সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-জাপান ভার্চুয়াল ডেস্ক উদ্বোধন

ক.বি.ডেস্ক: দেশের আইটি খাতে জাপানি বিনিয়োগ আকৃষ্ট করা এবং দুই দেশের আইটি কোম্পানির ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে একটি ভার্চুয়াল ডেস্ক চালু করেছে সরকার। গতকাল বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-জাপান (www. jp.itconnect.gov.bd) এ ভার্চুয়াল ডেস্কের উদ্বোধন করা হয়। এ প্ল্যাটফর্ম দুদেশের ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ ও সম্পর্ক তৈরি এবং ব্যবসার সম্প্রসারণে অনুঘটক হিসেবে কাজ করবে। এর ফলে দেশে জাপানি বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি প্রযুক্তি ও বিপিও ব্যবসার সম্প্রসারণের অভূতপূর্ব সুযোগ সৃষ্টি হবে, যা দেশের ডিজিটাল অর্থনীতির বিকাশের পথ সুগম করবে।

বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-জাপান এই প্ল্যাটফর্মের উদ্বোধন করেন ডিজিটাল প্ল্যাটফর্মে সংযুক্ত হয়ে প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত আইটিও নাওকি, জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবউদ্দিন আহমেদ, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জিইটিআরও) আবাসিক প্রতিনিধি ইউজি আনডো, ইডিজিই প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ মেহেদী হাসান এবং বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, জাপান বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগিী হিসেবে বিভিন্ন খাতে সহযোগিতা করছে। আগামীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্রেও তারা একইভাবে সহযোগিতার হাত প্রসারিত করবে বলে আশা করেন। মানুষকে কারিগরি ও প্রযুক্তিভিত্তিক শিক্ষা এবং প্রশিক্ষণে দক্ষ করে তোলার ওপর গুরুত্বারোপ করেন। জাপান এবং বাংলাদেশের যৌথভাবে স্কিল ডেভেলপমেন্ট কর্মসূচি গ্রহণের প্রস্তাব করেন এবং এ ব্যাপারে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনকে (জিইটিআরও) উদ্যোগী ভূমিকা পালনের আহ্বান জানান। ২০৪১ সালে স্মার্ট জাতিতে পরিণত হতে জাপান সরকারের সহযোগিতা কামনা করেন।

ইটো নাওকি বলেন, বাংলাদেশের আইসিটি খাত বিনিয়োগের সম্ভাবনাময় ক্ষেত্র হিসেবে আবির্ভূত হতে চলেছে। জাইকা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মাস্টার প্লান তৈরিতে সহযোগিতা করেছে। ভবিষ্যতে এই সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

আইসিটি বিভাগের বিসিসির এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্প ও জাপানে বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে স্থাপিত বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-জাপান ডেস্ক মূলত বাংলাদেশ-জাপান বিজনেস টু বিজনেস (বিটুবি) আইটি কানেক্টিভিটি হাব, যা দেশের আইটি কোম্পানীর সঙ্গে জাপানের আইটি কোম্পানীর ব্যবসায়িক সংযোগ, সাক্ষাতকারের ব্যবস্থা, জাপানের বাজার থেকে বিনিয়োগ আনায় ভূমিকা পালন করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *