অন্যান্য মতামত

‘আইডিয়া পোর্টফোলিও স্টার্টআপস লেসন্স লার্নিং অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ কর্মশালা

ক.বি.ডেস্ক: আইডিয়া প্রকল্প’র অনুদান প্রাপ্ত স্টার্টআপদের মধ্য থেকে ১০টি উদীয়মান স্টার্টআপকে নিয়ে অনুষ্ঠিত হয় ‘‘আইডিয়া পোর্টফোলিও স্টার্টআপস লেসন্স লার্নিং অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড কর্মশালা’’র ৩য় পর্ব। কর্মশালাটিতে অংশগ্রহণকারী স্টার্টআপদের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ, অর্জনসমূহ তুলে ধরা হয়। ৩য় পর্বে অংশগ্রহণকারী এই স্টার্টআপরা হল- ব্লাডম্যান, অল্টারইউথ, অলিক, ট্রাক লাগবে, স্কুট, বেস্ট এইড, খেলা হবে, জেডটেক, পত্র এবং বাড়িকই টেকনোলজিস লিমিটেড। গত বৃহস্পতিবার (১৯ মে) ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে অবস্থিত আইডিয়া প্রকল্পের কার্যালয়ে স্টার্টআপদের নিয়ে কর্মশালাটি আয়োজন করা হয়।

স্টার্টআপদের নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বিশেষ অতিথি ছিলেন বিসিসি নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নান। সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন। এ সময় আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড. মো. মিজানুর রহমানসহ আইডিয়া প্রকল্পের পরামর্শক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইডিয়া প্রকল্পের সিনিয়র কনসালটেন্ট সিদ্ধার্থ গোস্বামী।

এন এম জিয়াউল আলম বলেন, যে প্রযুক্তির অগ্রগতির ছোঁয়া লেগেছে পুরো বিশ্বে এবং বাংলদেশও সামনের দিকে এগিয়ে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে দেশের জনগণকে বিশেষ করে তরুণ প্রজন্মকে তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রেও বিভিন্ন প্রকার কার্যক্রম ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে ও হচ্ছে। তথ্যপ্রযুক্তি বাংলাদেশের অর্থনৈতিক কার্যক্রমে এনে দিচ্ছে নতুন মাত্রা।

ড. মো. আব্দুল মান্নান বলেন, আইডিয়া প্রকল্পের স্টার্টআপরা ভালো করছে। অনেক স্টার্টআপ ইতোমধ্যে বিদেশী বিনিয়োগ আনতে পারছে যা সত্যিই প্রশংসনীয়। বর্তমান সরকারের এক সফল উন্নয়ন দর্শন হল ডিজিটাল বাংলাদেশ। ডিজিটাল অর্থনীতির ক্ষেত্রেও বাংলাদেশে ইতিবাচক ধারা পরিলক্ষিত হচ্ছে।

মো. আলতাফ হোসেন বলেন, স্টার্টআপদের কল্যাণে আইডিয়া প্রকল্পের রয়েছে সুদূরপ্রসারী পরিকল্পনা। ইতোমধ্যে ২৬১টি স্টার্টআপকে আইডিয়া প্রকল্প থেকে ১০ লক্ষ টাকা করে প্রি-সীড পর্যায়ে অনুদান প্রদানের অনুমোদন দেয়া হয়েছে। আগামীতেও দেশীয় স্টার্টআপদের জন্য অনুদান প্রদানের এই ধারা অব্যাহত থাকবে।

আইসিটি ভিত্তিক যেকোন উদ্ভাবনী আইডিয়া নিয়ে আগ্রহী স্টার্টআপগণকে প্রি-সীড পর্যায়ে ১০ লক্ষ টাকা পর্যন্ত অনুদানের জন্য আবেদন করতে ভিজিট করতে হবে www.idea.gov.bd ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *