উদ্যোগ

গ্লোবাল অ্যাকসেসিবিলিটি অ্যাওয়ারনেস ডে

ক.বি.ডেস্ক: বিশ্বব্যাপী উদযাপিত ‘‘গ্লোবাল অ্যাকসেসিবিলিটি অ্যাওয়ারনেস ডে’’ (জিএএডি) প্রথমবারের মতো এবছর বাংলাদেশেও উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তিদের ওয়েবসাইটে অভিগম্যতা নিশ্চিত করায় বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘এম্পোরিয়া’, এটুআই’র ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’ এবং অনলাইন জব পোর্টাল ‘বিডিজবস’কে সম্মাননা প্রদান করা হয়। এ ছাড়াও ওয়েবসাইটে প্রতিবন্ধীদের অভিগম্যতা নিশ্চিতকরণের বিভিন্নভাবে কারিগরি সহায়তা প্রদান করায় বেসিসকে সম্মাননা দেয়া হয়।

বিশ্বের এক বিলিয়নেরও বেশি বিশেষভাবে সক্ষম/প্রতিবন্ধী নাগরিকের প্রত্যেকের ডিজিটাল অভিগম্যতা প্রদান এবং অন্তর্ভুক্তির লক্ষ্যে বিভিন্ন দেশে ২০১২ সাল থেকে প্রতিবছর মে মাসের তৃতীয় বৃহস্পতিবার বৈশ্বিক অভিগম্যতা সচেতনতা দিবস (জিএএডি) পালিত হয়ে আসছে। দেশে প্রথমবারের মতো পালিত হওয়া দিবসটির উদ্দেশ্য হলো অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল (ওয়েব, সফটওয়্যার, ও মোবাইল অ্যাপ ইত্যাদি) অভিগম্যতা এবং বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সহায়ক ডিজিটাল প্রযুক্তি সম্পর্কে সকলকে অবহিত করার মাধ্যমে চিন্তার দ্বার উন্মোচন করা। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় এটুআই এই দিবসটি আয়োজন করে।

গ্লোবাল অ্যাকসেসিবিলিটি অ্যাওয়ারনেস ডে উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান নুয়েন এবং বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট টিমের অধিনায়ক মোহাম্মদ মহসিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। গত বৃহস্পতিবার (১৯ মে) আগারগাঁওয়ের বিসিসি অডিটোরিয়ামে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, নাগরিকবান্ধব বর্তমান সরকার তার প্রতিটি উন্নয়ন এজেন্ডায় প্রতিবন্ধিতাকে অগ্রাধিকার দিচ্ছে। বিশ্বের প্রথম ২০টি দেশের মধ্যে জাতিসংঘ কর্তৃক প্রস্তুতকৃত প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সনদে স্বাক্ষর এবং অনুস্বাক্ষর করেছে বাংলাদেশ। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সামগ্রিক উন্নয়ন নিশ্চিতকল্পে সরকার প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ প্রণয়ন করেছে, যেখানে ডিজিটাল সেবায় প্রতিবন্ধী ব্যক্তিদের অভিগম্যতার বিষয়টি অন্তর্ভুক্ত করার কথা উল্লেখ করা হয়েছে।

এটুআই’র হেড অব সোশ্যাল ইনোভেশন ক্লাস্টার মানিক মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এটুআই’র যুগ্ম-প্রকল্প পরিচালক নাহিদ সুলতানা মল্লিক। কাস্টমার ইনোভেশন ল্যাব শীর্ষক ধারণাপত্র উপস্থাপন করেন হেড অব সিআইএল মো. নাহিদ আলম এবং বাংলাদেশের অভিগম্য ওয়েবসাইট ও ডিজিটাল সেবা প্রদর্শন নিয়ে আলোচনা করেন এটুআই’র ন্যাশনাল কনসালট্যান্ট (ডিজেবিলিটি) ভাষ্কর ভট্টাচার্য।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *