অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

ফোরআইআর: দক্ষ জনবল তৈরিতে তিন দিনব্যাপী জাতীয় সম্মেলন

ক.বি.ডেস্ক: চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ জনবল তৈরির লক্ষ্যে মেকাট্রনিক্স এবং অটোমেশন টেকনোলজির মাস্টার ট্রেইনার ট্রেনিং শীর্ষক তিন দিনব্যাপী জাতীয় সম্মেলন আজ মঙ্গলবার (৫ এপ্রিল) রাজধানীর তেজগাঁওয়ের টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট (টিটিআই), বিটাক-এ শুরু হয়েছে। বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), এটুআই, ব্রেমেন ইউনিভার্সিটি (জার্মানি) এবং ফেসটো (জার্মানি) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক, ফেসটোর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের পরিচালক ভলকার স্মিদ, ব্রেমেন ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব ওয়ার্কপ্লেস কোয়ালিফিকেশনের ব্যবস্থাপনা পরিচালক রেইমুন্ড ফ্র্যাঙ্ক এবং বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রাজ্জাক। স্বাগত বক্তব্য রাখেন টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট (টিটিআই), বিটাকর ড. সৈয়দ মো. ইহসানুল করিম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিটাকর মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন এটুআইর ফিউচার অব ল্যাবের স্ট্যাট্রেজি অ্যান্ড ইনোভেশন স্পেশালিস্ট এইচ এম আসাদ-উজ-জামানসহ ব্রেমেন বিশ্ববিদ্যালয়, ফেসটো, সংশ্লিষ্ট বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিটাকের বিভিন্ন কোর্সে অংশ নেয়া প্রশিক্ষণার্থীরা।

ফোরআইআর: বাংলাদেশ প্রেক্ষাপটের ওপর বিস্তারিত উপস্থাপনা প্রদান করেন এটুআইর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও উদ্ভাবনী রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে এখন থেকেই চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করতে হবে। এই ধারণা বাস্তবায়নের জন্য এখন থেকেই সরকারি-বেসরকারি সকল খাতকে নিয়ে সমন্বিতভাবে কাজ করতে হবে।

মেকাট্রনিক্স অ্যান্ড অটোমেশনের ওপর উপস্থাপনা করেন ব্রেমেন ইউনিভার্সিটির অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার বিভূতি রায়। তিনি বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের ধারণা অনেক বিস্তৃত। আগামীর পৃথিবীর সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদের চতুর্থ শিল্পবিপ্লবে অংশগ্রহণের জন্য এখনই প্রস্তুতি নিতে হবে। সেজন্য মেকাট্রনিক্স এবং অটোমেশন টেকনোলজির মাস্টার ট্রেইনার তৈরির পরিকল্পনা গ্রহণ ও তার যথাযথ বাস্তবায়ন করতে হবে।

আনোয়ার হোসেন চৌধুরী বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলাকে বর্তমান সরকার অত্যন্ত গুরুত্ব সহকারে গ্রহণ করেছে। আগামী দিনে বিশ্বের বুকে মাথা উঁচু করে বেঁচে থাকতে এর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সংশ্লিষ্ট জনশক্তিকে উপযুক্ত প্রশিক্ষণ প্রদান এবং উন্নতমানের মেশিন ও যন্ত্রপাতি আমদানি, তৈরি, মেরামত ও স্থাপনের জন্য বিটাক নিবিড়ভাবে কাজ করবে। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন ইন্ড্রাস্ট্রিতে ফোরআইআরর প্রয়োগ ব্যাপকভাবে শুরু হওয়ায় বিটাকের টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট দক্ষ জনবল তৈরির জন্য মাস্টার ট্রেইনার তৈরির একটি পরিকল্পনা গ্রহণ করেছে।

জাতীয় সম্মেলনে আগামী দুইদিন এ খাতের দেশি-বিদেশি বিশেষজ্ঞরা চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলায় মেকাট্রনিক্স এবং অটোমেশন টেকনোলজির মাস্টার ট্রেইনার ট্রেনিং, টেকনিক্যাল সেশন, স্কিলড ওয়ার্কফোর্স ফর ওভারসিজ এমপ্লয়মেন্ট, অপারেশনাল স্ট্যাট্রেজি ফর টেকনোলজি অ্যান্ড নো হাউ টু ট্রান্সফার, এডুকেশন অ্যান্ড ট্রেনিং ইন মেকাট্রনিক্স অ্যান্ড অটোমেশন টেকনোলজির ওপর বিভিন্ন সেশন পরিচালনা করবেন। এ ছাড়া তিন দিনব্যাপী সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে (৭ এপ্রিল) শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *