অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

আর্থিক অন্তর্ভুক্তিতে বৈষম্য কমাতে নারী উদ্যোক্তাবান্ধব ইকোসিস্টেম তৈরির প্রয়োজন

ক.বি.ডেস্ক: আর্থিক অন্তর্ভুক্তিতে বিদ্যমান বৈষম্য দূরীকরণে নারী উদ্যোক্তাবান্ধব ইকোসিস্টেম তৈরির প্রয়োজন এবং এক্ষেত্রে বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডারদের অংশগ্রহণ জরুরি। গতকাল সোমবার (৭ ফেব্রুয়ারি)রাজধানীর একটি হোটেলে এটুআই আয়োজিত জাতীয় পর্যায়ের কর্মশালায় বিশেষজ্ঞগণ এমন বক্তব্য তুলে ধরেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি’র প্রতিষ্ঠাতা ও সভাপতি সেলিমা আহমেদ। বিশেষ অতিথি ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবুল বশর, ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকহুমায়রা আজম এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার স্নিগ্ধা আলী। সভাপতিত্ব করেন এটুআইর প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

অনুষ্ঠানে সেলিমা আহমেদ বলেন, অর্থনৈতিক কর্মকান্ডে সবসময় বাংলাদেশের নারীদের অংশগ্রহণ ছিল। আর্থিক অন্তর্ভুক্তির জন্য নারী উদ্যোক্তাদের এখন আর শুধু পণ্য উতপাদন ও ক্ষুদ্র ঋণের মধ্যে সীমাবদ্ধ থাকলে তাদের স্বপ্নের বাস্তবায়ন সম্ভব হবে না। দেশের নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়ার ক্ষেত্রে ভোগান্তি কমিয়ে এখন ব্যাংক ঋণে তাদের প্রবেশাধিকার নিশ্চিত করা প্রয়োজন। আর এজন্য আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে জেন্ডার ইক্লোসিভ ফিন্যান্সিয়াল সিস্টেম এবং জেন্ডার লেন্স ইনভেস্টমেন্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে নারীদের আর্থিক অন্তর্ভুক্তিতে আমরা কতটুকু ভূমিকা রাখতে পারি সেটা খোঁজে বের করা প্রয়োজন। নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় সবগুলো সেবা একসঙ্গে নিয়ে আসার বিষয়ে আমরা চিন্তা করছি। আমাদেরকে সাপ্লাই ড্রাইভেন চিন্তা না করে ডিমান্ড ড্রাইভেন চিন্তা করতে হবে।

আলোচনায় বক্তারা আর্থিক অন্তর্ভুক্তিতে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিতে প্রাতিষ্ঠানিক সুযোগ ও সম্ভাবনা তৈরি, আর্থিক প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধি, লিঙ্গবৈষম্যগত বিদ্যমান সামাজিক ও অর্থনৈতিক অবস্থান দূরীকরণে দৃষ্টিভঙ্গি পরিবর্তনসহ নারীদের আর্থিক সেবাপ্রদানে অংশগ্রহণ নিশ্চিত করার বিষয়ে আলোচনা করেন। ২০১৭ সালে গ্লোবাল ফিনডেক্স তথ্যানুসারে ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যকার সময়ে বাংলাদেশে আর্থিক লিঙ্গবৈষম্য ৯ শতাংশ থেকে বেড়ে ২৯ শতাংশে পৌঁছায়।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এটু্আইর যুগ্ম-প্রকল্প পরিচালক নাহিদ সুলতানা মল্লিক, নগদ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহম্মেদ এবং মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *