অন্যান্য উদ্যোগ মতামত সাম্প্রতিক সংবাদ

বিসিএস’র ‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ শীর্ষক প্রশিক্ষণ

ক.বি.ডেস্ক: আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) এবং বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) যৌথ উদ্যোগে বিসিএস’র সদস্যদের অংশগ্রহণে ‘‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’’ শীর্ষক দিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। প্রশিক্ষণ কর্মশালাটি গতকাল মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ধানমন্ডিস্থ বিসিএস ইনোভেশন সেন্টারে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের স্টার্টআপ পলিসি এবং ইনকিউবেশন স্ট্র্যাটেজি কনসালটেন্ট আশিকুর রহমান রূপক। কর্মশালায় বিসিএসর প্রাক্তন সভাপতি এস এম ইকবাল, সরকারি কর্মকর্তা, সমিতির সদস্য ও সদস্য প্রতিষ্ঠানে কর্মকর্তাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

মো. শাহিদ-উল-মুনীর বলেন, প্রযুক্তি শিল্পে নিত্যনতুন সম্ভাবনার ক্ষেত্র উন্মোচিত হচ্ছে। জ্ঞানই শক্তির জায়গায় এখন জ্ঞান, তথ্য এবং উদ্ভাবনকে শক্তির মাধ্যম হিসেবে বিবেচনা করা হচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবে দেশীয় প্রযুক্তি উদ্যোক্তাদের সমৃ্দ্ধ করতে আমরা সময়োপযোগী এই কর্মশালার আয়োজন করেছি। চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ মোকাবেলা করে আমরা প্রযুক্তি ব্যবসায় সফলতা অর্জন করবো।

আশিকুর রহমান রূপক বলেন, বর্তমান বিশ্বে জ্বালানি শক্তির চেয়ে ডাটা এখন অধিক মূল্যবান। ভবিষ্যতের যুগ ডাটার ওপর নির্ভরশীল। তাই ডাটার গুরুত্বকে যে যতো বেশি পর্যবেক্ষণ করতে সক্ষম হবে সে তত বেশি সফল হবে। উদ্ভাবন মূলত দুইটি বিষয়ের ওপর নির্ভর করে। কি এবং কেন এই দুইটি বিষয়ের ওপর ভিত্তি করেই নতুন কিছুর পথচলা শুরু হয়। চারটি বিষয়ের ওপর উদ্ভাবনের কার্যাবলী নির্ভর করে। ডিসরাপশন, ডিফিউশন, ডিস্ট্রাকশন এবং ডিলেমা। চতুর্থ শিল্প বিপ্লব, সাইকেলস এবং প্যারাডিমের উপর বিষদ আলোচনা করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *