অন্যান্য মতামত

‘আইপিভি৬ ডেপ্লয়মেন্ট’ শীর্ষক কর্মশালা

ক.বি.ডেস্ক: লাস্ট মাইল ব্রডব্যান্ড সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের নেটওয়ার্কে ‘‘আইপিভি৬ ডেপ্লয়মেন্ট’’ করার দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বিটিআরসি’র নির্দেশনা বাস্তবায়ণে লোকাল ব্রডব্যান্ড নেটওয়ার্ক ওনার্স অ্যাসোসিয়েশন (এলবিএনওএ) বাংলাদেশে’র উদ্যোগে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় রাজধানীসহ সারাদেশ থেকে লাস্ট মাইল ব্রডব্যান্ড সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের মালিক ও সিস্টেম ইঞ্জিনিয়াররা অংশগ্রহণ করেন।

গত শনিবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানস্থ একটি হোটেলে অনুষ্ঠিত দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (আইএসপিএবি) সভাপতি মো. ইমদাদুল হক। বিশেষ অতিথি ছিলেন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূইয়া, সাইবার ক্যাফে ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (কোয়াব) সভাপতি এ এম কামাল উদ্দিন আহমেদ সেলিম এবং বাংলাদেশ ইন্টারনেট সমিতি’র (বিআইবিএস) সভাপতি আনোয়ার হোসেন আনু। কর্মশালায় সভাপতিত্ব করেন এলবিএনওএর সভাপতি ফুয়াদ মুহাম্মদ শরফুদ্দিন।

কর্মশালায় প্রধান বক্তা ফাইবার অ্যাট হোম’র সিটিও সুমন আহমেদ সাবির বলেন, কেন লাস্ট মাইল ব্রডব্যান্ড সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের নেটওয়ার্কে আইপিভি৬ স্থাপন করা জরুরী। আইপিভি৬ স্থাপন করার পূর্বে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের কোন ধরনের বিষয় লক্ষ্য রেখে কি ধরনের পরিকল্পনা নেয়া উচিত।

ফুয়াদ মুহাম্মদ শরফুদ্দিন বলেন, লাস্ট মাইল ব্রডব্যান্ড সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো সেবা প্রদান করতে গিয়ে নতুন নতুন প্রযুক্তি স্থাপনে বিভিন্ন রকমের বিভ্রান্তি দূরকরা ও আত্মবিশ্বাসে এলবিএনওএ প্রতিবছর তার সদস্যদের নিয়ে সেবা প্রদানের নতুন নতুন প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় বিভিন্ন ধরনের কর্মশালার আয়োজন করে থাকে। যার ধারাবাহিকতায় এবছর আইপিভি৬ স্থাপনে সদসদের আত্মবিশ্বাস বাড়াতে এবং বিভিন্ন রকমের বিভ্রান্তি দূর করার লক্ষে দিনব্যাপী কর্মশালার আয়োজন করেছে।

দিনব্যাপী কর্মশালায় সহযোগীতায় ফাইবার এট হোম, অ্যাপেল কমিউনিকেশন, ভারগো কমিউনিকেশন, বিডি হাব, আর্থ টেলিকমিউনিকেশন, মাইস্ট্রো এবং ইকোম

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *