উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

আইডিয়া প্রকল্প এবং ইউজিসির মধ্যে চুক্তি স্বাক্ষর

ক.বি.ডেস্ক: শুধুমাত্র অনুদান প্রদান নয় বরং স্টার্টআপদের কল্যাণে তাদের প্রচারণা, দক্ষতা এবং জ্ঞান বৃদ্ধিতে আইডিয়া প্রকল্প ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে দেশি ও বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে আইডিয়া প্রকল্প যা বাংলাদেশে একটি স্টার্টআপ ইকোসিস্টেম গঠনে রাখছে গুরুত্পূর্ণ ভূমিকা। এরই আলোকে আজ বুধবার (২৪ নভেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর সঙ্গে আইডিয়া প্রকল্প আগারগাঁওর আইসিটি টাওয়ারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আব্দুর রাকিব এবং ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।এ সময় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক ও ড. মো. আব্দুল মান্নান, ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, ইউজিসি জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. এ কে এম শামসুল আরেফিন, আইডিয়া প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির, আইন বিষয়ক পরামর্শক আদনীন জেরিন, কমিউনিকেশন্স বিষয়ক পরামর্ক সোহাগ চন্দ্র দাসসহ ইউজিসি এবং আইডিয়া প্রকল্পের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

সমঝোতা স্মারক অনুযায়ী, সারাদেশের বিশ্ববিদ্যালয়সমূহে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে ইনোভেশন হাব পর্যায়ক্রমে তৈরি করবে ইউজিসি এবং আইডিয়া প্রকল্প। উদ্যোক্তাদের কল্যাণে ইন্ডাস্ট্রি, একাডেমিয়া এবং আইডিয়া প্রকল্প যৌথভাবে কাজ করবে যেখানে প্রশিক্ষণ, গ্রুমিং, অনুদান প্রদান-সহ নানাভাবে উদীয়মান ও সম্ভাবনাময় স্টার্টআপ বা উদ্যোক্তাদের সহোযোগিতা করা হবে। পাশাপাশি সংশ্লিষ্ট একাডেমিক, গবেষক, শিল্প ও বাণিজ্য ক্ষেত্রের অভিজ্ঞ ও দক্ষ ব্যক্তিবর্গকে এই কার্যক্রমে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত করা হবে। এর ফলে, উদ্যোক্তাগণ প্রযুক্তিগত ও ব্যবসায়িক নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবে যা তাদের উদ্ভাবন বা স্টার্টআপকে সফলভাবে এগিয়ে নিতে সক্ষম হবে।

এছাড়া, ইউজিসির উদ্যোগে ‘মুজিব ১০০’ আইডিয়া কনটেস্টটি প্রতিবছর আয়োজিত হবে যেখান থেকে প্রাপ্ত শীর্ষ ১০০ উদ্যোগকে উক্ত ইনোভেশন হাবের মাধ্যমে মেন্টরিং ও গ্রুমিং প্রদান করা হবে। আইডিয়া প্রকল্প থেকে মুজিব ১০০ আইডিয়া কনটেস্টটির সেরা ১০ স্টার্টআপকে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটি কর্তৃক মূল্যায়নের ভিত্তিতে ১০ লক্ষ টাকা করে অনুদান প্রদান করা হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *