উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ইস্টার্ণ ব্যাংক’র সঙ্গে প্রেরণা ফাউন্ডেশন’র চুক্তি

ক.বি.ডেস্ক: ইস্টার্ণ ব্যাংক লিমিটেড ও প্রেরণা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নে এক অনন্য কার্যক্রমের যাত্রা হতে যাচ্ছে। যার মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক ব্যবস্থাপনা ও আর্থিক সাক্ষরতা বিষয়ক প্রশিক্ষন প্রদান করা হবে। এ প্রেক্ষিতে, সম্প্রতি প্রেরণা ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

গ্রোথ স্টেজ উদ্যোক্তা বা অন্তত এক বছরের ব্যবসা পরিচালনার অভিজ্ঞতাসম্পন্ন নারী উদ্যোক্তাদের কথা ভেবেই এই কার্যক্রমটির পরিকল্পনা করা হয়েছে। ব্যবসায়িক প্রসার এবং এ সম্পৃক্ত কৌশল সম্পর্কে শিখতে আগ্রহী উদ্যোক্তাদের জন্য এ কার্যক্রমটি সহায়ক হবে। প্রশিক্ষণ কার্যক্রম এই বছরের মে মাস থেকে শুরু হবে। আগ্রহী নারী উদ্যোক্তারা ইস্টার্ণ ব্যাংক লিমিটেড এবং প্রেরণা ফাউন্ডেশনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই বিষয়ে আরও তথ্য পেতে পারেন।

সমঝোতা স্বারক সাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের ডিএমডি (হেড অব রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিং) এম খোরশেদ আনোয়ার, হেড অব লায়েবিলিটি অ্যান্ড ওয়েলথ ম্যানেজমেন্ট শারমিন আতিক, উইমেন ব্যাংকিংয়ের সিনিয়র ম্যানেজার নাতাশা কাদের ও অ্যাসোসিয়েট ম্যানেজার আবদুল্লাহ তাহমিদ রাফি। প্রেরণা ফাউন্ডেশনের চিফ এক্সিকিউটিভ অফিসার (ভারপ্রাপ্ত) মো. আজিজুর রহমান; গভর্নিং বডির ডিরেক্টর মুবিনা আসাফ ও শেখ শাবাব আহমেদ; অ্যাডভাইজরি কাউন্সিলের সদস্য তাহমিনা বেগম, কে এইচ মাসুদ সিদ্দিকী ও প্রফেসর ড এম হারুনুর রশিদ প্রমুখ। এ ছাড়াও উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মাহমুদা খাতুন এবং ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (ঢাকা বিশ্ববিদ্যালয়)সহযোগী অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন।

অংশগ্রহণকারীদের মাঝে উদ্যোক্তামূলক মানসকিতা তৈরী এবং ক্ষুদ্র ও মাঝারী খাতের নারী উদ্যোক্তাদের ঋনযোগ্যতা বৃদ্ধিতে এই কার্যক্রমটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই কার্যক্রমে, একটি গঠনমূলক প্রক্রিয়ার মাধ্যমে ব্যবসায়িক পরিচালনায় প্রয়োজনীয় দক্ষতা বিকাশে প্রশিক্ষণ দেয়া হবে। একটি স্টার্টআপ ব্যবসাকে টেকসই ব্যবসায় রুপান্তর করার প্রক্রিয়া সম্পন্ন করতেও এ কার্যক্রমটি সহায়ক হবে। প্রেরণা ফাউন্ডেশন ও ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের এই যৌথ প্রয়াসের মাধ্যমে দক্ষ নারী উদ্যোক্তা তৈরী করে, নারী ক্ষমতায়ন নিশ্চিত করা সম্ভব হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *