প্রযুক্রির পণ্য ল্যাপটপ সাম্প্রতিক সংবাদ

শাওমি’র ‘মি নোটবুক’ এবং ‘রেডমিবুক’ সিরিজের ল্যাপটপ

ক.বি.ডেস্ক: শাওমি বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো দু’টি নতুন সিরিজের ল্যাপটপ উন্মোচনের ঘোষণা দিয়েছে। ‘‘মি নোটবুক’’ এবং ‘‘রেডমিবুক ১৫ সিরিজ’’ বাংলাদেশের বাজারে আনতে যাওয়া শাওমি’র প্রথম ল্যাপটপ। মি নোটবুক আল্ট্রার মূল্য ৯৬,৯৯৯ টাকা। মি নোটবুক প্রোর মূল্য ৭৭,৯৯৯ টাকা। রেডমিবুক ১৫ প্রোর মূল্য ৫৯,৯৯৯ টাকা এবং রেডমিবুক ১৫ এর মূল্য ৪৯,৯৯৯ টাকা।

মি নোটবুক আল্ট্রা এবং মি নোটবুক প্রো অতুলনীয় গতি, পারফরম্যান্স এবং মিডিয়া এক্সপেরিয়েন্স দেবে। কাটিং-এজ প্রযুক্তির সমন্বয়ে ল্যাপটপগুলো ডিজাইন করা হয়েছে সহজেই অধিক উতপাদনশীলতা বাড়িয়ে দিতে এবং পাওয়ার ইউজারদের জন্য।

সুপার লাইফ রেডমিবুক ১৫ সিরিজটিতে রয়েছে আকর্ণষীয় সব ফিচার ও আধুনিক ডিজাইন, স্টাডি বিল্ট কোয়ালিটি এবং অপ্টিমাইজ স্পেসিফিকেশন। এটি আসছে ১৫.৬ ইঞ্চি এফএইচডি ডিসপ্লে, ১১ প্রজন্মের ইন্টেল কোর প্রসেসরের সঙ্গে ৮ জিবি ডিডিআর৪ ৩২০০ মেগাহাটর্জ র্যামের সমন্বয়ে। ১১ ঘণ্টার সারা দিন ব্যাটারি ব্যাকআপ, দেবে মাল্টিটাস্কিং এবং স্বপ্ন পূরণে আরও অনেক কিছু।

জিয়াউদ্দিন চৌধুরী

শাওমি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বলেন, শুরু থেকেই শাওমি বাংলাদেশে সর্বশেষ প্রযুক্তি উদ্ভাবন আনতে কাজ করছে। শাওমি প্রথমবারের মতো বাংলাদেশের বাজারে ল্যাপটপ সিরিজ নিয়ে আসছে। মি নোটবুক ও রেডমিবুক ১৫ সিরিজের ল্যাপটপগুলোর মাধ্যমে আমাদের পোর্টোফলিও আরও সমৃদ্ধ করেছি আমরা। বাজারে আমাদের প্রথম ল্যাপটপ উন্মোচনের মধ্য দিয়ে পারফরম্যান্স এবং দক্ষতার সমন্বয়ে ব্যবহারকারীদের লক্ষ্য অর্জনে আরও শক্তিশালী করে তুলছি আমরা।

তিনি আরও বলেন, মি নোটবুক সিরিজ ল্যাপটপ আসছে টপ অব দ্য লাইন স্পেসিফিকেশনে, যাতে থাকছে অ্যারোস্পেস গ্রেড সিরিজ ৬ অ্যালুমিনিয়াম বডি, সঙ্গে মি ট্রুলাইফ প্লাস এবং ট্রুলাইফ ডিসপ্লে যাতে পাওয়া যাবে অনুপ্রেরণাদায়ক, প্রাণবন্ত, লাইফ-লাইক ভিজ্যুয়াল, সারা দিন ব্যাটারি ব্যাকআপ, টাইপ-সি ফাস্ট চার্জিং এবং ব্যাকলিট কি-বোর্ডের সঙ্গে থান্ডারবোল্ট ৪। সেই সঙ্গে পারফরম্যান্সের সব সীমা ভেঙে দেবে এর আল্ট্র লাইট এবং পোর্টেবল ক্যাটাগরি। সঙ্গে আরও থাকছে ১১ প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর, ইন্টেল আইরিশ এক্সই গ্রাফিক্সসহ অত্যাধুনিক সব ফিচার, ১৬ জিবি ডিডিআর৪ র্যাম এবং ৫১২ জিবি এনভিমি এসএসডি স্টোরেজ। এ ছাড়া এতে থাকা ১১ প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর, প্রিমিয়াম ডিজাইন এবং অনবদ্য পারফরম্যান্স আধুনিক কাজের জন্য বা লার্নিং স্টাইলের জন্য যারা পারফেক্ট ল্যাপটপ খুঁজছেন তাদের জন্য সবকিছুর সলিউশন হবে। আমাদের প্রত্যাশা আমাদের গ্রাহক ও ফ্যানরা শক্তিশালী ল্যাপটপটির মাধ্যমে আরও অগ্রসর হতে পারবেন।

মি নোটবুক আলট্রা

আধুনিক, ধাতব এবং মিনিমালিস্টিক ডিজাইন: মি আলট্রা ল্যাপটপ আধুনিক এবং আকর্ষনীয় লুকের পাশাপাশি এর ইউনিবডি ডিজাইনের জন্য শক্তি এবং বহনযোগ্যতার ভারসাম্য বজায় রাখে। এটি সিএনসি মেশিন দ্বারা নিখুঁত ভাবে খোঁচিত সিরিজ ৬ অ্যালুমিনিয়ামের একটি একক ব্লক দ্বারা তৈরী, যা একটি বিমান গ্রেড ধাতু খাদ। বডি চ্যাসিস টিকে উজ্জ্বল ধূসর রঙের ফিনিশিং দেওয়ার জন্য স্যান্ডব্লাস্টিং এবং অ্যানোডাইজেশন প্রক্রিয়ার মাধ্যমে নেওয়া হয়। পুরো ল্যাপটপের ওজন মাত্র ১.৭ কেজি এবং এটি ১৭.৯ মিমি পুরু হওয়ায় ল্যাপটপটি মসৃণ এবং বহন করা খুবই সহজ হবে।

মি ট্রুলাইফ+ ডিসপ্লে: ল্যাপটপের ডিসপ্লে প্রোডাক্টিভিটি বাড়াতে মি নোটবুক আল্ট্রাতে আছে মি এর নতুন ট্রু-লাইফ+ ফিচার, যা আপনাকে দিবে আশ্চর্যজনক ভিজ্যুয়ালের অভিজ্ঞতা। এটি ১০০% এসআরজিবি কালার গামুট কভার করে যা ছবি, ভিডিও এবং গেমস গুলিকে জীবন্ত করে তোলে। এটি একটি আইপিএস প্যানেলের সাথে আসায় ৮৯% এরও বেশি বডি অনুপাতের একটি স্ক্রিন যাতে আছে ২৪২ পিপিআই এর ক্লাস নেতৃস্থানীয় পিক্সেল ঘনত্ব।

কর্মক্ষমতা এবং ব্যাটারি: মি নোটবুক আল্ট্রা লেটেস্ট ১১ জেন ইন্টেল কোর আই-৭ এবং আই-৫ এইচ-৩৫ সিরিজের প্রসেসর দ্বারা চালিত হয় যা ইন্টেলের ১০ ন্যানোমিটার সুপারফিন প্রক্রিয়া প্রযুক্তিতে নির্মিত। এই প্রসেসরগুলি গত প্রজন্মের তুলনায় আরও শক্তিশালী এবং আরও দক্ষ। আই ৭-১১৩৭০এইচ  এর ৪ টি কোর রয়েছে যা ৮ টি থ্রেড  পর্যন্ত মাল্টি-থ্রেডিং সমর্থন  করে এবং ৩৫ ওয়াট এর টিডিপিতে কাজ করার সময়  সর্বোচ্চ ৪.৮ গিগাহার্টজ পর্যন্ত কর্মক্ষম। এটি মাইক্রোসফ্ট অফিস স্যুটের মতো অ্যাপ্লিকেশনগুলিতে বর্ধিত উত্পাদনশীলতার কর্মক্ষমতা এবং মাল্টি-টাস্কিং সক্ষম করে।

সারাদিন ব্যবহারের জন্য মি নোটবুক আল্ট্রাতে আছে একটি বড় ৭০ ওয়াট আউয়ার ব্যাটারি, যা ১২ ঘন্টা পর্যন্ত ল্যাপটপটিকে সচল রাখতে পারে। এছাড়াও, থাকছে ৬৫ ওয়াটের ইউএসবি টাইপ-সি চার্জার যা ৪৫ মিনিটের মধ্যে ০ থেকে ৫০% পর্যন্ত চার্জ করতে সক্ষম।

প্রোডাক্টিভিটি এবং কানেক্টিভিটি: মি নোটবুক আল্ট্রাতে থাকছে তিনটি স্তরের আলোকসজ্জ্বার ব্যাকলিট কীবোর্ড । প্রতিটি কী ১.৫মিমি গভীরে নির্দিষ্ট দূরত্বের সাথে একটি অবতল বাঁকা শীর্ষের সাথে থাকায় স্পর্শকাতর প্রতিক্রিয়া সহ টাইপিংকে সহজ এবং আরও নির্ভুল করে তোলে। এটিতে থাকছে একটি বড়, আরামদায়ক ট্র্যাকপ্যাড যা পূর্ববর্তী মি নোটবুক ১৪ সিরিজ প্রজন্মের তুলনায় ৬২% বেশি জায়গা সরবরাহ করে। ট্র্যাকপ্যাডটি উইন্ডোজ প্রিসিশন ড্রাইভারগুলিকে সমর্থন করে যা বিভিন্ন প্রোগ্রাম এবং কমান্ডের শর্টকাটগুলির জন্য জেশ্চার এবং মাল্টি-ফিঙ্গার ট্যাপ সমর্থন করে।

মি নোটবুক আল্ট্রা সর্বশেষ ওয়্যারলেস সংযোগ বিকল্পগুলি সরবরাহ করে: ওয়াই-ফাই ৬ এবং ব্লুটুথ ৫.১। অতিরিক্ত নিরাপত্তা এবং সুবিধার জন্য, এতে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যা উইন্ডোজ হ্যালো সমর্থন করে এবং দ্রুত, নিরাপদ এবং সহজ লগইনের জন্য এটি পাওয়ার বোতামের মধ্যে এম্বেড করা হয়েছে।

মি নোটবুক প্রো

মি নোটবুক প্রোতেও আছে শক্তিশালী এয়ারক্রাফ্ট গ্রেডের ধাতু খাদ সিরিজ ৬ অ্যালুমিনিয়াম অ্যালয় চ্যাসিস৷ এই ইউনিবডি ডিজাইনটি এটিকে মাত্র ১৭.৩মিমি পাতলা এবং ১.৪ কেজি ওজনের হতে সক্ষম করে তুলেছে। কম্প্যাক্ট আকারের হওয়ার পরেও এর জেস্টারের একটি বড় ১২৫ মিমি x ৮১.৬ মিমি ট্র্যাকপ্যাড সরবরাহ করে। কীবোর্ডটি ১.৩ মিমিঃ-এর আরামদায়ক যার সাথে থাকছে সিসোর সুইচ। ব্যবহারকারীরা পাওয়ার বোতামের মধ্যে এম্বেড করা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সাহায্যে দ্রুত এবং নিরাপদ লগইনও উপভোগ করতে পারবে।

মি নোটবুক প্রোতে থাকছে একটি ১৪-ইঞ্চি ২.৫কে (২৫৬০x১৬০০) বা কিউএচডি+ স্ক্রীন যা অবিশ্বাস্য তীক্ষ্ণতা দেয় এবং ৮৮% স্ক্রিন-টু-বডি অনুপাতের সাথে একটি নিমজ্জিত দেখার অভিজ্ঞতা প্রদান করে। এটি ৫% অতিরিক্ত উল্লম্ব রিয়েল এস্টেটের জন্য একটি ১৬:১০ অ্যাসপেক্ট অনুপাতের সাথেও আসে যা বর্ধিত উত্পাদনশীলতা সক্ষম করে।

এই ল্যাপটপটি মাইক্রোসফট অফিস স্যুটের মতো প্রোডাক্টিভিটি অ্যাপ্লিকেশনগুলিতে মসৃণ- মাল্টিটাস্কিং এবং হেভি-ডিউটি পারফরম্যান্স সরবরাহ করার প্রতিশ্রুতি দেয়, যেহেতু এটি সর্বশেষ ১১ তম জেনেরেশনের ইন্টেল® কোর™ আই৫ এবং আই৭ টাইগারলেক এইচ ৩৫ প্রসেসরগুলি প্যাক করে যা ৪.৮ গেগাহার্জ পর্যন্ত কার্যক্ষম, যা শীর্ষ কর্মক্ষমতা নিশ্চিত করে। এটি ৩২০০ মেগাহার্টজ-এর ১৬ গিগাবাইট ডিডিআর-৪ রাম এর  সাথে যুক্ত এবং একটি সুপার স্ন্যাপি অভিজ্ঞতার জন্য ৫১২ গিগাবাইট পর্যন্ত এনভিএমই এসএসডি স্টোরেজ সমর্থন করে। মি নোটবুক আল্ট্রা এবং মি নোটবুক প্রো উভয়ই উইন্ডোজ ১১ দ্বারা চালিত। এতে লাইসেন্সকৃত এমএস অফিস প্যাকেজ প্রিলোড থাকবে।

রেডিমিবুক ১৫ প্রো

ডিজাইন এবং ডিসপ্লে: রেডমিবুক হলো কীভাবে ছোট ডিজাইনের পরিবর্তনগুলি একটি বিশাল প্রভাব ফেলতে পারে তার একটি নিখুঁত উদাহরণ। ল্যাপটপটি একটি পুরোপুরি সুষম চেসিসের সাথে সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে, যা একটি স্বতন্ত্র কাটআউট দিয়ে সজ্জিত করা হয়েছে যা ব্যবহারকারীদের একক আঙ্গুল দিয়ে এটি খুলতে সক্ষম করে। এটি আকর্ষণীয় মসৃণ, পাতলা, এবং হালকা ফর্ম ফ্যাক্টর বৈশিষ্ট্যযুক্ত এবং ১৯.৯ মিমি পাতলা ও ওজন মাত্র ১.৪ কেজি।

নতুন ল্যাপটপের পরিসীমাটি একটি নিমজ্জিত ১৫.৬ “ ফুলএইচডি ডিসপ্লে দিয়ে প্যাক করা হয়, এটি একটি উন্নত কাজের অভিজ্ঞতার জন্য একটি আদর্শ আকার তৈরি করে। উপরন্তু, প্রতিফলন এড়াতে এবং একটি উজ্জ্বল পরিবেশে বা সরাসরি আলোর উৎসের অধীনে কাজ করার সময় আপনার চোখের উপর চাপ কমাতে, এই নোটবুকগুলি একটি অ্যান্টি-গ্লেয়ার লেপ দিয়ে আসে। একটি ১৯২০x১০৮০ পূর্ণ এইচডি রেজোলিউশন এবং সংকীর্ণ বেজেল সমন্বিত, রেডিমিবুক একটি  স্পষ্ট দেখার অভিজ্ঞতার জন্য একটি চিত্তাকর্ষক ৮১.৮% স্ক্রিন-টু-বডি অনুপাত সরবরাহ করে।

কর্মক্ষমতা এবং ব্যাটারি: প্রোডাক্টিভিটি ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা রেডিমিবুক প্রো সর্বশেষ ১১তম জেন টাইগারলেক ইন্টেল কোর আই৫ এইচ-৩৫ সিরিজ প্রসেসর, ১১৩০০এইচ এর সঙ্গে আসে। এই দ্রুত প্রসেসরের পরিপূরক হিসাবে, আমরা এর সাথে যুক্ত করেছি দ্রুত ৩২০০ মেগাহার্টজ ৮ জিবি ডিডিআর-৪   রাম এবং ৫১২ গিগাবাইট এনভিএমই  এসএসডি, যার ফলে সুপার-ফাস্ট বুট-আপ, জাগানো এবং ফাইল ট্রান্সফার হয়।

একটি ৪৬ ওয়াট আউয়ার ব্যাটারিসহ, রেডিমিবুক সারা দিনের পারফরম্যান্সের ১০ ঘন্টা পর্যন্ত ব্যাকআপ দিতে সক্ষম। বক্সের বাইরে একটি ৬৫ ওয়াট চার্জার দিয়ে, ব্যবহারকারীরা মাত্র ৩৫ মিনিটের মধ্যে ০ থেকে ৫০% পর্যন্ত তাদের নোটবুকটি পাওয়ার করতে পারে।

প্রোডাক্টিভিটি এবং কানেক্টিভিটি: রেডিমিবুক একটি আরামদায়ক এবং আরামপ্রদ স্পেসযুক্ত সিসোর প্রক্রিয়ার কীবোর্ড ব্যবহার করে। কীগুলির ১.৫ মিমি একটি গভীর ভ্রমণ দূরত্ব রয়েছে যা টাইপিংকে অনেক সহজ করে তোলে এবং কেবল সঠিক স্পর্শকাতর প্রতিক্রিয়া সক্ষম করে। উত্পাদনশীলতা বৃদ্ধি এবং ব্রাউজিং সহজ এবং আরো সুবিধাজনক করার জন্য আছে ১০০ বর্গ-সেমিঃ বড় ডিজাইনের ট্র্যাকপ্যাড।

রেডিমিবুক ১৫

রেডিমিবুক ১৫ বিশেষত তৈরি করা হয়েছে শিক্ষার্থীদের জন্য। তারা হতে পারে স্কুলগামী ছাত্র অথবা কলেজ-গামী তরুণ প্রাপ্তবয়স্ক, বা অফিসগামী কর্মীও হতে পারে। প্রথাগত শিক্ষার পাশাপাশি বাসায় বসে যেকোনো বিষয়ে শিক্ষালাভ কিংবা ওয়ার্ক ফ্রম হোম- সকল কাজেই এই ল্যাপটপ একটি উপযুক্ত সঙ্গী।

আকর্ষণীয় নকশা ও একই বৈশিষ্ট্যযুক্ত, রেডমি ই-লার্নিং সংস্করণটি সর্বশেষ ১১তম জেনারেল টাইগারলেক ইন্টেল® কোর™ আই থ্রি প্রসেসর, ৪.১ গিগাহার্জের ক্লক স্পিডের সাথে ১১১৫জি৪ এর সাথে প্যাক  করা হয়, যা ল্যাগ-ফ্রি কর্মক্ষমতা নিশ্চিত করে। এটিতে ৮জিবি ডিডিআর৪ র্যাম ও ২৫৬জিবি সাটা এসএসডি ব্যাবহার করা হয়েছে। ল্যাপটপটিতে হোম অভিজ্ঞতা থেকে কাজ করার জন্য একটি ৭২০পি এইচডি ওয়েবক্যাম দেওয়া হয়েছে।

দুটি রেডমিবুক ল্যাপটপই উইন্ডোজ ১১-এ আউট অফ দ্যা বক্সে চলবে। এটি একটি লাইসেন্সযুক্ত এমএস অফিস প্যাকেজের সাথে প্রি-লোডেড। এছাড়া, এটি আউট অফ দ্যা বক্স প্রোডাক্টিভিটি পাওয়ারহাউস তৈরি করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *