উদ্যোগ

ড্যাফোডিল টেকনিক্যাল ইন্সটিটিউটের শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ

ক.বি.ডেস্ক: আইসিটির ক্রমবিকাশমান ধারার সঙ্গে প্রতিটি শিক্ষার্থীকে যুগোপযোগী করে তুলতে এবং প্রতিযোগীতা মুললক চাকরি বাজারে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ড্যাফোডিল টেকনিক্যাল ইন্সিটিটিউটের শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়। গতকাল শনিবার (১৮ জুন) রাজধানীর ধানমন্ডিতে ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের ৭১ মিলনায়তনে শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়।

শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ করেন প্রধান অতিথি কৃষি মন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রকৌশলী আক্তারুজ্জামান ও ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামান। সভাপতিত্ব করেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। এ সময় উপস্থিত ছিলেন ড্যাফোডিল টেকনিক্যাল ইন্সিটিটিউটের নির্বাহী পরিচালক ও অধ্যক্ষ রথীন্দ্রনাথ দাস, ডেপুটি একাডেমিক ডিরেক্টর মোয়াজ্জেম হোসেন রুবেল প্রমুখ।

ড. মো. আবদুর রাজ্জাক বলেন, দক্ষ ও যোগ্য যুবসমাজ গড়তে শিক্ষার পাশাপাশি তথ্যপ্রযুক্তি জ্ঞান ও ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। দক্ষতা উন্নয়নের মাধ্যমে যুবসমাজের কর্মসংস্থান সৃষ্টি, দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন এবং বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজতর হবে। সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়ন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়া এবং ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ বাস্তবায়নের লক্ষ্যে দক্ষ জনবল গড়ে তোলা একান্ত জরুরি। আমরা চতুর্থ শিল্পবিপ্লবের যুগে প্রবেশ করেছি। রোবট, কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ক্রমশ বেড়েই চলেছে। আমাদের তরুণদেরও এসব বিষয়ে দক্ষ করে তুলতে হবে।

ড. মো. সবুর খান বলেন, বেকারমুক্ত দেশ গড়া ড্যাফোডিল পরিবারের একটি অন্যতম চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবেলার একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুলে দেয়া। এই ল্যাপটপের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদেরকে কর্মজীবনের জন্য দক্ষরূপে গড়ে তুলতে পারবে। আমাদের প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার পর থেকেই শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি প্রযুক্তিতে দক্ষ হয়ে ওঠার সুযোগ পায়। এ ছাড়াও তাদেরকে এপ্লয়াবিলিটি ৩৬০ ডিগ্রি, আর্ট অব লিভিংসহ বিভিন্ন কোর্স সম্পন্ন করতে হয়, যার মাধ্যমে প্রতিটি শিক্ষার্থী গ্রাজুয়েট হওয়ার পাশাপাশি দক্ষ মানবসম্পদে পরিণত হয়। ড্যাফোডিল পরিবার চায় তোমরা এই ল্যাপটপের সঠিক ও কার্যকর ব্যবহারের মাধ্যমে নিজেদেরকে আধুনিক পৃথিবীর উপযোগী হিসেবে গড়ে তোলো। আমাদের দেশে প্রচুর উদ্যোক্তা প্রয়োজন। তাই তোমরা উদ্যোক্তা হওয়ার চেষ্টা করো। যদি উদ্যোক্তা হতে গিয়ে ব্যার্থ হও, তবু তুমি কর্মক্ষেত্রে অন্যদের চেয়ে ভালো করবে।  কারণ অন্যদের চেয়ে তোমার অভিজ্ঞতার পাল্লা হবে ভারী।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *