উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর চুক্তি

ক.বি.ডেস্ক: ২০১৮ সালের ১২ মে মহাকাশে পাড়ি জমায় দেশের একমাত্র স্যাটেলাইট ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’’। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ব্যান্ডইডথ ব্যবহারের জন্য বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) ও সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে সমঝোতা স্মারক এবং বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনীর সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমানবিশেষ অতিথি ছিলেন সশস্ত্র বাহিনী বিভাগের মহাপরিচালক (অপারেশন্স ও পরিকল্পনা পরিদপ্তর) ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মাদ মাসীহুর রহমান। বক্তব্য রাখেন বিএসসিএলর পরিচালক ড. মো. সাজ্জাদ হোসেন, সেনাসদর পরিদপ্তরের পরিচালক (সিগন্যালস) ব্রিগেডিয়ার জেনারেল ইকবাল আহমেদ এবং সাবেক সচিব উজ্জল বিকাশ দত্ত। সঞ্চালনা করেন বিএসসিএলর ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন বিএসসিএলর পরিচালনা পর্ষদের পরিচালক ড. এস এম জাহাঙ্গীর আলম। সভাপতিত্ব করেন বিএসসিএলর চেয়ারম্যান ড. শাহ্‌জাহান মাহমুদ।

চুক্তির আওতায় সশস্ত্র বাহিনী বিভাগের সমন্বয়ে তিন বাহিনী (সেনা, নৌ এবং বিমান বাহিনী) ও ডিজিএফআই-বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর তিনটি ট্রান্সপণ্ডার ব্যবহার করে আধুনিক, নিরাপদ ও উন্নত টেলিযোগাযোগ ব্যবস্থা স্থাপন করবে। দেশীয় স্যাটেলাইট ব্যবহার করার মাধ্যমে সামরিক দপ্তরসমূহ টেলিযোগাযোগ ব্যবস্থায় স্বনির্ভরতা অর্জন করল। এ চুক্তির আওতায় বিএসসিএল-সশস্ত্র বাহিনীর বিভিন্ন স্থাপনাসমুহকে ট্রান্সপন্ডারের ব্যবহার করার সুবিধা প্রদান করবে এবং সশস্ত্র বাহিনী জরুরী প্রয়োজনে এ তরঙ্গ নিজেদের মধ্যে সমন্বয় করে ব্যবহার করতে পারবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উতক্ষেপণের মাধ্যমে ইতোমধ্যে দেশের সবগুলো টেলিভিশন চ্যানেল, বাংলাদেশ বেতার, আকাশ ডিটিএইচ, মতস অধিদপ্তর, ইস্টার্ন ব্যাংক লি. এবং ইউকে বেইসড মাদানি সেবা গ্রহণ করছে। এই ধারাবাহিকতায় দেশের পরবর্তী স্যাটেলাইট উতক্ষেপণ করার কাজ চলছে যা উতক্ষেপিত হলে দেশ স্বনির্ভরতার পথে আরও এগিয়ে যাবে।

ছবি কৃতজ্ঞতায়: টেক শহর ডট কম

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *