উদ্যোগ

‘সিটিও ফোরাম ইনোভেশন হ্যাকাথন ২০২২’ এর নিবন্ধন শুরু

ক.বি.ডেস্ক: জাতীয় স্বার্থে প্রযুক্তির টেকসই প্রযুক্তি উদ্ভাবনে তরুণদের উদ্ভাবনী ও সৃজনশীলতাকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে শুরু হলো সিটিও ফোরাম ইনোভেশন হ্যাকাথনর তৃতীয় আসর। হাইব্রিড মডেলে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী বিভাগে একযোগে আগামী ১ সেপ্টেম্বর থেকে আইডিয়া রাউন্ড দিয়ে শুরু হবে উদ্ভাবনী ধারণা অন্বেষণে ‘‘সিটিও ফোরাম ইনোভেশন হ্যাকাথন ২০২২’’।

টেকসই ধারণা দিয়ে লাখপতি হওয়ার সঙ্গে সঙ্গে জাতীয় সমস্যার সমাধান দেয়ার এই গৌরবময় সুযোগ নিতে নিবন্ধন করতে হবে অনলাইনে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত উচ্চমাধ্যমিক থেকে শুরু করে পরবর্তি পর্যায়ের যে কোন বাংলাদেশি নাগরিক সিটিও ফোরাম বাংলাদেশর ওয়েবসাইট portal.ctoforumbd.org/innovation-hackathon-2022 থেকে নিবন্ধন করতে পারবেন।

সিটিও ফোরাম ইনোভেশন হ্যাকাথন ২০২২ এর বিস্তারিত তথ্য তুলে ধরার জন্য আজ শনিবার (১৩ আগস্ট) ঢাকার কারওয়ান বাজারে সফটওয়্যার টেকনোলজি পার্কে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে তথ্য প্রযুক্তিবিদদের জাতীয় সংগঠন সিটিও ফোরাম বাংলাদেশ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিটিও ফোরামর সভাপতি তপন কান্তি সরকার, সিটিও ফোরামর সাধারণ সম্পাদক আরফে এলাহী মানিক, বেসিস পরিচালক আহমেদুল ইসলাম বাবু, জুরি ও মেন্টর কমিটির চেয়ার প্রফেসর ড. দ্বিপ নন্দি, ফেয়ার গ্রুপের বিপনন প্রধান জে এম তসলিম কবীর, ইভেন্ট কমিটির চেয়ার আশরাফুল হক, ফিন্যান্স কমিটির চেয়ার মুহাম্মাদ মুসা, কার্য নির্বাহী সদস্য মো. আসিফ।

সংবাদ সম্মেলনে ভার্চুয়ালিযুক্ত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যাবস্থাপনা পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ, এটুআই প্রকল্প পরিচালক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির, আয়োজনের কনভেনর প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন, অরগানাইজিং কমিটির চেয়ার প্রফেসর ড. তৌহীদ ভুঁইয়া।

ক্ষুধা মুক্ত বিশ্ব, সুস্বাস্থ্য, গুণগত শিক্ষা, ই-কমার্স, এমার্জিং টেকনোলোজি, ভার্চুয়াল এসিস্টেন্স, অনলাইন সার্টিফিকেট ভেরিফিকেশানসহ এমন আরও মুক্ত চ্যালেঞ্জ মোকাবেলায় এই হ্যাকাথন থেকে সেরা উদ্যোগগুলো আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরা হবে বলে জানানো হয়। আগামী ৮ অক্টোবর ফিজিক্যাল ডেমোন্সট্রেশান এবং ২২ অক্টোবর চুড়ান্ত প্রতিযোগিতার মধ্য দিয়ে নির্বাচিত করা হবে সেরা উদ্ভাবনী দল।

তপন কান্তি সরকার বলেন, তরুণদেরকে যদি সঠিকভাবে কাজে লাগিয়ে তাদের এই সকল ইনোভেটিভ আইডিয়াকে সঠিক নার্সিং করা যায় তবেই হবে ডিজিটাল বাংলাদেশ। তাই দেরি না করে নিজেদের আইডিয়াগুলোকে সামনে নিয়ে আসতে এবং এ সকল আইডিয়ার বাস্তবায়ন নিশ্চিত করতে এই ইনোভেশন হ্যাকাথনে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানান।

হ্যাকাথনে মেন্টরদের মাধ্যমে উদ্ভাকদের ধারণাগুলোর বাণিজ্যিক সফলতার ওপর বেশি গুরুত্ব দেয়া হবে। উদ্ভাবনে অগ্রগামী বিভিন্ন দেশের টেকনোলোজিগুলোকে এডাপ্ট করার জন্য এই ইনোভেশন হ্যাকাথন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই হ্যাকাথনে দেশের ও দেশের বাইরের প্রথিতযশা একাডেমিশিয়ান এবং ইন্ডাস্ট্রি এক্সপার্ট গন জুরি ও মেন্টর হিসেবে অংশগ্রহণ করবেন। উদ্যক্তা তৈরি করতে উদ্ভাবনকে গুরুত্ব দিতেই এই আয়োজন।

ইনোভেশন হ্যাকাথন ২০২২ এর টাইটেল স্পন্সর ফেয়ার টেকনোলজিসের হুন্দাই ব্র্যান্ড। সহযোগীতায় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, এটুআই এবং বেসিস।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *