অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

‘দুবাই এক্সপো-২০২০’ এ এটুআই ইনোভেশন ল্যাব এবং ইপিবি’র সেমিনার

ক.বি.ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতে চলমান ‘দুবাই এক্সপো-২০২০’ এ অংশ হিসেবে ‘‘গভর্নমেন্ট এজ দ্য ভ্যানগার্ড ফর ইনক্লুসিভ, ব্রেকথ্রো ইনোভেশন: এক্সপিরিয়েন্স ফ্রম দ্য গ্রোবাল সাউথ’’ শীর্ষক এক উচ্চ-পর্যায়ের সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এটুআই ইনোভেশন ল্যাব’র সহযোগিতায় রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং দুবাইস্থ বাংলাদেশ দূতাবাস যৌথভাবে সম্প্রতি এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। অনলাইনে যুক্ত ছিলেন বিশেষ অতিথি এটুআই’র পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী। সভাপতিত্ব করেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর। সেমিনার পরিচালনা করেন এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

মো. শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা যুগোপযোগী অবকাঠামো তৈরি করতে পেরেছি, যা আমাদেরকে ভবিষ্যতে নেতৃত্ব দেয়া সুযোগ করে দেবে। গ্লোবাল সাউথের অর্জনগুলো তুলে ধরার জন্য একটি বড় প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে সাউথ-সাউথ নেটওয়ার্ক ফর পাবলিক সার্ভিস ইনোভেশন (এসএসএনফরপিএসআই)। উন্নয়নের দিক থেকে উত্তরাঞ্চলের রাষ্ট্রগুলোর তুলনায় অনেক পিছিয়ে রয়েছে দক্ষিণাঞ্চলের রাষ্ট্রগুলো। ফলে গ্লোবাল সাউথের সাফল্যের মূলে কাজ করতে পারে নর্থ-সাউথ কোঅপারেশন। সেক্ষেত্রে, সাউথের উন্নয়নে নর্থ-সাউথ কোঅপারেশন গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তাই উন্নয়নশীল দেশগুলোকে নিজেদের উন্নয়নের জন্য সাউথ এবং নর্থের সব দেশগুলোর মধ্যে জ্ঞানের আদান-প্রদান মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।

আনীর চৌধুরী বলেন, সরকার ব্যবস্থাকে আরও বেশি নাগরিক-বান্ধব হিসেবে তৈরির লক্ষ্যে উদ্ভাবনী মনোভাব প্রাধান্য দেয়া হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে ইনোভেশনের প্রতি মনোযোগ নিশ্চিত করার জন্য আমাদের দৃষ্টিভঙ্গিগুলোকে আরও দক্ষ এবং নাগরিককেন্দ্রিক করতে আমরা ব্লকচেইন, আইওটি, এআই, বিগ ডেটার মতো ফ্রন্টিয়ার প্রযুক্তির দিকে এগিয়ে যাচ্ছি। এ ছাড়া বিশ্বের উন্নয়নের জন্য সাউথ-সাউথ নেটওয়ার্ক ফর পাবলিক সার্ভিস ইনোভেশন (এসএসএনফরপিএসআই) প্ল্যাটফর্মের মাধ্যমে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা নিজেদের মধ্যে বিনিময় করার জন্য স্বল্পোন্নত, উন্নয়নশীলসহ উন্নত দেশগুলোকে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানান তিনি।

মোহাম্মদ আবু জাফর বলেন, শুধু সাউথ-সাউথ কোপারেশন নয়, আমরা স্থানীয় এবং আন্তর্জাতিক বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের জীবনে নতুন নতুন আইডিয়াগুলোর সফল বাস্তবায়নের জন্য সরকার খাতের পাশাপাশি বেসরকারি খাতগুলোকেও এগিয়ে আসতে হবে।

সেমিনারে বক্তারা গ্লোবাল সাউথের দেশগুলোকে সঙ্গে নিয়ে একই প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে বলে জানান। এ প্ল্যাটফর্ম বেসরকারি খাত, একাডেমিয়া, সুশীল সমাজ, বহুপক্ষীয় উন্নয়ন সংস্থা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি ও সমাধান এবং অভিজ্ঞতা বিনিময়ের ক্ষেত্র তৈরি করবে। এই সেমিনার আয়োজনের মূল লক্ষ্য ছিলো ইনক্লুসিভ ইনোভেশন পলিসি ও স্ট্যাট্রেজি উন্নয়নের বিভিন্ন উপায় খোঁজে বের করা। যার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিভিন্ন দেশের চতুর্থ শিল্প বিপ্লব ও সোশ্যাল ইনোভেশন ক্ষেত্রের প্রসারে কাজে আসবে। সেমিনারের আলোচনায় ভারত, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, মাদাগাস্কার, কম্বোডিয়া, লেসোথো এবং রুয়ান্ডা প্রতিনিধিবৃন্দ অংশ নিয়েছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *