উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

দক্ষতা উন্নয়নের জাতীয় প্ল্যাটফর্মে যুক্ত হলো বিটাক

ক.বি.ডেস্ক: চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় যথোপযুক্ত কর্মসংস্থান নিশ্চিত করতে দেশের দক্ষ ও অদক্ষ জনশক্তির একটি পরিপূর্ণ ডেটাবেজ প্ল্যাটফর্ম তৈরির লক্ষ্যে দক্ষতা উন্নয়নের জাতীয় প্ল্যাটফর্ম নাইস৩ এ যুক্ত হলো বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড। এটুআই’র সহায়তায় সম্প্রতি (২৫ নভেম্বর) বিটাক কর্তৃক অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে ন্যাশনাল ইন্টিলিজেন্স ফর স্কিলস, এডুকেশন, এমপ্লয়মেন্ট অ্যান্ড এন্টারপ্রিনিওরশিপ (নাইস৩) এর আওতায় বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড উদ্বোধন করা হয়েছে।

বিটাক’র এই সিস্টেমটি প্রশিক্ষণার্থী ও ট্রেনিং সেন্টারের একটি ম্যাচ-মেকিং প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। যার মাধ্যমে অনলাইনে প্রশিক্ষণ ব্যবস্থাপনা, ইন্ডাস্ট্রি লিংকেজ, জব প্লেসমেন্ট করা সম্ভব হবে। বিটাক’র আওতাধীন সকল প্রশিক্ষণ প্রদানকারী কেন্দ্রসমূহ এই সিস্টেমের মাধ্যমে তাদের কোর্স ও পরীক্ষা অনলাইনে ব্যবস্থাপনা এবং বেকার যুবকদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে।

নাইস৩ সরকারের ২৩টি মন্ত্রণালয়ের আওতাভূক্ত ৩২টি অধিদপ্তর দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান ও উদ্যোক্তা উন্নয়নের কাজে সম্পৃক্ত। এ দপ্তরসমূহের কার্যক্রমসমূহ অনলাইনে মনিটরিং, মেন্টরিং, সমন্বয় করা এবং চাকুরিপ্রত্যাশী যুবক, শিল্প-প্রতিষ্ঠান, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে ম্যাচমেকিং, রিয়েলটাইম ডেটার ভিত্তিতে পরিকল্পনা ও পলিসিগত সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে নাইস৩ প্রণয়ন করার কার্যক্রম চলমান রয়েছে। উক্ত প্ল্যাটফর্মে উল্লেখিত ৩২টি অধিদপ্তরের ডেটা ভিত্তিক প্ল্যানিং ড্যাশবোর্ড ক্রমান্বয়ে প্রস্তুত করে দপ্তরসমূহকে নাইস৩-তে সংযুক্ত করা হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। বিশেষ অতিথি ছিলেন এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। সভাপতিত্ব করেন বিটাক’র মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী। বক্তব্য রাখেন এটুআই’র পলিসি স্পেশালিস্ট আসাদ-উজ-জামান এবং বিটাক’র পরিচালক (পরিকল্পনা) ড. মো. জালাল উদ্দিন। অনুষ্ঠানে বিটাক’র পরিচালক (প্রশিক্ষণ) মো. আবু সাঈদ খান, ফিউচার অব ওয়ার্ক ল্যাবর প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট মো. জিল্লুর রহমান যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে জাকিয়া সুলতানা বলেন, শিল্প প্রতিষ্ঠানগুলো ক্রমেই অটোমেশনের দিকে যাচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা নিতে দেশের যুবসমাজকে দক্ষ করে গড়ে তুলার কোনো বিকল্প নেই। দক্ষতা উন্নয়নের চেষ্টা সফল হতে এবং পরিকল্পনা মাফিক এগিয়ে যাওয়ার জন্য দেশের দক্ষ ও অদক্ষ জনশক্তির একটি পরিপূর্ণ ও কার্যকর ডেটাবেজ প্ল্যাটফর্ম অত্যন্ত জরুরি। নাইস৩ প্ল্যাটফর্ম এই প্রক্রিয়াটিকে সহজ করে দেবে এবং দক্ষ জনশক্তির রিয়েলটাইম ডেটা শেয়ারিং এবং ডিমান্ড-সাপ্লাই ম্যাচিংয়ের মাধ্যমে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় একধাপ এগিয়ে থাকতে পারবো।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো অদক্ষ বা স্বল্পদক্ষ কর্মীদের জায়গা দখল করে নেবে প্রযুক্তি। সেজন্য এসব অদক্ষ বা স্বল্পদক্ষ কর্মীদের আপস্কিল বা রিস্কিল করতে হবে। নাইস৩ প্ল্যাটফর্মে তাদেরকে দক্ষ করে গড়ে তোলার সব সুযোগ রয়েছে। ফ্রনটিয়ার টেকনোলজির মাধ্যমে ডেটার ব্যবহার করে জ্ঞানভিত্তিক উদ্ভাবনী অর্থনীতি তৈরি করার বিষয়েও আমাদের ভাবতে হবে। বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড ব্যবহারের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের দক্ষতা উন্নয়ন, মূল্যায়ন ও ট্র্যাক করা করা যাবে। এই প্রযুক্তির সহায়তায় কতজন সফলভাবে এসব ট্রেনিং সম্পন্ন করতে পেরেছেন তা এনালাইসিস করা যাবে।

আনোয়ার হোসেন চৌধুরী বলেন, বিটাক থেকে আমরা দক্ষ জনশক্তি তৈরির প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। নতুন প্রযুক্তি উদ্ভাবন ও হস্তান্তরের সামগ্রিক প্রক্রিয়াটি ব্যবস্থাপনার জন্য অনেকদিন ধরে আমরা একটি প্রযুক্তিগত প্ল্যাটফর্মের অভাব অনুভব করছিলাম। এটুআইর সহযোগিতায় উদ্বোধন হওয়া বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড সে অভাব পূরণ করবে এবং এর মাধ্যমে ভবিষ্যতে আরও সুযোগ তৈরি হবে বলে আশা করছি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *