সাম্প্রতিক সংবাদ

১৮ কোটি টাকা বিনিয়োগ পেলো অ্যাগ্রিটেক স্টার্ট-আপ আইফার্মার

ক.বি.ডেস্ক: কৃষকদের নানা ধরণের কৃষি সেবাদাতা প্রতিষ্ঠান ও দেশের একমাত্র ফুল-স্ট্যাক অ্যাগ্রিটেক স্টার্ট-আপ আইফার্মার সম্প্রতি একটি নতুন ফাইন্যান্সিং রাউন্ড থেকে ২.১ মিলিয়ন মার্কিন ডলারের (১৮ কোটি টাকা) বিনিয়োগ পেয়েছে। ফলে, প্রতিষ্ঠানটি এর প্রবৃদ্ধির ধারা বজায় রেখেছে।

বাংলাদেশের অন্যতম বৃহত্তম নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড এ ফাইন্যান্সিং রাউন্ডটিতে নেতৃত্ব দেয়। নিউইয়র্ক ভিত্তিক হেজ ফান্ড ফার্ম মিলভিল অপরচুনিটিস এ রাউন্ডে অংশগ্রহণ করে। আইসিটি মন্ত্রণালয়ের ফ্ল্যাগশিপ ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড স্টার্টআপ বাংলাদেশও এ ফাইন্যান্সিং রাউন্ডে অংশগ্রহণ করেন।

২০১৯ সালে যাত্রা করা আইফার্মার দেশের সবচেয়ে বড় এগ্রি-টেক প্রতিষ্ঠান, যা কৃষকদের প্রয়োজন অনুযায়ী সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান করে। আইফার্মার কৃষকদের অর্থায়নের জন্য খুচরা ও প্রাতিষ্ঠানিক তহবিলকারীদের জন্য সুযোগ তৈরি করে দেয় এবং কোম্পানি ও খুচরা বিক্রেতাদের সঙ্গে সহযোগিতার মাধ্যমে উচ্চ-মানের কৃষি উপকরণগুলো ব্যবহার করতে সুবিধা প্রদান করে। এর ফলে, এটি কৃষকদের কাছ থেকে পণ্যগুলো একত্রিত করার ক্ষেত্রে এবং প্রাতিষ্ঠানিক ক্রেতা, খুচরা বিক্রেতা ও পাইকারি বাজারে বিক্রি করে এমন কৃষকদের জন্য আরও ভালো বাজার তৈরি করতে সহায়ক ভূমিকা রাখবে।

কৃষি উপকরণ সরবরাহের লক্ষ্যে আইফার্মার প্রায় ২৯০০+ অ্যাগ্রি ইনপুট রিটেইলারদের সঙ্গে কাজ করছে, যা কৃষকদের নিকটস্থ রিটেইলারদের কাছ থেকে সাশ্রয়ী দামে কৃষি বিষয়ক উপকরণগুলো কিনতে সাহায্য করবে। আইফার্মার বর্তমানে কৃষকদের কাছ থেকে সরাসরি সংগ্রহ করা ৮০০০+ টন কৃষি পণ্য সরবরাহ করে এবং এরপর প্রাতিষ্ঠানিক ক্রেতা, পাইকারি বাজার ও খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করে। প্রতিটি ক্ষেত্রে আইফার্মার রাজস্ব বৃদ্ধি পেয়েছে, যা ২০২২ সালে ৭.৭ গুণ বেড়েছে। বাজারে কৃষি পণ্য সরবরাহ, খুচরা বিক্রেতাদের কাছে কৃষি উপকরণ বিক্রি ও অর্থায়ন থেকে কমিশন লাভের মাধ্যমে এ রাজস্ব সংগ্রহ হয়েছে।

বিশ্ব ব্যাংক, কেয়ার ও সুইসকন্ট্যাক্ট এর মতো প্রতিষ্ঠানগুলোতে দক্ষিণ এশিয়ার কৃষি ও গ্রামীণ উন্নয়নের জন্য ১০ বছর কাজ করেছে আইফার্মারের সিইও ফাহাদ ইফাজ। প্রতিষ্ঠানটির সিওও জামিল আকবর বিশ্বব্যাপী ক্লায়েন্টদের পরিষেবা প্রদানকারী বৃহত আকারের আইটি সংস্থাগুলোর জন্য প্রযুক্তি ও প্রকল্প পরিচালনায় কাজ করেছে। আইফার্মারে বর্তমানে ১২০ জন সদস্য রয়েছে। প্রতিষ্ঠানটি ১৯টি জেলায় ৬৩,০০০ এরও বেশি কৃষক, ২৯০০+ কৃষি রিটেইলারদেরকে সেবা প্রদান করছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *