উদ্যোগ

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২২

ক.বি.ডেস্ক: দেশের আইসিটি খাতের উদ্ভাবনীমূলক পণ্য ও সেবা প্রকল্পসমূহকে স্বীকৃতি দিতে ‘‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২২’’ এ মোট ৩৬টি ক্যাটাগরিতে ১০৮টি পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার প্রাপ্ত সেরা প্রকল্পসমূহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আইসিটি খাতের অস্কার হিসেবে খ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ডস’র আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবে।

আয়োজনে অংশ নিতে আগ্রহীদের একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। প্রতিযোগিতায় আগ্রহীদের নিবন্ধন করতে হবে অফিশিয়াল ওয়েবসাইট (https://bnia.basis.org.bd) এ গিয়ে । আগামী ২ অক্টোবর পর্যন্ত এই নিবন্ধন করা যাবে। এবারের প্রতিযোগিতায় প্রধান বিচারকের দায়িত্ব পালন করবেন বেসিস প্রেসিডেন্টস অ্যাডভাইজরি কমিটির সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও সহ-আহ্বায়ক থাকছেন বেসিস অ্যাডভাইজরি স্থায়ী কমিটির সদস্য লিয়াকত হোসেন। দেশের সফটওয়্যার ও আইসিটি সেবা খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) পঞ্চমবারের মতো আয়োজন করতে যাচ্ছে ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২২’।

আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বেসিস কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস এর বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২২-এর আহ্বায়ক এম রাশিদুল হাসান, বেসিস অ্যাডভাইজরি স্ট্যান্ডিং কমিটির সহ-সভাপতি শাহ ইমরাউল কায়ীশ ও বেসিস অ্যাডভাইজরি স্ট্যান্ডিং কমিটির সহ-সভাপতি উত্তম কুমার পাল, বেসিস পরিচালক এ কে এম আহমেদুল ইসলাম বাবু ও তানভীর হোসেন খান প্রমুখ। সভাপতিত্ব করেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

সংবাদ সম্মেলনে রাসেল টি আহমেদ বলেন, এই অ্যাওয়ার্ডসের মাধ্যমে আমরা সারাদেশের উদ্ভাবনী ও সম্ভাবনাময় আইসিটি পণ্য ও সেবাগুলোকে প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করি এবং তাদেরকে স্বীকৃতি ও উতসাহ প্রদান করার লক্ষ্যে পুরস্কার প্রদান করা হয়। এসব পণ্য ও সেবা দেশের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে আমাদেরকে আইসিটি খাতের সক্ষমতা প্রকাশ করে। এবারের আয়োজনে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে কার্যকরী প্রকল্পগুলোকে বিশেষভাবে বিবেচনা করা হবে। পুরস্কৃত সেরা প্রকল্পগুলো বরাবরের মতো এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আইসিটি খাতের অস্কার হিসেবে খ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ডস’র আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবে।

এম রাশিদুল হাসান বলেন, অ্যাপিকটা অ্যাওয়ার্ডসকে সামনে রেখেই এই অ্যাওয়ার্ডসের যাত্রা হয়। বিগত চারটি বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের তুলনায় এবছর আরও বড় পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগের আয়োজনগুলোতে আমরা দেশে এবং অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে আশাতীত সাড়া ও সাফল্য পেয়েছি। আশা করি এবারের পুরস্কৃত পণ্য ও সেবাগুলো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসেও আগের বছরগুলোর তুলনায় বেশি পুরস্কৃত হবে এবং বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি সমুজ্জ্বল করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *