সাম্প্রতিক সংবাদ

২৫০ নারী উদ্যোক্তা পেল আইডিয়া প্রকল্প থেকে ১ কোটি ২৫ লক্ষ টাকার অনুদান

ক.বি.ডেস্ক: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র সহধর্মিণী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাতা ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’র ৯২তম জন্মবার্ষিকী আজ  সোমবার ৮ আগস্ট উদ্​যাপিত হচ্ছে। মহীয়সী ও অদম্য সাহসী নারী বঙ্গমাতা’র জন্মবার্ষিকী উদ্​যাপন ও নারী উদ্যোক্তাদের মাঝে আইডিয়া প্রকল্পের পক্ষ থেকে অনুদান প্রদান উপলক্ষে রাজধানী ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারর বিসিসি অডিটরিয়ামে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ২৫০ জন নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০,০০০ টাকা করে এককালীন অনুদান প্রদান করা হয়। স্টার্টআপদের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান (এসএমই), উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের উন্নয়ন, উতসাহ প্রদান এবং তাদের ব্যবসায়কে ত্বরাণ্বিত করার নিমিত্ত অনুদান প্রদানের এই উদ্যোগ গ্রহণ করে আইডিয়া প্রকল্প।

অনুষ্ঠানে নারী উদ্যোক্তাদের হাতে অনুদানের চেক তুলে দেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বিসিসি’র ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক রণজিত কুমার। বক্তব্য রাখেন ই-ক্যাব সভাপতি শমী কায়সার, উই সভাপতি নাসিমা আক্তার নিশা, ওয়েব সভাপতি রুপা আহমেদ এবং ইউএনডিপি’র আনন্দমেলার পরামর্শক সারাহ জিতা। সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন।

জুনাইদ আহ্‌মেদ পলক  বলেন, বঙ্গবন্ধুর সকল আন্দোলন, সংগ্রামের নেপথ্যের প্রেরণাদায়ী এবং প্রতিটি রাজনৈতিক কর্মকান্ডে অফুরান প্রেরণার উতস মহীয়সী নারী ‘ফজিলাতুনন্নেছা মুজিব’। বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তাঁর কর্মকাণ্ডকে পূর্ণতা দিয়েছেন বেগম মুজিব। বঙ্গমাতার জীবন থেকে অনুপ্রাণিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাদামাটা জীবন যাপন করেন। মায়েরা-মেয়েরা মিতব্যায়ী-সাশ্রয়ী। আমি মনে করি এই উদ্যোক্তাদের দেয়া অনুদান বিফলে যাবে না। এটাই শেষ নয়; প্রতিবছর ৮ আগস্ট ১০০০ বঙ্গমাতা অদম্য উদ্যোক্তাকে অনুদান দেয়া হবে। স্মার্ট বাংলাদেশ রূপকল্প পূরণে ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারী উদ্যোক্তা তৈরি করতে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস ও সিড মানি দিয়ে সর্বাত্মক কাজ করবে আইসিটি বিভাগ।

এই উদ্যোগটির সহযোগিতায় কাজ করে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), উইমেন অ্যান্ড ই-কমার্স (উই), আনন্দমেলা এবং উইমেন অন্ট্রপ্রিনিউরস্ অব বাংলাদেশ (ওয়েব)। ই-ক্যাব থেকে ২০, উই থেকে ১৮৮, আনন্দমেলা থেকে ৩১ এবং ওয়েব থেকে ১১ সর্বমোট ২৫০ জন নারী উদ্যোক্তাকে আইডিয়া প্রকল্প থেকে মোট ১ কোটি ২৫ লক্ষ টাকা অনুদান প্রদান করা হয়। অনুদান প্রাপ্ত ২৫০ জন নারী উদ্যোক্তাদের অনেকেই এটুআইর একশপ প্ল্যাটফর্মের সঙ্গেও সংযুক্ত আছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *