মোবাইল সাম্প্রতিক সংবাদ স্মার্টফোন

অ্যামোলেড ডিসপ্লের নোট ১১ আনছে শাওমি

ক.বি.ডেস্ক: বাংলাদেশের কারখানায় তৈরি অ্যামোলেড ডিসপ্লের প্রথম ফোন আনতে যাচ্ছে গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড শাওমি। স্মার্টফোনটি হচ্ছে ‘‘রেডমি নোট ১১’’। এরই মধ্যে স্মার্টফোনটি উন্মোচনের বিষয়ে এক ফেসবুক পোষ্টে জানিয়েছেন শাওমি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী। নতুন নোট সিরিজের স্মার্টফোন হবে রেডমি নোট ১১। ফোনটি আগামী ২১ মার্চ দেশে উন্মোচনের কথাও জানিয়েছেন তিনি।

এটি দেশে তৈরি শাওমি’র প্রথম নোট সিরিজের ফোন হতে যাচ্ছে। সর্বাধুনিক অ্যামোলেড ডিসপ্লে থাকবে ফোনটিতে। অ্যামোলেড ডিসপ্লের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, এটি অত্যন্ত টাচ সেনসেটিভ, হালকা টাচেই ব্যবহারকারীরা তাদের কাজ করতে পারবেন। তাই গেমারদের এখন পছন্দের তালিকার শীর্ষে থাকে এই ডিসপ্লের স্মার্টফোন। অ্যামোলেড ডিসপ্লেটিতে যেকোনো ধরনের কনটেন্ট দেখার ক্ষেত্রে পাওয়া যাবে অনন্য অভিজ্ঞতা। ডিসপ্লের কারণে ফোনের ব্যাটারি খরচও কমে আসে, ফলে চার্জ থাকে দীর্ঘক্ষণ। এ ছাড়া এটি অন্ধকার কিংবা সূর্যের আলোতেও পরিষ্কার দেখার অভিজ্ঞতা দেয়।

রেডমি নোট সিরিজটি শাওমি প্রিমিয়াম সিরিজের অন্তর্ভুক্ত। ফলে এই সিরিজের ফোনের জন্য শাওমি’র ফ্যানরা অপেক্ষায় থাকেন। দেশে তৈরি রেডমি নোট সিরিজের ওই ফোনটি হতে পারে অনেকটা আকর্ষণীয় মূল্যের। শাওমি ফোনটির দামের ব্যাপারে মুখ না খুললেও ধারনা করা হচ্ছে দেশে তৈরী ফোনটি গ্রাহকদের জন্য কম দামেই পাওয়া যাবে।

রেডমি নোট ১১ ফোনটি চলতি বছরের জানুয়ারিতে বিশ্ববাজারে উন্মোচনের ঘোষণা দেয়া হয়। ডিভাইসটিতে দেয়া হয়েছে ৬.৪৩ ইঞ্চি ৯০ হাটর্জের অ্যামোলেড ডিসপ্লে। ডিসপ্লের রেজ্যুলেশন ১০৮০*২৪০০ পিক্সেল এবং ডিসপ্লের রেশিও ২০:৯। অক্টা-কোরের ৬ ন্যানোমিটার প্রযুক্তির কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসরের সঙ্গে থাকবে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম এবং মিইউআই ১৩। স্মার্টফোনটিতে রয়েছে ৫০ মেগাপিক্সেলের কোয়াড ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা।

দেশে গত বছরের অক্টোবরে শাওমি ম্যানুফ্যাকচারিং কারখানা স্থাপনের ঘোষণা দেয়। গাজীপুরে অবস্থিত কারখানায় প্রতি বছর অন্তত ৩০ লাখ স্মার্টফোন উতপাদন করার সক্ষমতা রয়েছে ব্র্যান্ডটির। এরই মধ্যে দেশে তৈরি দুটি এন্ট্রি লেভেলের স্মার্টফোন এনেছে শাওমি। ফোন দুটি হলো রেডমি ৯এ এবং রেডমি ১০ (২০২২) সংস্করণ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *