অন্যান্য মতামত সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

বাজেটের ১০ শতাংশ সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ে বরাদ্দের দাবি

ক.বি.ডেস্ক: দেশের সকল মন্ত্রণালয় ও মন্ত্রণালয়সমূহের অধীন সংস্থাসমূহের বার্ষিক বাজেটের ১০ শতাংশ সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ের জন্য বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এর সঙ্গে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ এর নেতৃত্বে বেসিসের কার্যনির্বাহী কমিটির বৈঠকে এই দাবি জানানো হয়।

রাজধানীর আগারগাঁওস্থ পরিকল্পনা মন্ত্রণালয়ে আয়োজিত বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সামিরা জুবেরি হিমিকা, সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহ-সভাপতি (অর্থ) ফাহিম আহমেদ ও সচিব হাশিম আহম্মদ।

বৈঠকে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, বেসিস অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাসমূহ অবকাঠামো উন্নয়নে অধিকাংশ ব্যয় করে থাকে। তবে সরকারের ২০৪১ রূপকল্প বাস্তবায়নে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবাকে অগ্রাধিকার দেবার বিকল্প নেই। তাই বার্ষিক বাজেটের অন্তত ১০ শতাংশ সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ে বরাদ্দ থাকা এখন সময়ের দাবি। তথ্যপ্রযুক্তি খাত দেশের উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্যপ্রযুক্তিকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেছে। বেসিস এ ব্যাপারে একটি সুবিস্তৃত প্রস্তাবনা ও সুপারিশ তৈরি করছে। যা শিগগিরই প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ে দাখিল করা হবে।

পরিকল্পনামন্ত্রীর সভাপতিত্বে সংশ্লিষ্ট অংশীজন ও বেসিসর অংশগ্রহণে সভায় বিশেষায়িত আরএফপি ডকুমেন্ট চূড়ান্ত করা, সফটওয়্যারের বার্ষিক রক্ষণাবেক্ষন বাজেট নিশ্চিতকরণ, স্থানীয় সফটওয়্যার ও আইটিইএস প্রতিষ্ঠানের অংশগ্রহণের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ক্রয়দলিলে অযথা কঠোর শর্ত আরোপ না করা এবং সরকারের সফটওয়্যার ও আইটিইএস ক্রয়কালে নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপযুক্ত প্রশিক্ষণ প্রদানসহ যেসকল সিদ্ধান্ত গৃহিত হয়েছে তার বাস্তবায়নে একটি ওয়ার্কিং কমিটি গঠনের প্রস্তাব করেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বেসিস নেতৃবৃন্দের এসব প্রস্তাব ও দাবি মনোযোগসহকারে শোনেন এবং তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে যৌক্তিক দাবি এবং সুপারিশ বাস্তবায়নে সম্ভব সবরকম সহযোগিতার আশ্বাস দেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *