উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

কাল শুরু হচ্ছে ‘ডব্লিউসিআইটি ২০২১’

ক.বি.ডেস্ক: ‘আইসিটি দ্য গ্রেট ইকুলাইজার’ স্লোগানে কাল শুরু হচ্ছে চার দিনব্যাপী ( ১১-১৪ নভেম্বর) আইসিটির অলিম্পিকখ্যাত আন্তর্জাতিক সম্মেলন ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজির (ডব্লিউসিআইটি) ২৫তম আসর। চার দিনব্যাপী এ সম্মেলনে থাকছে মোট ৩০টি সেমিনার, মিনিস্টারিয়াল কনফারেন্স, বিটুবি সেশন। ডব্লিউসিআইটি ২০২১ যৌথভাবে এ সম্মেলন আয়োজন করছে উইটসার উদ্যোগে আইসিটি বিভাগ, বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি) এবং বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস)।

ডব্লিউসিআইটি ২০২১ এর এবারের সম্মেলনে অনলাইনে যুক্ত হবেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের উদ্ভাবক স্যার টিমোথি বারনার্স লি, আধুনিক ইন্টারনেটের অন্যতম জনক ভিন্ট সার্ফ, আধুনিক ইন্টারনেটের অন্যতম জননীখ্যাত ড. রাদিয়া পারম্যান। এ ছাড়া সম্মেলনে সরাসরি অংশগ্রহণ করবেন উইটসা মহাসচিব জেমস এইচ পয়জান্ট। সম্মেলনে অন্যান্যদের মধ্যে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের উপপ্রধান ডেনিয়েল কেরিমি, উই রোবটিক্সের প্রতিষ্ঠাতা ড. পেট্রিক মেয়ার, চীনভিত্তিক আলিবাবার মূল প্রতিষ্ঠান এন্ট গ্রুপের মহাব্যবস্থাপক গৌমিং চেং, ইন্টেল করপোরেশনের চেয়ারম্যান ওমর এস ইশরাক, ম্যাগসেসে পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী ফেরদৌসী কাদরী, বাংলাদেশে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের অণুজীববিজ্ঞানী সেঁজুতি সাহা, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের গ্লোবাল হেলথের প্রোগ্রাম অফিসার সুপ্রিয়া কুমার প্রমুখ অংশগ্রহন করবেন।

বিশ্ব তথ্যপ্রযুক্তির মিলন মেলা হতে যাচ্ছে এবারের ডব্লিউসিআইটি ২০২১। সম্মেলনে ৭৫টিরও বেশি দেশ থেকে যোগ দিচ্ছেন শতাধিক তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ। তথ্যপ্রযুক্তি নিয়ে আয়োজিত সেমিনার ও টেকনিক্যাল সেশনে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরবেন তারা। সম্মেলনে ডিজিটাল বাংলাদেশের সাফল্য ও অর্জন তুলে ধরার পাশাপাশি চতুর্থ শিল্পবিপ্লবের কথা মাথায় রেখে আইওটি, বিগডেটা, মেশিন লার্নিং, রোবটিক্সের মতো আধুনিক ও স্মার্ট প্রযুক্তির সর্বশেষ সংযোজন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। অনলাইনে নিবন্ধিত হয়ে এই সেমিনারগুলোতে অংশ নেওয়া যাবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রয়েছে বিশেষ আয়োজন। করোনার সংক্রমণ মাথায় রেখে হাইব্রিড (সশরীর ও অনলাইনে) মডেলে অনুষ্ঠিত হচ্ছে এবারের সম্মেলন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সশরীরে এবং বিশ্বের যে কোনো প্রান্ত থেকে অনলাইনেও এ সম্মেলনে যুক্ত হওয়া যাবে। এবারের সম্মেলন সমান্তরালে একই সময়ে অনুষ্ঠিত হবে এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের আন্তর্জাতিক সম্মেলন অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০২১।

প্রদর্শনী উপভোগ করার জন্য অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লে স্টোর ও আইফোনের অ্যাপ স্টোর থেকে wcit2021 নামের অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করে ইন্সটল করা যাবে। তবে ব্যবহারের পূর্বে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এ ছাড়াও www.wcit2021.com.bd ওয়েবসাইট ভিজিট করে ভার্চুয়ালি সম্মেলন ও প্রদর্শনী ঘুরে আসা যাবে। ফিজিক্যাল এবং অনলাইন রেজিস্ট্রেশনসহ ডব্লিউসিআইটি সম্মেলনের যাবতীয় তথ্য www.wcit2021.org.bd ওয়েবসাইটটিতে পাওয়া যাবে।

ডব্লিউসিআইটি ২০২১ এ প্লাটিনাম স্পন্সর ওয়াল্টন; গোল্ড স্পন্সর ডাচ্‌-বাংলা ব্যাংক; ব্রোঞ্জ স্পন্সর হুয়াওয়ে, জনতা ব্যাংক, মিনিস্টার টিভি এবং থাকরাল ইনফরমেশন সিস্টেমস। পার্টনার বেসিস, আইএসপিএবি, বাক্য এবং ইন্টারনেট পার্টনার আমরা টেকনোলজিস। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *