প্রতিবেদন সাম্প্রতিক সংবাদ

আজ লুনা সামসুদ্দোহা’র প্রথম মৃত্যুবার্ষিকী

দোহাটেক নিউ মিডিয়া’র চেয়ারম্যান, বেসিস’র ২০১৮-২০২১ মেয়াদের পরিচালক এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি’র (বিডব্লিআইটি) প্রতিষ্ঠাতা ও সভাপতি লুনা শামসুদ্দোহা’র আজ প্রথম মৃত্যুবার্ষিকী। ১৭ ফেব্রুয়ারি ২০২১ সালে ৬৭ বছর বয়সে সিঙ্গাপুরের একটি হাসপাতালে ক্যান্সারের চিকিতসাধীন অবস্থায় ইনন্তেকাল করেন।

নারী উদ্যোক্তা লুনা সামসুদ্দোহা ৪ অক্টোবর ১৯৫৪ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম লুতফার রহমান এবং মায়ের নাম হাসিনা রহমান। ব্যক্তিগত জীবনে লুনা সামসুদ্দোহার স্বামী এ কে এম সামুদ্দোহা ব্যবসায়ী। একমাত্র সন্তান রিম সামসুদ্দোহা বেক্সিমকো লিমিটেড এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালক।

১৯৮৫ সালে দ্য এক্সিকিউটিভ সেন্টারের ব্যবস্থাপনা সহযোগী হিসেবে কর্মজীবন শুরু করেন লুনা সামসুদ্দোহা। পরবর্তীতে তিনি ব্রিটিশ কাউন্সিলে ইংরেজি ভাষা শিক্ষক হিসেবে কাজ শুরু করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে ইংরেজি ভাষার শিক্ষক হিসেবে যোগ দেন। তিনি ভিকারুননিসা নূন স্কুল ও কলেজ থেকে এসএসসি এবং হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরবরর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।

লুনা সামসুদ্দোহা, দেশের রাষ্ট্রয়াত্ত্ব ব্যাংক জনতা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ছিলেন। দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংক পরিচালনায় এক যুগের বেশি সময় ধরে জড়িত ছিলেন। তিনিই প্রথম নারী যিনি রাষ্ট্রায়াত্ত্ব কোন ব্যাংকের প্রথম চেয়ারম্যান হয়েছিলেন। ২০১৬ সালের জুন মাস থেকে জনতা ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন। তার আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি রাষ্ট্রায়ত্ত আরেক ব্যাংক অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন।

তার ব্যবসায়ীক প্রতিষ্ঠান দোহাটেক নিউমিডিয়া সফটওয়্যার নির্মাণ এবং ডিজিটাল সিস্টেম তৈরিতে কাজ করে। এ প্রতিষ্ঠান বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশের সংস্থা, সরকারি প্রতিষ্ঠান, করপোরেশনের সফটওয়্যার সলিউশন দিয়ে আসছে। এ ছাড়াও প্রতিষ্ঠানটি ডিজিটাল সার্টিফিকেট প্রদান করার ক্ষেত্রে নির্বাচিত প্রতিষ্ঠান।

তিনি ছিলেন একজন বাংলাদেশী নারী উদ্যোক্তা যিনি নানাবিধ সামাজিক ততপরতার জন্য বিশিষ্ট ছিলেন। বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির (বিডব্লিআইটি) প্রতিষ্ঠাতা ও সভাপতি। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং এসএমই ফাউন্ডেশনের পরিচালক ছিলেন। এ ছাড়া তিনি বাংলাদেশ বিজনেস ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা, সফটওয়্যার উদ্যোক্তা এবং সুইজারল্যান্ডের গ্লোবাল থট লিডার অন ইনক্লুসিভ গ্রোথের সদস্য।

লুনা সামসুদ্দোহা ২০১৭ সালে বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড এবং আউটস্ট্যান্ডিং উইমেন ইন বিজনেস অ্যাওয়ার্ড;  ২০১৩ সালে সম্মানিত বিশেষ পুরস্কার, গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেশন নেটওয়ার্ক এবং সফটওয়্যার উন্নয়নে সফল নারী উদ্যোক্তা হিসেবে অনন্যা শীর্ষ ১০ পুরস্কার অর্জন করেন।

তথ্যপ্রযুক্তি খাতে লুনা সামসুদ্দোহার অনবদ্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। বিশেষ করে নারীদের ক্ষমতায়নে এবং তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংস্থানের জন্য এবং নারী উদ্যোক্তাদের উতসাহিত করার জন্য তিনি যে প্রশংসনীয় অবদান রেখেছেন তা বিরল। তথ্যপ্রযুক্তি খাত ছাড়াও তিনি সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে সাহসিকতার সঙ্গে এবং পেশাদারিত্বের সঙ্গে যে স্বকীয় জায়গা তৈরি করেছিলেন সে শূন্যতা সহজে পূরণ হবার নয়। কমপিউটার বিচিত্রা পরিবার তার প্রথম মৃত্যুবার্ষিকীতে জানাচ্ছে গভীর শ্রদ্ধাঞ্জলী।  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *