উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

মুক্তপাঠে ‘জননীতি ১০১’ অনলাইন কোর্স চালু

ক.বি.ডেস্ক: তরুণদের অংশগ্রহণ নিশ্চিত করে জননীতিকে জনতার নীতি হিসেবে তৈরি লক্ষ্যে বাংলা ভাষার সবচেয়ে বড় ই-লার্নিং প্ল্যাটফর্মে মুক্তপাঠ-এ সকলের জন্য উন্মুক্ত হলো ‘‘জননীতি ১০১’’ শীর্ষক অনলাইন কোর্স। ইনস্টিটিউট অব ইনফোরম্যাটিক্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আইআইডি), ইয়ুথ ফর পলিসি ও এটুআই’র যৌথ উদ্যোগে সম্প্রতি জুম প্ল্যাটফর্মে আয়োজিত এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এই কোর্সের উদ্বোধন করা হয়।

ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠে জননীতি ১০১ শীর্ষক অনলাইন কোর্স চালু অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য রানা মোহাম্মদ সোহেল। বিশেষ অতিথি ছিলেন এটুআইর যুগ্ম-প্রকল্প পরিচালক মো. ছাইফুল ইসলাম এবং সাবেক সংসদ সদস্য মাহজাবিন খালেদ। অনুষ্ঠানে এটুআইর পলিসি স্পেশালিস্ট মো. আফজাল হোসেন সারওয়ার, আইআইডির প্রধান নির্বাহী সাঈদ আহমেদ এবং আইআইডির অতিরিক্ত পরিচালক গোপাল কুমার দে সম্মানিত অতিথি ছিলেন। সঞ্চালনায় ছিলেন আইআইডির যুগ্ম পরিচালক ফাল্গুনী রেজা।

এটুআই’র ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠে যুক্ত হওয়া জননীতি ১০১ অনলাইন কোর্সটিতে ১৩টি ভিডিও টিউটোরিয়াল, ১৩টি হ্যান্ডআউট, ৭টি অ্যাসাইনমেন্ট, ২টি কুইজ এবং ২টি প্রশ্নপত্রের সমন্বয়ে সাজানো হয়েছে। কোর্সে অংশগ্রহণকারীরা নিজ নিজ অবস্থানে থেকেই তাদের সুবিধাজনক সময়ে জননীতি সম্পর্কে জ্ঞানার্জন করতে পারবে। এ ছাড়াও বিষয়বস্তুগুলো ডাউনলোড করে পরবর্তীতে দেখার, জানার ও বুঝার সুযোগ পাবেন। কোর্সের বিষয়বস্তুগুলো সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণের পরামর্শক্রমে প্রস্তুত করা হয়েছে। শুধু তাই নয় এই ই-লার্নিং প্রশিক্ষণে অংশ নেয়া প্রশিক্ষণার্থীরা সবগুলো পাঠ/লেসন, নির্ধারিত পরীক্ষা/কুইজ সফলভাবে সম্পন্ন করে আইআইডি, ইয়ুথ ফর পলিসি এবং এটুআই স্বাক্ষরিত সার্টিফিকেট অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

অনুষ্ঠানে রানা মোহাম্মদ সোহেল বলেন, যে জননীতি তৈরি করা হচ্ছে তার বাস্তবায়ন অংশীদার হবেন এখনকার তরুণরা। তাই এই সব নীতিতে তাদের অংশগ্রহণ নিশ্চিত করা জরুরি। জননীতি সহজ বিষয় না হওয়ায় প্রশিক্ষণ প্রদনের মাধ্যমে এসব জটিল বিষয় সম্পর্কে তরুণদের জ্ঞানার্জনের সুযোগ করে দিতে হবে। জননীতি ১০১ অনলাইন কোর্স এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকেও যে কেউ মুক্তপাঠ-থেকে খুব সহজেই কোর্সটি করে এ বিষয়ে দক্ষতা অর্জন করতে পারবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *