গেমস সাম্প্রতিক সংবাদ

প্রধানমন্ত্রীর জন্মদিনে ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ গেম উদ্বোধন

ক.বি.ডেস্ক: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৭৬তম জন্মদিনটিকে স্মরণীয় করে রাখতে শিশু-কিশোরদের জন্য ‘খেলি শিখি প্রতিদিন’ স্লোগানে গেমিং প্ল্যাটফর্ম ‘‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’’ (www.hasinaandfriends.gov.bd) এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছে আইসিটি বিভাগ। এ গেমের মাধ্যমে ওয়েবসাইট থেকে ব্যবহারকারীরা ইন্টারেক্টিভ গেমস এবং মজার পাঠের মাধ্যমে জানতে পারবে পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা এবং সংযোগ সম্পর্কে।

‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ গেমের গল্পে প্রধানমন্ত্রী শেখ হাসনিা- দেশের পরিবেশ, ইতিহাস এবং সংস্কৃতি সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে শিশুদের শেখানোর চরিত্রে থাকবেন। এ ছাড়া গল্পগুলো শিশুদের একজন ভালো মানুষ ও সুনাগরিক হওয়ার জন্য যে মূল্যবোধ গড়ে তুলতে হবে, সে সম্পর্কে শিক্ষা দেবেন। এতে আছে সামাজিক ন্যায়বিচার, লিঙ্গসমতা, শিক্ষা, উদ্ভাবন, মানবতা, অধ্যবসায়, নম্রতা, আত্মবিশ্বাস, স্থিতিস্থাপকতা, শ্রদ্ধা, কৌতূহল, সেবা এবং আশাবাদের বার্তা।

আজ বুধবার (২৮ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিশু-কিশোরদের জন্য তৈরিকৃত গেমিং ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ এর উদ্বোধন করে আইসিটি বিভাগ। এ লার্নিং প্ল্যাটফর্মের উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, আইসিটি বিভাগের মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশনের জন্য দক্ষতা উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. আনোয়ার হোসেন।

হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস

প্রথমে (www.hasinaandfriends.gov.bd) ওয়েবসাইটে ঢুকে নাম ও ইমেইল আইডি দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর গেমে প্রবেশ করা যাবে। এরপর ব্যবহারকারীর সামনে পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও সংযোগ এ চারটি অপশন আসবে। এর মধ্য থেকে যে কোনো একটি বাছাই করে গেম খেলা যাবে। এই গেমের মাধ্যমে শিশু-কিশোররা ইন্টারেক্টিভ গেমস এবং মজার পাঠের মাধ্যমে জানতে পারবে পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা এবং সংযোগ সম্পর্কে।

এই গেমে রয়েছে ৩২টি ইন্টারেক্টিভ গল্প এবং ১২টি গেম। আছে শেখ হাসিনা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী এবং বাংলাদেশের আটটি বিভাগের তথ্য। তিনটি বয়সের (৬-৯ বছর, ৯-১২ বছর এবং ১২-১৬ বছর) শিশুদের জন্য সাজানো হয়েছে বিশেষ ভাবে। আছে চারটি বিভাগ। প্রতিটি বিভাগের জন্য রয়েছে বিশেষ গল্প। প্রতিটি গল্প আবর্তিত হয়েছে গেম এর মাধ্যমে। প্ল্যাটফর্মটি তৈরি করেছে মাল্টি-ডিসিপ্লিনারি আউটসোর্সিং প্রতিষ্ঠান গোল্ডেন হারভেস্ট ইনফোটেক লিমিটেড

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদ্‌যাপনের অংশ হিসেবে শিশু-কিশোরদের জন্য তৈরি করা গেমিং হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস উদ্বোধন করা হলো। আজকের শিশুরাই আগামীর ভবিষ্যত। শিশুরা খেলতে খেলতে শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, ইতিহাস, বিজ্ঞান-প্রযুক্তি সম্পর্কে জ্ঞানলাভ করতে পারবে। আলোকিত মানুষ হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলার সোনার মানুষ হবে। বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও উন্নতির ধারাবাহিকতা, মূল্যবোধ, ডিজিটাল এই যুগে কেমন হবে আগামী প্রজন্মের পথচলা; প্রতিদিন এই প্ল্যাটফর্মে গল্প আর গেম খেলার মাধ্যমে সেসব রপ্ত করতে পারবে ভবিষ্যতের সারথিরা। ‘খেলি শিখি প্রতিদিন’ স্লোগানে প্রধানমন্ত্রীর কাছে গল্প শুনে আর গেম খেলে প্রতিদিন নতুন কিছু শেখার প্ল্যাটফর্ম হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস।

তিনি আরও বলেন, হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস বাংলাদেশের প্রথম নিজস্ব লার্নিং প্ল্যাটফর্ম। এর আগে শিশু,কিশোর ও কিশোরীদের জন্য শতভাগ বাংলাদেশি কোনো লার্নিং প্ল্যাটফর্ম ছিল না। খেলতে খেলতে তারা পুরস্কারও পাবে। এই গেমিং প্ল্যাটফর্মটি সৃজনশীল, উদার, প্রগতিশীল ও স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রতি বছরই হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস ফেস্টিভ্যাল হবে বলে তিনি জানান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *