সাম্প্রতিক সংবাদ

আইডিয়া প্রকল্প এবং বিইউপি’র মধ্যে চুক্তি

ক.বি.ডেস্ক: উদ্ভাবন ও উদ্যোক্তা বিষয়ক উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণসহ বাংলাদেশে স্টার্টআপ সংস্কৃতি সমৃদ্ধিকরণের লক্ষ্যে একযোগে কাজ করবে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)। গতকাল বুধবার (২২ জুন) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে আইডিয়া প্রকল্পের সভাকক্ষে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমঝোতা স্মারক অনুযায়ী, যৌথভাবে প্রয়োজনীয় সেশন আয়োজন, প্রশিক্ষণ, মেনটরিং, ক্যাম্পেইন, সেমিনার, অ্যাওয়ার্ডস এবং বিভিন্ন প্রোগ্রাম আয়োজনসহ উদ্যোক্তা সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে নানা ধরণের উদ্যোগ গ্রহণ করবে আইডিয়া এবং বিউপি এইচআরএল ক্লাব।

বিউপি এইচআরএল ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিতব্য ‘হাউস অব ভেঞ্চারস্’ নামক আয়োজনে পার্টনার থাকবে আইডিয়া প্রকল্প। এই উদ্যোগ থেকে প্রাপ্ত বিজয়ী স্টার্টআপদেরকে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটি কর্তৃক মূল্যায়নের ভিত্তিতে অনুদান প্রদান করার ব্যবস্থা গ্রহণ করা হবে। আইডিয়া সিলেকশন কমিটি কর্তৃক মূল্যায়নের পর উক্ত বিজয়ীরা আইডিয়া প্রকল্পের পোর্টফোলিও স্টার্টআপ হিসেবে নিয়মিত সুবিধাদি পাবেন এবং একই সঙ্গে আইডিয়া প্রকল্পের স্টার্টআপদের জন্য তৈরি ‘ফ্যাব্রিকেশন ল্যাবরেটরি’ ব্যবহারেও সহযোগিতা পাবেন।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো: আলতাফ হোসেন এবং  বিইউপির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ব্রিগেডিয়ার জেনারেল মো. মোয়াজ্জেম হোসেন। এ সময় উপস্থিত ছিলেন বিউপির ম্যানেজমেন্ট স্টাডিস বিভাগের চেয়ারম্যান ড. মো. আরিফুর রহমান ও বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ইন মার্কেটিং বিভাগের চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল সরদার আলী হায়দার। আইডিয়া প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির ও সিদ্ধার্থ গোস্বামী, আইন বিষয়ক পরামর্শক আদনীন জেরিন, কমিউনিকেশনস্ বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস প্রমুখ।

মো. আলতাফ হোসেন বলেন, এই সমঝোতা স্মারকের মূল উদ্দেশ্য হল বিশ্ববিদ্যালয় পর্যায়ে উদ্যোক্তা সংস্কৃতিকে প্রয়োজনীয় রিসোর্স, তহবিল এবং স্কেলআপ করার জন্য উপযুক্ত নেটওয়ার্কিং প্রদানের মাধ্যমে সমৃদ্ধ করা। যুব উন্নয়নের জন্য বিভিন্ন সুযোগ সৃষ্টিসহ তরুণ প্রজন্মের মধ্য থেকে উদ্যোক্তা তৈরি ও তাদের নেতৃত্ব দানে উতসাহিত করার লক্ষ্যে কাজ করবে আইডিয়া। উদ্ভাবন ও উদ্যোক্তাদের জন্য উভয় পক্ষের বিভিন্ন সুবিধাসমূহ সদ্ব্যবহার ও প্রসারের মাধ্যমে উপযুক্ত রিসোর্স, ট্রেনিং এবং গুণগত মেনটরিং প্রদানে যৌথভাবে কাজ করবে এ দুই প্রতিষ্ঠান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *