উদ্যোগ

বিসিএস’র ‘অনলাইন ভ্যাট প্রদান পদ্ধতি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

ক.বি.ডেস্ক: আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) এবং বাংলাদেশ কমপিউটার সমিতি’র (বিসিএস) যৌথ উদ্যোগে বিসিএস’র সদস্যদের অংশগ্রহণে ‘‘অনলাইন ভ্যাট প্রদান পদ্ধতি’’ শীর্ষক দিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। দিনব্যাপী কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ প্রদান করা হয়।

গতকাল শনিবার (১৪ মে) ধানমন্ডিস্থ বিসিএস ইনোভেশন সেন্টারে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন আইবিপিসি’র নির্বাহী কর্মকর্তা ফয়সাল খান। প্রশিক্ষক ছিলেন চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ এবং ভ্যাট এর যুগ্ম কমিশনার মো. তারিক হাসান। বক্তব্য রাখেন বিসিএস’র সহ সভাপতি রাশেদ আলী ভূঁইয়া, মহাসচিব কামরুজ্জামান ভূইয়া।

প্রযুক্তি ব্যবসায়ীদের মধ্যে একটি বদ্ধমূল ধারণা রয়েছে যে কমপিউটারের ওপর ভ্যাট প্রদান করতে হয় না

রাশেদ আলী ভূঁইয়া, সহ সভাপতি-বিসিএস

ফয়সাল খান বলেন, আইবিপিসি, বিসিএসর সঙ্গে প্রতিনিয়ত প্রশিক্ষণ কর্মসূচী/ কর্মশালা পরিচালনা করে আসছে। প্রযুক্তি ব্যবসায়ীদের জন্য অনলাইনে ভ্যাট প্রদান করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই কর্মশালার মাধ্যমে বিসিএস সদস্যরা উপকৃত হবেন বলে আমরা আশাবাদী।

কামরুজ্জামান ভূইয়া বলেন, বিসিএস সদস্যদের ব্যবসাকে আধুনিক এবং সমসাময়িক বিষয়গুলোর সঙ্গে পরিচয় করিয়ে দিতে বিসিএস বদ্ধ পরিকর। প্রশিক্ষণ কর্মসূচী আমাদের নিত্যনৈমিত্তিক কাজের অংশ। সদস্যদের চাহিদা অনুসারে আমাদের এই কার্যক্রম দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

রাশেদ আলী ভূঁইয়া বলেন, ভ্যাট প্রযুক্তি ব্যবসায়ীদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমরা সবাই ব্যাংকিং লেনদেন থেকে শুরু করে সব বিষয়ে অনলাইনে অভ্যস্থ হচ্ছি। তাই অনলাইন ভ্যাট প্রদানেও আমাদের অভ্যস্ত হতে হবে। এই প্রশিক্ষণ কর্মসূচী আমরা রাজধানীর বাইরের শাখাতেও পরিচালনা করবো। সঠিকভাবে ভ্যাট প্রদানের নিয়ম কানুন জেনে ভ্যাট প্রদান করে স্মার্ট বাংলাদেশ গঠনে আমরাও ভূমিকা রাখবো। প্রযুক্তি ব্যবসায়ীদের মধ্যে একটি বদ্ধমূল ধারণা রয়েছে যে কমপিউটারের ওপর ভ্যাট প্রদান করতে হয় না। তবে কমপিউটারের সঙ্গে সম্পর্কিত অনেক পণ্য রয়েছে যেগুলোতে ভ্যাট রয়েছে। তাই ভ্যাটের বিষয়গুলো সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখতে হবে। অনলাইনে ভ্যাট প্রদানকে সরকার উতসাহিত করে। এতে ঝামেলামুক্ত ভ্যাট প্রদান করা যায়। তাই আমাদের এখন থেকেই অনলাইনে ভ্যাট প্রদানে অভ্যস্ত হতে হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *