়ের নাম লিখতে হয়। এটা থেকে বুঝা যায় প্রধানমন্ত্রী যথাযথভাবে নারীদের মূল্যায়ন করে যাচ্ছেন। নারীরা অর্থনৈতিকভাবে এগিয়ে গেলে পরিবার ও দেশের জন্য ভালো। নারীদের ক্ষমতায়নের জন্য একক চেষ্টার পাশাপাশি সম্মিলিত চেষ্টায় নারীরা আগামীতে আরও এগিয়ে যাবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

এন এম জিয়াউল আলম বলেন, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ঘোষণা কারণেই একটি উইর মতো ভার্চ্যুয়াল প্রতিষ্ঠান গড়া সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শুধু ঘোষণাই দেননি এটি বাস্তবায়ন করেছে। আমরা এখানে অনেক পরিবর্তন ও উন্নতি দেখতে পাচ্ছি। আইসিটি সেক্টরে পুরুষদের পাশাপাশি নারীদের অংশগ্রহণ বাড়ছে।

নাসিমা আক্তার নিশা বলেন, করোনা কমে গেছে পৃথিবী এখন স্বাভাবিক হয়েছে, দয়া করে আপনারা আপনাদের উদ্যোগটা বন্ধ রাখবেন না, এটা চালিয়ে যেতে হবে। আপনারা আপনাদের পণ্য এক্সপোর্ট করবেন, অবশ্যই করেন তবে দেশের চাহিদা মিটিয়েই তা করবেন।

উই সামিট ২০২২ আয়োজনের মূল সহযোগী বিশ্বব্যাংকের প্রজেক্ট উই-ফাই একটি কারিগরি সহায়তা প্রকল্প যা নারী এসএমই উদ্যোক্তাদের জন্য বাজারের সুযোগ তৈরি নিয়ে কাজ করে। সার্বিক সহযোগিতায় রয়েছে আইসিটি বিভাগ, বিকাশ, ব্যাংক এশিয়া ও স্টেডফার্স্ট কুরিয়ার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *