সাম্প্রতিক সংবাদ

ওয়ালটন ট্যাবে ‘ডিজিটাল জনশুমারি’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ক.বি.ডেস্ক: সপ্তাহব্যাপী ষষ্ঠ ‘‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’’ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ কার্যক্রম বাস্তবায়ন করছে। প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত জনশুমারি ও গৃহগণনা কাজে ব্যবহৃত হচ্ছে ওয়ালটনের তৈরি ট্যাব।

গতকাল বুধবার (১৫ জুন) গণভবনে এক ভার্চুয়াল অনুষ্ঠানে ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ওয়ালটন ট্যাব ব্যবহার করে গণনাকারীর কাছে তথ্য দেয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী এ কার্যক্রমের উদ্বোধন করেন। জনশুমারির জন্য মাঠপর্যায়ে ১৫-২১ জুনের মধ্যে তথ্য সংগ্রহ করা হবে, যা শুমারি সপ্তাহ হিসেবে বিবেচিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ডিজিটাল পদ্ধতিতে সব গৃহ ও ব্যক্তির তথ্য সংগ্রহ দ্রুততম সময়ে শুমারির প্রতিবেদন প্রকাশে বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।

এ ছাড়াও বঙ্গভবন থেকে ওয়ালটন ট্যাবের মাধ্যমে জনশুমারিতে অংশগ্রহণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সে সময় তিনি বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার পূরণ ও সমৃদ্ধ সোনার বাংলা গঠনে প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা-২০২২ ইতিবাচক ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।

ডিজিটাল জনশুমারি কাজে ব্যবহৃত ওয়ালটন ট্যাব দেখছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সারাদেশে একযোগে ৩ লাখ ৬৫ হাজার ৬৯৭ জন গণনাকারী ৪ লক্ষ ওয়ালটন ট্যাবের সাহায্যে সাত দিন ধরে তথ্য সংগ্রহের মাধ্যমে এ শুমারি পরিচালনা করবেন। এতে প্রতিটি ব্যক্তিকে ৩৫টি তথ্য দিতে হবে, যা দেশের আগামী দিনের উন্নয়ন পরিকল্পনায় ব্যবহার করা হবে।

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী লিয়াকত আলী বলেন, গুরুত্বপূর্ণ সরকারি কাজে বাংলাদেশে তৈরি পণ্যের ব্যবহার অত্যন্ত উতসাহব্যাঞ্চক। এতে দেশীয় প্রযুক্তিপণ্য উতপাদন শিল্পখাত আরও এগিয়ে যাওয়ার প্রেরণা পাবে। যা দেশের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থান বৃদ্ধিতে ব্যাপক অবদান রাখতে সক্ষম হবে। সরকারি কাজে বাংলাদেশে তৈরি পণ্য ব্যবহারের এই ধারাবাহিকতা বজায় থাকবে বলে তিনি আশাপ্রকাশ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *