সাম্প্রতিক সংবাদ

নারী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের উদ্ভাবনী আইডিয়ার খোঁজে

ক.বি.ডেস্ক: আর্থিক লেনদেনে প্রাতিষ্ঠানিকভাবে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিতে জেন্ডার-সংবেদনশীল ও নারীবান্ধব সমাধান উদ্ভাবন এবং সিএমএসএমই খাতের অর্থায়নকে সহজতর করার লক্ষ্যে উদ্ভাবনী আইডিয়ার খোঁজে দু’টি ইনোভেশন চ্যালেঞ্জ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে। প্রতিযোগিতা দু’টিতে আগামী ৭ অক্টোবরের মধ্যে প্রস্তাবনা জমা দেয়া যাবে। বিস্তারিত জানতে: http://www.challenge.gov.bd/

অধিকতর নারীবান্ধব সমাধানের বিকাশ ও তাদের অন্তর্ভুক্তিতে সহায়তা করতে পারে এমন আইডিয়ার খোঁজে ‘‘উইমেনস ফাইন্যান্সিয়াল ইনক্লুশন চ্যালেঞ্জ ২০২২’’ এর ঘোষণা করেছে ফিনল্যাব বিডি। অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পের উদ্যোক্তাদের রক্ষায় উদ্ভাবনী ডিজিটাল সমাধানের খোঁজে ‘‘সিএমএসএমই ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’’ প্রতিযোগিতারও উদ্বোধন করা হয়। এটু্আই, ইউএনসিডিএফ এবং এমএসসি যৌথভাবে আয়োজন করছে ফাইন্যান্সিয়াল ইনোভেশন ল্যাব বাংলাদেশ (ফিনল্যাব বিডি)এর কোহর্ট-১ ইনোভেশন চ্যালেঞ্জ দুটি।

আজ বুধবার (৭ সেপ্টেম্বর) অনলাইনে দু’টি ইনোভেশন চ্যালেঞ্জ প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম । অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেটলাইফ বাংলাদেশ’র প্রধান নির্বাহী কর্মকর্তা আলা আহমেদ, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ন প্রোগ্রাম অফিসার স্নিগ্ধা আলী। সভাপতিত্ব করেন এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। সঞ্চালনা করেন এটুআই’ন প্রোগ্রাম ম্যানেজার মো.তহুরুল হাসান।

এন এম জিয়াউল আলম বলেন, আর্থিক অন্তর্ভুক্তিতে দেশের নারী উদ্যোক্তারা অসাধারণ ভূমিকা পালন করছেন। আর্থিক খাতে নারীদের এবং অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে সমাজের বিদ্যমান বৈষম্য অনেকাংশে দূর করা সম্ভব হবে। ডিজিটাল ডিভাইসও ডিজিটাল বৈষম্য দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, প্রান্তিক পর্যায়ের মানুষের কাছে বিশেষ করে নারী উদ্যোক্তাদের কাছে আর্থিক সেবাগুলো পৌঁছে দেয়ার জন্য বিভিন্ন পর্যায়ে বিদ্যমান সকল প্রকার বৈষম্য দূরীকরণে সকল সেবার ই-কোয়ালিটি বা গুণগতমান নিশ্চিতে কাজ করছে এটুআই। দুটি প্রতিযোগিতায় প্রতিভাবান স্থানীয় উদ্ভাবকরা আর্থিক খাতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত এবং সিএমএসএমই খাতের জন্য বৈষম্যহীন স্মার্ট এবং টেকসই আর্থিক সমাধান নিয়ে এগিয়ে আসবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *