উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ডব্লিউআরও’তে অংশ নিয়েই সেরা দশে বাংলাদেশ

ক.বি.ডেস্ক: সারা বিশ্বের ৬৬টি দেশ থেকে ২০০ টিমের অংশগ্রহনে অনলাইনে শেষ হল ‘‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের (ডব্লিউআরও)’’ মূল পর্ব। প্রথমবার অংশগ্রহণ করেই সারা বিশ্বের মধ্যে দশম স্থান অর্জন করেছে বাংলাদেশ। সম্প্রতি ডব্লিউআরও এর সেক্রেটারি জেনারেলের উপস্থিতিতে অনলাইনে এ ফলাফল ঘোষণা করে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড অ্যাসোসিয়েশন। ডব্লিউআরও’র ‘ফিউচার ইঞ্জিনিয়ারস’ ক্যাটাগরিতে অংশ নিয়ে ‘টিম প্রডিজি’ সারা বিশ্বের মধ্যে দশম স্থান অর্জন করেছে। এ টিমের সদস্য ছিল ডা. মাহবুবুর রহমান মোল্লাহ কলেজের সাজ্জাদ ইসলাম এবং নটরডেম কলেজের তৌসিফ সামিন।

অপরদিকে ‘ওপেন ক্যাটাগরি’তে অংশ নিয়ে ১৬তম স্থান অর্জন করেছে বাংলাদেশ। এ ক্যাটাগরিতে অংশ নেয়া ‘টিম পাওয়ারিয়াম’ এর সদস্য ছিল নটরডেম কলেজের মো, আশরাফুজ্জামান ফুয়াদ, ঢাকা কলেজের মুহাম্মদ আবরার জাওয়াদ এবং সরকারী বিজ্ঞান কলেজের তানজিম জামান খান।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এ অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব আয়োজন করার পাশাপাশি অনলাইনে আন্তর্জাতিক পর্ব সমন্বয় করে। কমপিউটার সার্ভিসেস লিমিটেডের ভেন্যু সহযোগিতায় অনলাইনে ডব্লিউআরওর মূল পর্বে অংশ নেয় বাংলাদেশ। এই অলিম্পিয়াডে অংশগ্রহণকারী দলগুলি তাদের দেশের জাতীয় প্রতিযোগিতায় বিজয়ী হয়ে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করে। বাংলাদেশ প্রথমবারের মত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নেয়। এ বছর অলিম্পিয়াডের ওপেন ক্যাটাগরি এবং ফিউচার ইঞ্জিনিয়ারস ক্যাটাগরিতে অংশ নেয় বাংলাদেশ। বিস্তারিত: www.wro2021.org/

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *