উদ্যোগ

সিটি ইউনিভার্সিটিতে সাইবার সিকিউরিটি ও কমপিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা

ক.বি.ডেস্ক: সিটি ইউনিভার্সিটির কমপিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ‘সিটিএফ সাইবার সিকিউরিটি প্রতিযোগিতা’ এবং ‘২৩ তম ইন্ট্রা ইউনিভার্সিটি কমপিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা’ আজ শনিবার (৮ অক্টোবর) স্থায়ী ক্যাম্পাসের কমপিউটার ল্যাবরেটরিতে আয়োজন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের ২০ বছর পূর্তি উপলক্ষে দিনব্যাপি অনুষ্ঠিত সাইবার সিকিউরিটি ও কমপিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা এবং সার্টিফিকেট ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. হুমায়ুন কবির, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মো. সাফায়েত হোসেন উপস্থিত ছিলেন।

কমপিউটার বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রোগ্রামিং, যা সফটওয়্যার নির্মাণ কৌশলেরও একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতিযোগিতায় ইন্ডিভিজুয়াল (একক) প্রোগ্রামার হিসেবে ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। শিক্ষার্থীদের কমপিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতেই এই আয়োজন। প্রোগ্রামিং প্রতিযোগিতা পরিচালনা করেন সিএসই বিভাগের প্রভাষক আল মামুন রিয়াদ। ৪টি সমস্যা সমাধান করে মঞ্জুর আহমেদ প্রথম স্থান অধিকার করে; ৩টি সমস্যা সমাধান করে বাঁধন বিশ্বাস দ্বিতীয় ও মো. মেহেদী হাসান তৃতীয় স্থান অধিকার করে।

সি্টিএফ হলো তথ্য নিরাপত্তার এক ধরনের প্রতিযোগিতা, যেখানে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ সমাধান করতে হয়। সিটি ইউনিভার্সিটি সাইবার সিকিউরিটি ফোরামের পরিচালনায় সিএসই বিভাগের প্রভাষক তানজিনা ফেরদৌস ও মেন্টরস মিতু আক্তার, রেদুয়ান মাসুদ, প্রান্ত সাহা এই প্রতিযোগিতার আয়োজন করে। ১২০ পয়েন্ট পেয়ে মাহাদি হাসান প্রথম স্থান অধিকার করে, ৬৫ পয়েন্ট পেয়ে এ বি এম মুজাহিদ দ্বিতীয় এবং ৪০ পয়েন্ট পেয়ে শামীম তৃতীয় স্থান অধিকার করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *