সাম্প্রতিক সংবাদ

অক্টোবর মাসব্যাপী সাইবার নিরাপত্তা সচেতনতা কর্মসূচি

ক.বি.ডেস্ক: প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, ক্রমেই প্রযুক্তির ব্যবহার বাড়ছে। এর সঙ্গে বাড়ছে সাইবার ঝুঁকি। প্রত্যেক ব্যবহারকারীকে সাইবার নিরাপত্তার বিষয়ে সচেতন থাকার কোনো বিকল্প নেই। আপনার তথ্য সুরক্ষিত রাখার সব ধরনের উপায় আছে। আইডিতে বহুস্তরের নিরাপত্তাব্যবস্থা, শক্তিশালী পাসওয়ার্ড, নিয়মিত সফটওয়্যার হালনাগাদ ও ফিশিং চেনার উপায়-এই চারটি বিষয় মেনে চললে অনলাইনে ব্যবহারকারী নিজেই অনলাইনে নিজের নিরাপত্তা বলয় তৈরি করতে পারবেন। কয়েকটি ক্লিকের মাধ্যমে আপনি অনলাইনে আপনার তথ্য নিরাপদ ও সুরক্ষিত রাখতে পারেন।

গতকাল শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‘‘অক্টোবর মাসব্যাপী সাইবার নিরাপত্তা সচেতনতা কর্মসূচি’’ উপলক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সাইবার নিরাপত্তা সচেতনতা মাস বিষয়ক জাতীয় কমিটির নেতৃবৃন্দ। ‘নিরাপদ অনলাইন কঠিন তো নয়, সতর্ক থাকলেই হয়’ স্লোগানে মাসজুড়ে সারাদেশে নেয়া হয়েছে সপ্তম সাইবার নিরাপত্তা সচেতনতা মাস (ক্যাম) অক্টোবরের কর্মসূচি। মোবাইল ফোন অপারেটর রবি এবং প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান সাইবার প্যারাডাইজের পৃষ্ঠপোষকতায় এ কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে।

সংবাদ সম্মেলনে মাসব্যাপী কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন কমিটির সদস্য ও সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিসিএ ফাউন্ডেশন) উপদেষ্টা ইঞ্জিনিয়ার মো. মুশফিকুর রহমান। বক্তব্য রাখেন রবির সাইবার সিকিউটি অ্যান্ড প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় চক্রবর্তী, ক্যাম্পেইন পার্টনার আইএসপিএবির যুগ্ম মহাস‌চিব মো. আবদুল কাইউম রাশেদ, ক্যাম জাতীয় কমিটির সমন্বয়ক কাজী মুস্তাফিজ, কমিটির সদস্য মোহাম্মদ কাওছার উদ্দীন ও আবুল হাছান।

কাজী মুস্তাফিজ বলেন, ইউরোপ আমেরিকায় যেভাবে অক্টোবর মাসব্যাপী সচেতনতামূলক কর্মসূচি রাষ্ট্রীয়ভাবে নেয়া হয়, সেদিক থেকে আমরা অনেক পিছিয়ে আছি। তৃণমূল পর্যায়ে প্রত্যেক প্রযুক্তি ব্যবহারকারীর কাছে সচেতনতামূলক বার্তা পৌঁছানো খুব গুরুত্বপূর্ণ। এই ক্যাম্পেইনে অংশ নিতে সবার প্রতি তিনি আহ্বান জানান।

ক্যাম জাতীয় কমিটির কর্মসূচি

অক্টোবরের প্রতি সপ্তাহে আলাদা একটি করে চারটি বিষয়ে কর্মসূচি হবে। প্রথম সপ্তাহ: মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করুন। দ্বিতীয় সপ্তাহ: শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। তৃতীয় সপ্তাহ: আপনার সফ্টওয়্যার আপডেট করুন এবং চতুর্থ সপ্তাহ: ফিশিং চিনুন এবং রিপোর্ট করুন। 

মাসব্যাপী ক্যাম ক্যাম্পেইনের মাধ্যমে সচেতনতার বার্তা সারাদেশে পৌঁছে দিতে যেকোনো ব্যক্তি/সংগঠনকে এই কর্মসূচিতে যুক্ত করার উদ্যোগ নিয়েছে ক্যাম জাতীয় কমিটি। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান অনলাইনে www.cyberawarebd.com এ রেজিস্ট্রেশনের মাধ্যমে বাংলা টুল‌কিটসহ বিনা মূল্যে বিভিন্ন উপকরণ পাবেন এবং এর মাধ্যমে প্রচারাভিযান করতে পারবেন।

তৃণমূল ছাড়াও জাতীয় পর্যায়ে কর্মসূচির মধ্যে রয়েছে- মাসব্যাপী সারাদেশে এসএমএস ক্যাম্পেইন, ৬৪ জেলা থেকে শতাধিক তরুণ-তরুণীকে ঢাকায় যুব কর্মশালার আয়োজন, সাইবার সুরক্ষা বিষয়ক আলোচনা সভা, প্রতি সপ্তাহে বিশিষ্টজনদের নিয়ে বিষয়ভিত্তিক ওয়েবিনার, ডিজিটাল পোস্টার ডিজাইন প্রতিযোগিতা, স্যোশাল মিডিয়ায় মাসব্যাপী ক্যাম্পেইন।  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *