উদ্যোগ

নতুন উদ্যোক্তা তৈরির কার্যক্রম ‘স্বীকৃতি’ চালু

ক.বি.ডেস্ক: বাংলাদেশের ৮৭ হাজার ১৯১টি গ্রামে নতুন উদ্যোক্তা তৈরির কার্যক্রম হাতে নিয়েছে ইন্ডিক্যাফে গ্লোবাল এবং ঐক্য ফাউন্ডেশন। সম্প্রতি রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই ভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘‘স্বীকৃতি’’ নামের ব্যতিক্রমী উদ্যোগটির ঘোষণা দেয়া হয়। বিস্তারিত জানা যাবে ‘স্বীকৃতি’ কার্যক্রমে এসএমই উদ্যোক্তা হতে হট লাইন নাম্বার +৮৮০৯৬৭৮৩৬৬৬৬৬।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম, বাংলাদেশ শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, ইন্ডিক্যাফে গ্লোবাল টি অ্যান্ড কফি বিডির ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আজিজ, ঐক্য ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অপু মাহফুজ, চ্যানেল আইর সিনিয়র জেনারেল ম্যানেজার (অনুষ্ঠান) আমীরুল ইসলাম প্রমুখ।

মো. আজহারুল ইসলাম বলেন, আমাদের দেশের জনগোষ্ঠির এক তৃতীয়াংশ যুব শ্রেণী। এখন পর্যন্ত আমরা ৬৬ লাখ যুব ও যুব নারীকে প্রশিক্ষণ দিয়েছি। এদের মধ্যে ২৩ লাখ প্রশিক্ষিত হয়ে আত্মকর্মী হয়েছেন। তারা নিজেরা উদ্যোক্তা হয়ে পণ্য উতপাদন ও নিজেরাই পণ্য বাজারজাত করছেন। তাদের প্রতিষ্ঠানে গড়ে ৮ থেকে ১০ জন কর্মী কাজ করছেন।

আব্দুল আজিজ বলেন, নতুন উদ্যোক্তা সৃষ্টি করার লক্ষ্যে এক বছর আগে ঐক্য ফাউন্ডেশনের সঙ্গে কাজ শুরু করেছিলাম। এর অংশ হিসেবে মাত্র ৫০ হাজার টাকার বিনিময়ে উদ্যোক্তাদের জন্য একটা প্যাকেজ তৈরি করা হয়েছে। এতে উদ্যোক্তারা একটি ডিজিটাল ইন্সট্যান্ট কফি মেশিন, এক হাজার কাপ কফির কাঁচামাল এবং প্রশিক্ষণ পাবেন। এ ছাড়াও আমরা দেশের ৬৪টি জেলার ৬৪জন উদ্যোক্তাকে নির্বাচন করে সহজ শর্তে কফি মেশিন দেবো। তারাই হবেন আমাদের জেলা প্রতিনিধি। এ ছাড়াও উপজেলা পর্যায়ে দুজন উদ্যোক্তা প্রতিনিধি থাকবেন।

দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিকাশ এবং এ খাতের টেকসই উন্নয়নে অবদান রাখছে ঐক্য ফাউন্ডেশন। উদ্যোক্তাদের নিয়ে প্রথম টেলিভিশন অনুষ্ঠান উদ্যোক্তা পরিচালনা করছে ঐক্য। বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সর্ববৃহত অনলাইন মার্কেট www.oikko.com.bd তৈরি করেছে ঐক্য ফাউন্ডেশন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *