অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

ডিজিটাল বাংলাদেশের জন্য ডিজিটাল সংযুক্তি অপরিহার্য: মোস্তাফা জব্বার

ক.বি.ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশের জন্য ডিজিটাল সংযুক্তি অপরিহার্য। এমনকি ডিজিটাল যুগের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ও হচ্ছে ডিজিটাল সংযুক্তি। একই সঙ্গে ডিজিটাইজেশনের পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে ডিজিটাল অপরাধ। দুটি কাজই ডাক ও টেলিযোগাযোগ বিভাগের। এজন্য আমাদের বিভাগ ও তার সকল প্রতিষ্ঠানকে সর্বশক্তি দিয়ে কাজ করতে হবে। মন্ত্রী আজ বৃহস্পতিবার (২৪ মার্চ) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত ‘‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা ও ৫জি প্রযুক্তি সম্প্রসারণে করণীয়’’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. শরীফ উদ্দিন। বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. মাহবুব-উল-আলম, যুগ্ন সচিব খোন্দকার মো. আব্দুল হাই, বিটিআরসি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ এবং বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মো. আসলাম হোসেন। সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমান।

আমাদেরকে প্রাগৈতিহাসিক শিক্ষা ব্যবস্থা থেকে অবশ্যই বেরিয়ে আসতে হবে

মোস্তাফা জব্বার

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশের জন্য ডিজিটাল সংযুক্তি অপরিহার্য। এই মহাসড়ক তৈরিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সর্বোচ্চ ভূমিকা রয়েছে। যথাসময়ে যথাযথ কাজটি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে করতে পেরেছি বলেই আমরা প্রযুক্তিতে পিছিয়ে নেই। আমরা ৫জি প্রযুক্তি চালু করে প্রমাণ করতে পেরেছি যে আমরা পারি। আমরা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিল্প বিপ্লবে শরীক হতে পারিনি কিন্তু শতশত বছরের পশ্চাদপদতা অতিক্রম করে চতুর্থ শিল্প বিপ্লবে উন্নত দেশের সমান্তরালে চলার সক্ষমতা দেখিয়েছি। বাংলাদেশ এখন পঞ্চম শিল্প বিপ্লবের জন্য সম্পূর্ণভাবে তৈরি। আমাদেরকে প্রাগৈতিহাসিক শিক্ষা ব্যবস্থা থেকে অবশ্যই বেরিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, এক সময়ে আমরা বাড়ি বাড়ি গিয়ে জনগণকে কমপিউটারের প্রয়োজনীয়তা বুঝিয়েছি। এখন জনগণকে ৫জির প্রয়োজনীয়তা বোঝাতে হবে। একই সঙ্গে ৫জি কোথায় কিভাবে প্রয়োগ হবে সেটিও দেখিয়ে দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ডিজিটাল যন্ত্রের আমদানিকারক দেশে থেকে উতপাদনকারী ও রপ্তানিকারী দেশে রূপান্তর লাভ করেছে। বিশ্বমানের ১৪টি মোবাইল উতপাদনকারী প্রতিষ্ঠান বাংলাদেশে মোবাইল সেট উতপাদন করছে এবং বিশ্ব বাজারে তা রপ্তানি করছে। সরকারের প্রযুক্তি বান্ধব নীতি কাজে লাগিয়ে টেলিযোগাযোগ বিভাগের অধীন টেশিস থেকে উন্নত মানের কমপিউটার ও ল্যাপটপ এবং এসব ডিজিটাল পণ্যের যন্ত্রাংশ তৈরি করতে আমরা কাজ করছি। ডিজিটাল বাণিজ্যের জন্য ডাক বিভাগ হবে সবচেয়ে প্রয়োজনীয় একটি প্রতিষ্ঠান এবং সে লক্ষ্যেই কাজ চলছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *